শুধু ঝগড়া এবং মতভেদ --অফুরন্ত ঝগড়া ৷ এ ঝগড়ার কোন কুল-কিনারা নাই । দিন যত যায় , যুগ যত যায় - ঝগড়া শুধু বেড়েই চলে । কমার কোন লক্ষন নাই ।পাঠক ,বলছিলাম যে , সমগ্র বিশ্বের মুসলিম উম্মাহ নিয়ে ।দুঃখজনক ঐতিহাসিক বাস্তবতা এটাই যে , ১৫০০ বছর পূর্বে রাসুলের (সাঃ) ইন্তেকালের পরেই ক্ষমতাকে কেন্দ্র করে তৎকালীন মুসলিম উম্মতের মধ্যে বিভক্তির সূত্রপাত হয়েছিল । বিভক্তি নামক বিষবৃক্ষের দরুন আজ মুসলিম উম্মাহ শতভাগে বিভক্ত ।যদিও পবিত্র কোরআনে দ্বিধা-বিভক্ত না হওয়ার জন্য আল্লাহ অত্যন্ত কঠোরভাবে নিষেধ এবং হুঁশিয়ার করে দিয়েছেন ।" --- যারা নিজেদের ধর্মে বিভেদ সৃষ্টি করেছে এবং বিভিন্ন দলে বিভক্ত হয়েছে তাদের সঙ্গে তোমার কোন সম্পর্ক নাই । তাদের ব্যাপার কেবল আল্লাহর অধীন । অতঃপর তিনি তাদের কৃতকর্ম সম্বন্ধে তাদের অবহিত করবেন ----- " ।সুরা - আনআম / ১৫৯ ।কিন্ত কে শোনে কার কথা !আজকের বাস্তবতা হল ---নামাজ আদায়ের পদ্বতি নিয়ে ঝগড়া ,আযান নিয়ে ঝগড়া ,তারাবীহ নিয়ে ঝগড়া ,রোজা নিয়ে ঝগড়া ,নবীকে (সাঃ) দূরুদ প্রেরন নিয়ে ঝগড়া ,বিয়ে নিয়ে ঝগড়া ,তালাক নিয়ে ঝগড়া ,দাফন করা নিয়ে ঝগড়াহজ্ব নিয়ে ঝগড়া ।মোটকথা , দ্বীনের এমন কোন জায়গা নেই যেখানে ঝগড়া এবং মতভেদ নাই ৷পাঠক ,বলতে পারেন - এর মূল কারন কি ?সমগ্র মুসলিম উম্মাহ যেন দলে দলে বিভক্ত না হয়ে যায় --- পবিত্র কোরআনৈ এই সংক্রান্ত সুস্পষ্ট আদেশ থাকা সত্বেও মুসলিম উম্মাহ আজ কেন শতধা বিভক্ত ?এই দায় কার উপর বর্তায় ?সঙ্গত কারনেই প্রশ্ন চলে আসে যে , রাসুলের (সাঃ) ওফাতেরর পরে কেয়ামত পর্যন্ত সমগ্র মুসলিম উম্মাহকে রাসুল (সাঃ) কোন ব্যক্তিবর্গের অধীনে বা জিম্মায় সোপর্দ করে গেলেন ?মুসলিম উম্মাহর একত্রিকরন বিষয় রাসুলের (সাঃ) পক্ষ সুস্পষ্ট কোন দিক-নির্দেশনা ছিল কি ?পাঠক ,সহজভাবে সরল জবাবটা নিয়ে নিন ।বিদায় হজ্ব থেকে ফেরার পথে মহান আল্লাহর সরাসরি হুকুম মোতাবেক গাদীর এ খুমের ঘোষনা অনুযায়ী নবীজী (সাঃ) স্বয়ং নিজে তাঁর ওফাত পরবর্তী স্থলাভিষিক্ত সর্বপ্রথম ইমাম এবং খলীফা হিসাবে হযরত আলী ইবনে ইমরান ওরফে আবু তালিবকে (আঃ) সমগ্র মুসলিম উম্মাহর জন্য নির্বাচিত করে দিলেন ।সেইসাথে কেয়ামত পর্যন্ত সমগ্র মানবজাতির শাসনভর এবং হেদায়েতের জন্য হযরত আলীর (আঃ) বংশধারা থেকে পবিত্র এগারজন ইমামের (আঃ) নাম এবং পরিচয় বলে গেলেন ।আল্লাহর রাসুল (সাঃ) তাঁর উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবেই পালন করেছেন ।দুঃখজনক বাস্তবতা এটাই যে , হযরত মুসার (আঃ) অবাধ্য উম্মতের মত রাসুলের (সাঃ) উম্মত রাসুলের (সাঃ) ইন্তেকালের পরে হযরত আলীকে (আঃ) অবজ্ঞাভরে দূরে সরিয়ে দিয়ে ইসলাম ধর্ম গ্রহন করলেন "সাহাবীগনের" নিকট থেকে ।মূলত বিভক্তি শুরু হল সেখান থেকে ।আল্লাহর রাসুলের (সাঃ) অনুমোদনহীন অবৈধভাবে গঠিত বনু সকীফার খেলাফত পদ্বতিই হচ্ছে সকল ভষ্ট্রতার মূলভিত্তি ।১৫০০ বছর অতিক্রান্ত হতে চলল - মুসলিম উম্মত নিজেরা এখনও সঠিকভাবে জানতে পারল না যে , আসল ইসলামটা কি ?এক দল বলে - তুই কাফের , বাতিল ।আরেক দল বলে - তুই কাফের , বাতিল ।এটাই হল বাস্তবতা ।পাঠক ,লেখার শেষাংশে চলে এসেছি ।আল্লাহর রাসুলের (সাঃ) নির্দেশ মোতাবেক ---"হে মানবসকল , নিশ্চয়ই আমি তোমাদের মধ্যে অতীব গুরুত্বপূর্ন দুটি ভারী জিনিষ (সাকালাইন) রেখে যাচ্ছি , যদি এই দুইটি আঁকড়ে ধরে থাক তাহলে কখনই পথভ্রষ্ট হবে না । প্রথমটি হচ্ছে , পবিত্র কোরআন এবং দ্বিতীয়টি হচ্ছে , আমার ইতরাত , আহলে বাইত (রক্তজ বংশধর) । নিশ্চয়ই এই দুইটি জিনিষ হাউজে কাওসারে আমার সাথে মিলিত না হওয়া পর্যন্ত কখনই পরস্পর থেকে বিছিন্ন হবে না " ।#সূত্র - সহীহ তিরমিজি , খন্ড - ৬ , হাদিস - ৩৭৮৬ , ৩৭৮৮ (ইসলামিক ফাউন্ডেশন) / মেশকাত , খন্ড - ১১ , হাদিস - ৫৮৯২ , ৫৮৯৩ (এমদাদীয়া লাইব্রেরী) / তাফসীরে মাযহারী , খন্ড - ২ , পৃষ্ঠা - ১৮১ , ৩৯৩ (ইফাঃ) / তাফসীরে হাক্কানী (মাওলানা শামসুল হক ফরিদপুরী ) , পৃষ্ঠা - ১২ , ১৩ (হামিদীয়া লাইব্রেরী) / তাফসীরে নুরুল কোরআন , খন্ড - ৪ , পৃষ্ঠা - ৩৩ (মাওলানা আমিনুল ইসলাম) / মাদারেজুন নাবুয়াত , খন্ড - ৩ , পৃষ্ঠা - ১১৫ (শায়খ আব্দুল হক দেহলভী) / ইযাযাতুল খিফা (শাহ ওয়ালিউল্লাহ) , খন্ড - ১ , পৃষ্ঠা - ৫৬৬ / মুসলিম মুসনাদে আহমদ / নাসাঈ / কানযুল উম্মাল / তাফসীরে ইবনে কাছির / মিশকাতুল মাছাবিহ / তাফসীরে কবির / মুসনাদুল ইমাম আহমাদ বিন হাম্বাল , লেখক - আহমাদ বিন মুহাম্মাদ বিন হাম্বাল আশ শাইবানী (মৃত্যু - ২৪১হি .), খন্ড ১৭ , পৃ - ১৭০, ২১১, ৩০৯, খন্ড ১৮, পৃ: নং ১১৪, খন্ড ২৩, পৃ: নং ১০ ও ১১, প্রকাশক - মুয়াসসিসাতুর রিসালা , প্রথম প্রকাশ - ২০০১ ইং / সহীহ মুসলিম, লেখক - মুসলিম বিন হাজ্জাজ নিশাবুরী (মৃত্যু - ২৬১হি.), খন্ড ৪, পৃ - ১৮৭৩, প্রকাশনা - দারুল ইহইয়াইত তুরাসিল আরারী, বৈরুত / সুনানুত তিরমিযি , লেখক - মুহাম্মাদ ইবনে ইসা আত্ তিরমিযি (মৃত্যু: ২৭৯হি.), খন্ড - ৫ম , পৃ - ৬৬৩, প্রকাশক - শিরকাতু মাকতাবাতি ওয়া মাত্ববায়াতি মুসত্বাফা আল বাবি আল হালাবি, মিশর , দ্বিতীয় প্রকাশ - ১৯৭৫ ইং / উসুদুল গ্বাবা ফি মা’রিফাতিস সাহাবা, লেখক - আবুল হাসান আলী ইবনে আবিল কারাম ইবনে আসির (মৃত্যু: ৬৩০হি.), খন্ড ২য় , পৃ - ১৩, প্রকাশক: দারুল কুতুবিল ইলমিয়্যা , প্রথম প্রকাশ: ১৯৯৪ ইং / তাফসিরুল দুররিল মানসূর, লেখক - আব্দুর রাহমান ইবনে আবি বাকর জালালুদ্দীন সুয়ুতি (মৃত্যু: ৯১১হি.), খন্ড ৭ম, পৃ - ৩৪৯, প্রকাশক - দারুল ফিকর, বৈরুত / আল মুসান্নাফ ফিল আহাদিস ওয়াল আসার, লেখক - আবু বাকর আবদুল্লাহ ইবনে মুহাম্মাদ (মৃত্যু: ২৩৫হি.), খন্ড ৬ষ্ঠ , পৃ - ৩০৯, প্রকাশক - মাকতাবাতুর রুশদ, বিয়াদ, প্রথম প্রকাশ - ১৪০৯ হিজরী / কানযুল উম্মাল ফি সুনানিল আক্বওয়াল ওয়াল আফআ’ল, লেখক - আলাউদ্দীন আলী ইবনে হিসামুদ্দীন আল ক্বাদেরী আল মুত্তাক্বী আল হিন্দী (মৃত্যু: ৯৭৫হি.), খন্ড ১ম. পৃ - ১৭২, ১৮৬, ১৮৭, খন্ড ১৪তম , পৃ - ৪৩৫, মুয়াসসিসাতুর রিসালা , পঞ্চম প্রকাশ: ১৪০১হি . ১৯৮১ইং / তাফসীর ইবনে কাসির , লেখক - আবুল ফিদা ইসমাঈল ইবনে উমার ইবনে কাসির আদ দামেশক্বী (মৃত্যু: ৭৭৪হি.), খন্ড ৭ম, পৃ - ১৮৫, প্রকাশক - দারুল কুতুব আল ইলমিয়্যা, প্রথম প্রকাশ: ১৪১৯হি., বৈরুত / আল বিদায়া ওয়ান নিহায়া, খন্ড ৭ম, পৃ - ৬৬৮, লেখক - আবুল ফিদা ইসমাঈল ইবনে উমার ইবনে কাসির আদ দামেশক্বী (মৃত্যু: ৭৭৪হি.) , প্রকাশক - দারুল হিজরিন লিততাবায়া’ ওয়ান নাশর ওয়াত তাওযিহ ওয়াল ই’লান, প্রথম প্রকাশ - ১৪১৮হি. ২০০৩ ইং / সাহিহ ওয়া দ্বাইফুল জামিয়’ আস সাগ্বির ওয়া যিয়াদাতিহি , লেখক - আব্দুর রাহমান ইবনে আবি বাকর জালালুদ্দীন সুয়ুতি (মৃত্যু: ৯১১হি.), খন্ড ১ম, হাদিস নং - ৪২২২, ৪২২৩, ৫২৪৮, ৫৫৪৩ ও ৮২৩৯ / মাজমাউয যাওয়াইদ, লেখক - আবুল হাসান নুরুদ্দীন আলী ইবনে আবি বাকরইবনে সুলাইমান আল হাইসামী (মৃত্যু: ৮০৭হি.), খন্ড ১ম , পৃ - ১৭০, খন্ড ৯ম, পৃ - ১৬৩-১৬৫, খন্ড ১০ম, পৃ - ৩৬৩, প্রকাশক - মাকতাবাতুল ক্বুদসী, প্রকাশকাল: ১৪১৪হি. ১৯৯৪ইং / আল মুসতাদরাক আস সাহিহাইন, লেখক - আবু আবদিল্লাহ আল হাকিম মুহাম্মাদ ইবনে আবদিল্লাহ আন নিশাবুরী (মৃত্যু: ৪০৫হি.), খন্ড ৩য় , পৃ - ১১৭, ১১৮, ১৬০, প্রকাশক - দারুল কুতুব আল ইলমিয়্যা, প্রথম প্রকাশ - ১৪১১হি. ১৯৯০ইং, বৈরুত / হিল্লিইয়্যাতুল আওলিয়া ওয়া ত্বাবাক্বাতুল আসফিয়া, লেখক - আবু নাঈম আহমাদ ইবনে আবদিল্লাহ আল ইসফাহানী (মৃত্যু: ৪৩০হি.), খন্ড ১ম , পৃ - ৩৫৫, প্রকাশক - আসসাআদাহ্ বি-জাওয়ারি মুহাফিযাতি মিসর, প্রকাশকাল ১৩৯৪হি. ১৯৭৪ইং / আস সাওয়ায়িক্বুল মুহরিক্বাহ , লেখক - আবুল আব্বাস আহমাদ ইবনে মুহাম্মাদ ইবনে আলী ইবনে হাজার আল হাইসামী (মৃত্যু: ৯৭৪হি.), খন্ড ১ম , পৃ - ১০৯, খন্ড ২য় , পৃ- ৩৬১, ৩৬৮, ৪৩৮, ৬৫২, ৬৫৩, প্রকাশক -- মুয়াসসিসাতুর রিসালা, প্রথম প্রকাশ: ১৪১৮হি./ ১৯৯৮ ইং, বৈরুত ।আজ যদি পবিত্র আহলে বাইতের পবিত্র বার ইমামগন (আঃ) থেকে ইসলাম নেওয়া হত তাহলে এই ঝগড়া থাকত না ।মোবাহেলার ময়দানে অমুসলিম সম্প্রদায় শুধুমাত্র নবীজীর (সাঃ) পবিত্র আহলে বায়েতগনকে (আঃ) সম্মান করেছিল বিধায় আজও তারা পুরো পৃথিবীতে সম্মানিত ।পক্ষান্তরে ,মোরা মুসলিম উম্মত - গাদীর এ খুম পরিত্যাগ করে সাহাবা কতৃক সৃষ্ট অবৈধ বনু সকীফাকে আঁকড়ে ধরাতে আজ পৃথিবীতে আমরা সর্বনিম্ন লজ্জাবিহীন আর তুচ্ছ তাচ্ছিল্য হাস্যকর জাতিতে পরিনত হয়েছি ।আজ যদি মুসলমানগন নবীর (সাঃ) পবিত্র আহলে বাইতগন (আঃ) থেকে ইসলাম গ্রহণ করত তাহলে আজ মুসলমানের মর্যাদা আল্লাহপাক সব জাতির উপরে রাখতেন ৷যেহেতু আসল পরিত্যাগ করে ভূয়া ভন্ডদের কাছ থেকে "নকল ইসলাম" ধারন করেছি - তাই স্বাভাবিক ভাবে নকল ও ভূয়া সেবনে যা হয় আমাদের মুসলিম জাতির ঠিক তাই হয়েছে ।যেমন কর্ম তেমন ফল !সেই জন্য আজ পৃথিবীর সমস্ত জাতির কাছে আমরা তথা বনু সকীফার অনুসরনকারী মুসলমান একটা সার্কাস জাতিতে পরিনত হয়েছি ।সকলে আমাদের নিয়ে খালি ফুটবল খেলে । আমাদের জীবনটা দুনিয়ার সকলের লাথি খেতে খেতেই গেল !পাঠক ,এটা কিন্ত আমার একান্ত নিজস্ব ব্যক্তিগত মতামত ।আমার এই মতামতে কেউ দুঃখ পেয়ে থাকলে নিজ গুনে ক্ষমা করে দেবেন , প্লীজ।ইয়া সাহেবুজ্জামান (আঃ) আদরিকনী আদরিকনী ,সালামুন আলাইকুম ইয়া সাহেবুজ্জামান (আঃ) ইবনে হাসান আসকারী (আঃ) ওয়া আজ্জিল ফারাজাহুম ,আল্লাহুমা সাল্লে আলা মুহাম্মাদ ওয়া আলে মুহাম্মাদ ওয়া আজ্জিল ফারাজাহুম ,আল্লাহুম্মাল আন কাতালাহ আমিরিল মুমিনিন (আঃ)।- সংগ্রহ -আমি মুশকিল কোশা মাওলা আলী ইবনে আবি তালিব (আঃ)'র দলে।

শুধু ঝগড়া এবং মতভেদ --

অফুরন্ত ঝগড়া ৷ এ ঝগড়ার কোন কুল-কিনারা নাই । দিন যত যায় , যুগ যত যায় - ঝগড়া শুধু বেড়েই চলে । কমার কোন লক্ষন নাই ।

পাঠক ,
বলছিলাম যে , সমগ্র বিশ্বের মুসলিম উম্মাহ নিয়ে ।
দুঃখজনক ঐতিহাসিক বাস্তবতা এটাই যে , ১৫০০ বছর পূর্বে রাসুলের (সাঃ) ইন্তেকালের পরেই ক্ষমতাকে কেন্দ্র করে তৎকালীন মুসলিম উম্মতের মধ্যে বিভক্তির সূত্রপাত হয়েছিল । বিভক্তি নামক বিষবৃক্ষের দরুন আজ মুসলিম উম্মাহ শতভাগে বিভক্ত ।

যদিও পবিত্র কোরআনে দ্বিধা-বিভক্ত না হওয়ার জন্য আল্লাহ অত্যন্ত কঠোরভাবে নিষেধ এবং হুঁশিয়ার করে দিয়েছেন ।

" --- যারা নিজেদের ধর্মে বিভেদ সৃষ্টি করেছে এবং বিভিন্ন দলে বিভক্ত হয়েছে তাদের সঙ্গে তোমার কোন সম্পর্ক নাই । তাদের ব্যাপার কেবল আল্লাহর অধীন । অতঃপর তিনি তাদের কৃতকর্ম সম্বন্ধে তাদের অবহিত করবেন ----- " ।
সুরা - আনআম / ১৫৯ ।

কিন্ত কে শোনে কার কথা !

আজকের বাস্তবতা হল ---
নামাজ আদায়ের পদ্বতি নিয়ে ঝগড়া ,
আযান নিয়ে ঝগড়া ,
তারাবীহ নিয়ে ঝগড়া ,
রোজা নিয়ে ঝগড়া ,
নবীকে (সাঃ) দূরুদ প্রেরন নিয়ে ঝগড়া ,
বিয়ে নিয়ে ঝগড়া ,
তালাক নিয়ে ঝগড়া ,
দাফন করা নিয়ে ঝগড়া
হজ্ব নিয়ে ঝগড়া ।

মোটকথা , দ্বীনের এমন কোন জায়গা নেই যেখানে ঝগড়া এবং মতভেদ নাই ৷

পাঠক ,
বলতে পারেন - এর মূল কারন কি ?

সমগ্র মুসলিম উম্মাহ যেন দলে দলে বিভক্ত না হয়ে যায় --- পবিত্র কোরআনৈ এই সংক্রান্ত সুস্পষ্ট আদেশ থাকা সত্বেও মুসলিম উম্মাহ আজ কেন শতধা বিভক্ত ?
এই দায় কার উপর বর্তায় ?

সঙ্গত কারনেই প্রশ্ন চলে আসে যে , রাসুলের (সাঃ) ওফাতেরর পরে কেয়ামত পর্যন্ত সমগ্র মুসলিম উম্মাহকে রাসুল (সাঃ) কোন ব্যক্তিবর্গের অধীনে বা জিম্মায় সোপর্দ করে গেলেন ?

মুসলিম উম্মাহর একত্রিকরন বিষয় রাসুলের (সাঃ) পক্ষ সুস্পষ্ট কোন দিক-নির্দেশনা ছিল কি ?

পাঠক ,
সহজভাবে সরল জবাবটা নিয়ে নিন ।
বিদায় হজ্ব থেকে ফেরার পথে মহান আল্লাহর সরাসরি হুকুম মোতাবেক গাদীর এ খুমের ঘোষনা অনুযায়ী নবীজী (সাঃ) স্বয়ং নিজে তাঁর ওফাত পরবর্তী স্থলাভিষিক্ত সর্বপ্রথম ইমাম এবং খলীফা হিসাবে হযরত আলী ইবনে ইমরান ওরফে আবু তালিবকে (আঃ) সমগ্র মুসলিম উম্মাহর জন্য নির্বাচিত করে দিলেন ।
সেইসাথে কেয়ামত পর্যন্ত সমগ্র মানবজাতির শাসনভর এবং হেদায়েতের জন্য হযরত আলীর (আঃ) বংশধারা থেকে পবিত্র এগারজন ইমামের (আঃ) নাম এবং পরিচয় বলে গেলেন ।
আল্লাহর রাসুল (সাঃ) তাঁর উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবেই পালন করেছেন ।

দুঃখজনক বাস্তবতা এটাই যে , হযরত মুসার (আঃ) অবাধ্য উম্মতের মত রাসুলের (সাঃ) উম্মত রাসুলের (সাঃ) ইন্তেকালের পরে হযরত আলীকে (আঃ) অবজ্ঞাভরে দূরে সরিয়ে দিয়ে ইসলাম ধর্ম গ্রহন করলেন "সাহাবীগনের" নিকট থেকে ।
মূলত বিভক্তি শুরু হল সেখান থেকে ।
আল্লাহর রাসুলের (সাঃ) অনুমোদনহীন অবৈধভাবে গঠিত বনু সকীফার খেলাফত পদ্বতিই হচ্ছে সকল ভষ্ট্রতার মূলভিত্তি ।

১৫০০ বছর অতিক্রান্ত হতে চলল - মুসলিম উম্মত নিজেরা এখনও সঠিকভাবে জানতে পারল না যে , আসল ইসলামটা কি ?

এক দল বলে - তুই কাফের , বাতিল ।
আরেক দল বলে - তুই কাফের , বাতিল ।
এটাই হল বাস্তবতা ।

পাঠক ,
লেখার শেষাংশে চলে এসেছি ।
আল্লাহর রাসুলের (সাঃ) নির্দেশ মোতাবেক ---
"হে মানবসকল , নিশ্চয়ই আমি তোমাদের মধ্যে অতীব গুরুত্বপূর্ন দুটি ভারী জিনিষ (সাকালাইন) রেখে যাচ্ছি , যদি এই দুইটি আঁকড়ে ধরে থাক তাহলে কখনই পথভ্রষ্ট হবে না । প্রথমটি হচ্ছে , পবিত্র কোরআন এবং দ্বিতীয়টি হচ্ছে , আমার ইতরাত , আহলে বাইত (রক্তজ বংশধর) । নিশ্চয়ই এই দুইটি জিনিষ হাউজে কাওসারে আমার সাথে মিলিত না হওয়া পর্যন্ত কখনই পরস্পর থেকে বিছিন্ন হবে না " ।
#সূত্র - সহীহ তিরমিজি , খন্ড - ৬ , হাদিস - ৩৭৮৬ , ৩৭৮৮ (ইসলামিক ফাউন্ডেশন) / মেশকাত , খন্ড - ১১ , হাদিস - ৫৮৯২ , ৫৮৯৩ (এমদাদীয়া লাইব্রেরী) / তাফসীরে মাযহারী , খন্ড - ২ , পৃষ্ঠা - ১৮১ , ৩৯৩ (ইফাঃ) / তাফসীরে হাক্কানী (মাওলানা শামসুল হক ফরিদপুরী ) , পৃষ্ঠা - ১২ , ১৩ (হামিদীয়া লাইব্রেরী) / তাফসীরে নুরুল কোরআন , খন্ড - ৪ , পৃষ্ঠা - ৩৩ (মাওলানা আমিনুল ইসলাম) / মাদারেজুন নাবুয়াত , খন্ড - ৩ , পৃষ্ঠা - ১১৫ (শায়খ আব্দুল হক দেহলভী) / ইযাযাতুল খিফা (শাহ ওয়ালিউল্লাহ) , খন্ড - ১ , পৃষ্ঠা - ৫৬৬ / মুসলিম মুসনাদে আহমদ / নাসাঈ / কানযুল উম্মাল / তাফসীরে ইবনে কাছির / মিশকাতুল মাছাবিহ / তাফসীরে কবির / মুসনাদুল ইমাম আহমাদ বিন হাম্বাল , লেখক - আহমাদ বিন মুহাম্মাদ বিন হাম্বাল আশ শাইবানী (মৃত্যু - ২৪১হি .), খন্ড ১৭ , পৃ - ১৭০, ২১১, ৩০৯, খন্ড ১৮, পৃ: নং ১১৪, খন্ড ২৩, পৃ: নং ১০ ও ১১, প্রকাশক - মুয়াসসিসাতুর রিসালা , প্রথম প্রকাশ - ২০০১ ইং / সহীহ মুসলিম, লেখক - মুসলিম বিন হাজ্জাজ নিশাবুরী (মৃত্যু - ২৬১হি.), খন্ড ৪, পৃ - ১৮৭৩, প্রকাশনা - দারুল ইহইয়াইত তুরাসিল আরারী, বৈরুত / সুনানুত তিরমিযি , লেখক - মুহাম্মাদ ইবনে ইসা আত্ তিরমিযি (মৃত্যু: ২৭৯হি.), খন্ড - ৫ম , পৃ - ৬৬৩, প্রকাশক - শিরকাতু মাকতাবাতি ওয়া মাত্ববায়াতি মুসত্বাফা আল বাবি আল হালাবি, মিশর , দ্বিতীয় প্রকাশ - ১৯৭৫ ইং / উসুদুল গ্বাবা ফি মা’রিফাতিস সাহাবা, লেখক - আবুল হাসান আলী ইবনে আবিল কারাম ইবনে আসির (মৃত্যু: ৬৩০হি.), খন্ড ২য় , পৃ - ১৩, প্রকাশক: দারুল কুতুবিল ইলমিয়্যা , প্রথম প্রকাশ: ১৯৯৪ ইং / তাফসিরুল দুররিল মানসূর, লেখক - আব্দুর রাহমান ইবনে আবি বাকর জালালুদ্দীন সুয়ুতি (মৃত্যু: ৯১১হি.), খন্ড ৭ম, পৃ - ৩৪৯, প্রকাশক - দারুল ফিকর, বৈরুত / আল মুসান্নাফ ফিল আহাদিস ওয়াল আসার, লেখক - আবু বাকর আবদুল্লাহ ইবনে মুহাম্মাদ (মৃত্যু: ২৩৫হি.), খন্ড ৬ষ্ঠ , পৃ - ৩০৯, প্রকাশক - মাকতাবাতুর রুশদ, বিয়াদ, প্রথম প্রকাশ - ১৪০৯ হিজরী / কানযুল উম্মাল ফি সুনানিল আক্বওয়াল ওয়াল আফআ’ল, লেখক - আলাউদ্দীন আলী ইবনে হিসামুদ্দীন আল ক্বাদেরী আল মুত্তাক্বী আল হিন্দী (মৃত্যু: ৯৭৫হি.), খন্ড ১ম. পৃ - ১৭২, ১৮৬, ১৮৭, খন্ড ১৪তম , পৃ - ৪৩৫, মুয়াসসিসাতুর রিসালা , পঞ্চম প্রকাশ: ১৪০১হি . ১৯৮১ইং / তাফসীর ইবনে কাসির , লেখক - আবুল ফিদা ইসমাঈল ইবনে উমার ইবনে কাসির আদ দামেশক্বী (মৃত্যু: ৭৭৪হি.), খন্ড ৭ম, পৃ - ১৮৫, প্রকাশক - দারুল কুতুব আল ইলমিয়্যা, প্রথম প্রকাশ: ১৪১৯হি., বৈরুত / আল বিদায়া ওয়ান নিহায়া, খন্ড ৭ম, পৃ - ৬৬৮, লেখক - আবুল ফিদা ইসমাঈল ইবনে উমার ইবনে কাসির আদ দামেশক্বী (মৃত্যু: ৭৭৪হি.) , প্রকাশক - দারুল হিজরিন লিততাবায়া’ ওয়ান নাশর ওয়াত তাওযিহ ওয়াল ই’লান, প্রথম প্রকাশ - ১৪১৮হি. ২০০৩ ইং / সাহিহ ওয়া দ্বাইফুল জামিয়’ আস সাগ্বির ওয়া যিয়াদাতিহি , লেখক - আব্দুর রাহমান ইবনে আবি বাকর জালালুদ্দীন সুয়ুতি (মৃত্যু: ৯১১হি.), খন্ড ১ম, হাদিস নং - ৪২২২, ৪২২৩, ৫২৪৮, ৫৫৪৩ ও ৮২৩৯ / মাজমাউয যাওয়াইদ, লেখক - আবুল হাসান নুরুদ্দীন আলী ইবনে আবি বাকরইবনে সুলাইমান আল হাইসামী (মৃত্যু: ৮০৭হি.), খন্ড ১ম , পৃ - ১৭০, খন্ড ৯ম, পৃ - ১৬৩-১৬৫, খন্ড ১০ম, পৃ - ৩৬৩, প্রকাশক - মাকতাবাতুল ক্বুদসী, প্রকাশকাল: ১৪১৪হি. ১৯৯৪ইং / আল মুসতাদরাক আস সাহিহাইন, লেখক - আবু আবদিল্লাহ আল হাকিম মুহাম্মাদ ইবনে আবদিল্লাহ আন নিশাবুরী (মৃত্যু: ৪০৫হি.), খন্ড ৩য় , পৃ - ১১৭, ১১৮, ১৬০, প্রকাশক - দারুল কুতুব আল ইলমিয়্যা, প্রথম প্রকাশ - ১৪১১হি. ১৯৯০ইং, বৈরুত / হিল্লিইয়্যাতুল আওলিয়া ওয়া ত্বাবাক্বাতুল আসফিয়া, লেখক - আবু নাঈম আহমাদ ইবনে আবদিল্লাহ আল ইসফাহানী (মৃত্যু: ৪৩০হি.), খন্ড ১ম , পৃ - ৩৫৫, প্রকাশক - আসসাআদাহ্ বি-জাওয়ারি মুহাফিযাতি মিসর, প্রকাশকাল ১৩৯৪হি. ১৯৭৪ইং / আস সাওয়ায়িক্বুল মুহরিক্বাহ , লেখক - আবুল আব্বাস আহমাদ ইবনে মুহাম্মাদ ইবনে আলী ইবনে হাজার আল হাইসামী (মৃত্যু: ৯৭৪হি.), খন্ড ১ম , পৃ - ১০৯, খন্ড ২য় , পৃ- ৩৬১, ৩৬৮, ৪৩৮, ৬৫২, ৬৫৩, প্রকাশক -- মুয়াসসিসাতুর রিসালা, প্রথম প্রকাশ: ১৪১৮হি./ ১৯৯৮ ইং, বৈরুত ।

আজ যদি পবিত্র আহলে বাইতের পবিত্র বার ইমামগন (আঃ) থেকে ইসলাম নেওয়া হত তাহলে এই ঝগড়া থাকত না ।

মোবাহেলার ময়দানে অমুসলিম সম্প্রদায় শুধুমাত্র নবীজীর (সাঃ) পবিত্র আহলে বায়েতগনকে (আঃ) সম্মান করেছিল বিধায় আজও তারা পুরো পৃথিবীতে সম্মানিত ।

পক্ষান্তরে ,
মোরা মুসলিম উম্মত - গাদীর এ খুম পরিত্যাগ করে সাহাবা কতৃক সৃষ্ট অবৈধ বনু সকীফাকে আঁকড়ে ধরাতে আজ পৃথিবীতে আমরা সর্বনিম্ন লজ্জাবিহীন আর তুচ্ছ তাচ্ছিল্য হাস্যকর জাতিতে পরিনত হয়েছি ।

আজ যদি মুসলমানগন নবীর (সাঃ) পবিত্র আহলে বাইতগন (আঃ) থেকে ইসলাম গ্রহণ করত তাহলে আজ মুসলমানের মর্যাদা আল্লাহপাক সব জাতির উপরে রাখতেন ৷

যেহেতু আসল পরিত্যাগ করে ভূয়া ভন্ডদের কাছ থেকে "নকল ইসলাম" ধারন করেছি - তাই স্বাভাবিক ভাবে নকল ও ভূয়া সেবনে যা হয় আমাদের মুসলিম জাতির ঠিক তাই হয়েছে ।
যেমন কর্ম তেমন ফল !

সেই জন্য আজ পৃথিবীর সমস্ত জাতির কাছে আমরা তথা বনু সকীফার অনুসরনকারী মুসলমান একটা সার্কাস জাতিতে পরিনত হয়েছি ।
সকলে আমাদের নিয়ে খালি ফুটবল খেলে । আমাদের জীবনটা দুনিয়ার সকলের লাথি খেতে খেতেই গেল !

পাঠক ,
এটা কিন্ত আমার একান্ত নিজস্ব ব্যক্তিগত মতামত ।
আমার এই মতামতে কেউ দুঃখ পেয়ে থাকলে নিজ গুনে ক্ষমা করে দেবেন , প্লীজ।

ইয়া সাহেবুজ্জামান (আঃ) আদরিকনী আদরিকনী ,
সালামুন আলাইকুম ইয়া সাহেবুজ্জামান (আঃ) ইবনে হাসান আসকারী (আঃ) ওয়া আজ্জিল ফারাজাহুম ,
আল্লাহুমা সাল্লে আলা মুহাম্মাদ ওয়া আলে মুহাম্মাদ ওয়া আজ্জিল ফারাজাহুম ,
আল্লাহুম্মাল আন কাতালাহ আমিরিল মুমিনিন (আঃ)।

- সংগ্রহ -

আমি মুশকিল কোশা মাওলা আলী ইবনে আবি তালিব (আঃ)'র দলে।

মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ

ইসলামে হযরত আবু তালিব আঃ এর অবদান:::::::::::::_________পর্ব (((((৩)))))_____________:::::::::::::::মহানবী (সা.) জন্মের পূর্বেই পিতাকে হারিয়েছেন। মায়ের কাছে তিনি পিতা আব্দুল্লার ইন্তেকালের কথা জানতে পেরেছেন। ছয় বছর বয়সে তিনি মাতা আমেনার স্নেহ থেকেও বঞ্চিত হন।ফলে তাঁর লালন-পালনের ভার পিতামহ জনাব আব্দুল মোতালিব গ্রহণ করেন। মাত্র দুই ছর পর তিনিও এ পৃথীবি ছেড়ে চলে গেলেন। শিশু মোহাম্মদ (সাঃ) অসহায় হয়ে পড়লেন। মহিমান্বিত আল্লাহ তাঁর হাবিবের জন্য নিজ পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছেন। আট বছর বয়সে শুরু হলো নবী (সা.)-এর জীবনের এক নতুন অধ্যায় , তাঁর দায়িত্ব গ্রহণ করলেন পিতৃব্য হযরত আবু তালিব। মোহাম্মদ (সা.)-কে চাচা আবু তালিব ও চাচি ফাতেমা বিনতে আসাদ প্রাণাধিক ভালবাসতেন। মোহাম্মদ (সা.)-কে তিনি কখনো মায়ের শূন্যতা বুঝতে দেননি। নিজেদের সীমাবদ্ধতা থাকলেও মোহাম্মদ (সা.)-কে তা অনুধাবন করতে দেননি। এই মহিমান্বিত পরিবারের অকৃত্রিম ভালবাসা , আদর-যন্ন আর লালন-পালন ও ছত্রছায়ায় প্রিয় নবী (সা.)-এর শিশু , কিশোর ও যৌবনকাল অতিবাহিত হয়েছিল। জীবনের সেই সময়গুলো কত সুখময় ছিল নবী (সা.) তা বুঝতে পেরেছিলেন , যখন মাতৃসুলভ চাচি ইন্তেকাল করলেন।নবী (সা.) সেই মহিয়সী চাচিকে‘ মা’ বলেই ডাকতেন। তাঁর ইন্তেকালে নবী (সা.) দীর্ঘদিন অশ্রুসজল ছিলেন। হযরত আবু তালিব যেমনি পিতার ন্যায় স্নেহ ভালবাসা দিয়ে নবীকে আগলে রেখেছেন , তেমনি তাঁর ভরণ-পোষণ , পোশাক-পরিচ্ছেদ ও অন্যন্য প্রয়োজন মিটিয়েছেন অকৃপণ ভাবে। এমনকি নিজের সন্তানের চেয়েও নবীকে দিয়েছেন অগ্রাধিকার। নিজেরা কষ্টে থাকলেও নবী (সা.)-এর কষ্টে থাকা তিনি সহ্য করতে পারতেন না।এখানে আমি একটি হাদীস উপস্থাপন করছি: রাসূল (সা.) বলেছেন ,“ যে ব্যক্তি তার জান-মাল , ইজ্জত-সম্মান ও সন্তানসন্ততি এবং সকল মানুষের চাইতে আমাকে অধিক ভালবাসে না তার ঈমান পরিপূর্ণ নয়” । উল্লিখিত হাদীসের আলোকে প্রমাণ হয় হযরত আবু তালিব ছিলেন একজন পরিপূর্ণ ঈমানদার। একজন স্নেহবৎসল পিতা , দয়ালু চাচা ও একজন দরদি অভিভাবক। তাঁরা উভয়ই চাচা এবং ভ্রাতুষ্পুত্র একে অন্যের প্রতি এতটাই অনুরোক্ত ছিলেন যেন মনে হতো তাঁদের জীবন পরস্পরের ওপর নির্ভরশীল। দেশে বিদেশে হযরত আবু তালিব আঃ যেখানেই সফর করতেন নবীকে সাথে রাখতেন। যে কারণে আরবের লোকেরা মোহাম্মদ (সা.)-কে‘ আবু তালিবের ইয়াতিম’ নামেও ডাকত। ভাতিজাকে কখনও তিনি একা ছাড়তেন না , এমনকি ঘুমানো কালেও পাশে নিয়ে ঘুমাতেন এরূপে নবী (সা.)-এর 8 বছর বয়স থেকে 25 বছর বয়স পর্যন্ত সুদীর্ঘ 17 টি বছর তিনি হযরত আবু তালিবের গৃহে অবস্থান করেন।আর যেখানে এত বছর নবী (সা.) অবস্থান করলেন , সেখানে যে খাওয়া দাওয়া করেছেন তা নিশ্চই হালাল ছিল। কারণ নবী-রাসূলগণ হারাম খাদ্য গ্রহণ করেন না। তাহলে যারা বলেন ,“ আবু তালিব ঈমান আনেননি” । তারা নবী (সা.)-কে কোথায় পৌঁছালেন ? কারণ পবিত্র কোরআনে সূরা তওবার 28 নং আয়াতে আল্লাহ পাক উল্লেখ করছেন :) يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْمُشْرِ‌كُونَ نَجَسٌ(“ হে ইমানদারগন! নিশ্চই মুশরিকরা হচ্ছে অপবিত্র” ।📚📚📚📚তাই ঐ সকল ওলামাদের স্মরণ করিয়ে দিতে চাই আপনাদের উক্তি সত্য হলে , নবী (সা.) কি 17 বছর হালাল খাদ্য গ্রহণ থেকে বঞ্চিত ছিলেন ? যা আদৌ বিশ্বাস যোগ্য নয়। পবিত্র কোরআনে আমরা জানতে পেরেছি নবী মূসা (আ.)-কে ফেরাউনের স্ত্রী আছিয়া (আ.) যখন লালন-পালনের সিদ্ধান্ত নিলেন এবং এই শিশুকে দুধ পান করানোর জন্য ধাত্রীর আহবান করলেন অতঃপর অসংখ্য ধাত্রীর আগমণ ঘটল কিন্তু কেউ শিশু মূসাকে দুগ্ধ পান করাতে সক্ষম হল না। তখন সেখানে উপস্থিত নবী মূসা (আ.)-এর আপন ভগ্নী বললেন ,“ আমি আপনাদের এমন এক ধাত্রীর সন্ধান দিতে পারি , হয়তো এই শিশু তাঁর দুগ্ধ পান করবে” । আর বাস্তবেও তাই ঘটল , অর্থাৎ আল্লাহ তাঁকে মায়ের কাছে ফিরিয়ে নিলেন এবং মায়ের দুগ্ধই পান করালেন। উক্ত ঘটনায় ইহাই প্রমানিত হয় যে , আল্লাহর মনোনীত নবী-রাসূলগণ আল্লাহর ইচ্ছা ব্যতীত যখন যা ইচ্ছা খাদ্য কিংবা পানীয় গ্রহণ করেন না।দুঃখজনক হলেও সত্য যে , আমাদের প্রিয় নবী (সা.) সম্পর্কে কিছু সংখ্যক মুসলমান নামধারী উম্মত এমন সব প্রচার প্রচারণা চালাচ্ছেন , যা শুনে অন্য ধর্মের অনুসারীরাও লজ্জাবোধ করেন। যেমন রাসূল (সা.)-কে সদা সর্বদা অভাবী , ক্ষুধার্ত ও অসহায় হিসেবে উপস্থাপন , তালিওয়ালা জামা পরিধারণ , রাসূল (সা.)-এর সিনাছাক করে ময়লা দূরিকরণ , রাসূল (সা.)-কে নিরক্ষর নির্ধারণ ও চল্লিশ বছর পর নবী নির্ধারণ সহ বেশ কিছু অসঙ্গতিপূর্ণ কিচ্ছা-কাহিনী আমাদের সমজে প্রচলিত আছে। অথচ পবিত্র কোরআনে বেশকিছু সংখ্যক নবীর নাম ও বর্ণনা রয়েছে , যাঁদের কারো কখনো সিনাছাক করতে হয়নি এবং কেহ নিরক্ষর ছিলেন এমন প্রমাণও নেই। তাই প্রিয় নবী (সা.)-এর উম্মত হিসাবে প্রত্যেক মুসলমানের অন্তত নূন্যতম আকিদা এই হওয়া উচিৎ ছিল যে , আমাদের সমাজে যে সকল বক্তব্য রাসূল (সা.)-এর মান-মর্যাদাকে হেয় প্রতিপন্ন করে এবং ভিন্ন ধর্মের লোকেদের কাছে রাসূল (সা.)-এর শাণ ও মানকে প্রশ্নের সন্মূখিন করে তোলে , অন্তত সে সকল প্রচার-প্রচারণা থেকে বিরত থাকা।উদহরণ স্বরুপ বলা যেতে পারে যে , ইসলামের ইতিহাসের প্রথম তিন খলিফার সন্মানিত পিতাগণ , কে কোন অবস্থানে ছিলেন বা তাঁরা প্রকাশ্যে কলেমা পড়ে ইসলামের ছায়াতলে এসেছিলেন কি না এবিষয়ে ইতিহাসে তেমন কোন আলোচনা পরিলক্ষিত হয় না। অথচ চতুর্থ খলিফার সম্মানিত পিতা সম্পর্কে যারা মর্যাদাহানীকর বক্তব্য দিয়ে যাচ্ছেন তারা কি নিশ্চিত বলতে পারেন যে , দ্বীন ইসলাম এতে কত টুকু উপকৃত হয়েছে ?আমাদের প্রিয়নবী হযরত মোহাম্মাদ (সা.)-এর 8 বছর বয়স থেকে শুরু করে তাঁর 50 বছর বয়স পর্যন্ত সুদীর্ঘ 42 বছরের এক অকৃত্রিম অভিভাবক ছিলেন হযরত আবু তালিব। তিনি যে কেবলমাত্র নবী (সা.)-এর অভিভাবক ছিলেন এমন নয় , তিনি ছিলেন সত্য ও ন্যায়ের প্রতিষ্ঠাতা , কল্যানের অগ্রদূত , মজলুমের বন্ধু ও জালেমের শত্রু। নবী (সা.)-এর বিভিন্ন বক্তব্যের মাধ্যমেও তা প্রকাশ পেয়েছে।হযরত আবু তালিব সম্পর্কে কিছু লিখতে গিয়ে ক্ষুদ্র একজন লেখক হিসেবে যে বিষয়টি বারবার আমার অনুভূতিতে নাড়া দিয়েছে তা সমীপে প্রকাশ করছি।আল্লাহুম্মা সাল্লে আলা মোহাম্মদ দিন ওয়া আলে মোহাম্মদ ওয়া আজ্জিল ফারজাহুম খালিফা তুল বিলা ফাসাললা'নাতুল্লাহি আল্লাল কাজেবিননিবেদক______ কবির উদ্দিন

আল্লাহুম্মা সাল্লে আলা মোহাম্মদদিন ওয়া আলে মোহাম্মদনবী-নন্দিনী হযরত ফাতিমা যাহরার মাহাত্ম্য যতই বর্ণনা করা হোক না তা অপূর্ণই থেকে যাবে ঠিক যেমনি জানা যায়নি তাঁর পবিত্র কবর কোথায় রয়েছে এবং তা গোপন বা অজ্ঞাত থাকার রহস্যই বা কী।তিনি কেবল সর্বকালের সর্বশ্রেষ্ঠ নারী ছিলেন না। বলা হয় মহান আল্লাহর পর সর্বশ্রেষ্ঠ সৃষ্টি হলেন মহানবী হযরত মুহাম্মাদ (সা) এবং তাঁর পর সর্বশ্রেষ্ঠ সৃষ্টি হলেন আমিরুল মু'মিনিন হযরত আলী (আ)। আর তাঁর পরই সর্বশ্রেষ্ঠ সৃষ্টি হলেন হযরত ফাতিমা। তাই এমন ব্যক্তিদের মহিমা ও মহত্ত্ব পুরোপুরি তুলে ধরা মহান আল্লাহর পর কেবল এই তিন শীর্ষ সৃষ্টির পক্ষেই সম্ভব। বলা হয় ইমাম হাসান ও হুসাইনসহ মাওলা মোহাম্মদ রাসুলুল্লাহর আহলে বাইতের ১১ জন সদস্য মা ফাতিমাকে তাঁদের জন্য আদর্শ বা হুজ্জাত বলে মনে করতেন।এমন কোনো নারীর কথা কি কল্পনা করা যায় যিনি তার দুই শিশু-সন্তানসহ তিন দিন ধরে ক্ষুধার্ত হওয়া সত্ত্বেও স্বামীকে খাবার সংগ্রহের কথা বলছেন না ইসলামের জন্য তাঁর গুরুত্বপূর্ণ কাজে মনোযোগ বিঘ্নিত হবে বলে? অথবা এমন নারীর কথা কি চিন্তা করা যায় যিনি পর পর তিন দিন শুধু পানি পান করে রোজা রাখা সত্ত্বেও ইফতারের সময় ক্ষুধার্ত সাহায্যপ্রার্থীকে খাদ্য দেয়ার জন্য সেই তিন দিন কেবল পানি দিয়েই ইফতার করেন? আসলে হযরত ফাতিমা যাহরা ছিলেন মানবজাতির চিরন্তন গৌরব ও আদর্শ মানুষের প্রতীক তথা মানবতা ও মনুষ্যত্বের পূর্ণতারঅন্যতম মডেল। এ ধরনের মানুষ পৃথিবীতে জন্ম না নিলে আদর্শের দিক থেকে মানবজাতির মধ্যে বিরাজ করতো ব্যাপক অপূর্ণতা এবং আদর্শিক শূন্যতা। মাওলা মোহাম্মদ সাঃ এর পুত্র সন্তানরা শৈশবেই ইন্তিকাল করায় মক্কার কাফিররা যখন মহানবীকে আবতার বা নির্বংশ বলে বিদ্রূপ করতো তখন মহান আল্লাহ তাঁকে দান করেন হযরত ফাতিমা যাহরা। পবিত্র কুরআনে তাঁকে উল্লেখ করা হয়েছে 'কাওসার' হিসেবে যার অর্থ মহত্ত্ব আর নেয়ামতের চির-প্রবহমান ঝর্ণা। আল্লামা ফখরুদ্দীন রাযী বলেছেন, হযরত ফাতিমার শানেই সুরা কাওসার নাযিল হয়েছে। তিনি বলেন, অনেক অত্যাচার সত্ত্বেও হযরত ফাতিমার বংশধারা পৃথিবীতে টিকে আছে, অন্যদিকে বনু উমাইয়্যা ধ্বংস হয়ে গেছে।অবশ্য পরবর্তী যুগে বনু আব্বাসও রাসূলের পরিবারের ওপর নিষ্ঠুর নির্যাতন চালিয়েছিল। অবশেষে তারাও ধ্বংস হয়ে গেছে। যারা রাসূলের বিরুদ্ধে কথা বলত তাদের বংশধরদের কোন খবর পৃথিবীর মানুষ জানে না, নেয় না। রাসূলের বংশধরদের নিশ্চিহ্ন করার জন্য সব ধরনের চেষ্টা করেও তারা সফল হয়নি। একের পর এক রাসূলের বংশধরদের শহীদ করা সত্ত্বেও যারা পুত্রসন্তান নিয়ে গর্ব বোধ করত তাদের কোন খবর আজ বিশ্ববাসী জানে না, অথচ রাসূলের বংশধারা হযরত ফাতিমার মাধ্যমে কিয়ামত পর্যন্ত বজায় থাকবে। এ বংশেই ইমাম মাহদী (আ.) আবির্ভূত হবেন এবং তিনি সারা বিশ্বে আল্লাহর ধর্মকে প্রতিষ্ঠিত করবেন। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘সকল নারীর সন্তানকে যুক্ত করা হয় বাবার সাথে শুধু ফাতিমা ছাড়া। ফাতিমার সন্তানদের আমার সাথে সম্পর্কিত করা হয়েছে।’আর সেজন্যই আমরা ইতিহাসে দেখতে পাই যে, হযরত ফাতিমার সন্তানদের মানুষ ‘ইয়াবনা রাসূলিল্লাহ’ অর্থাৎ ‘হে রাসূলের সন্তান’ বলে সম্বোধন করত।মহান আল্লাহর নির্দেশে মহানবী (সা.) তাঁর কন্যা সন্তানের নাম রাখেন ফাতিমা। ‘ফাত্‌ম্‌’ শব্দের অর্থ রক্ষা করা। এ সম্পর্কে মহানবী বলেন : ‘তাঁর নামকরণ করা হয়েছে ফাতিমা। কারণ, আল্লাহ তাঁকে ও তাঁর অনুসারীদের জাহান্নামের আগুন থেকে মুক্ত রেখেছেন।’ হজরত ফাতিমা(সা) আদর্শ মানবাত্মার প্রতীকহযরত ফাতিমা ছিলেন নারী ও পুরুষ তথা গোটা মানব জাতির জন্য অসাধারণ ত্যাগ, বিশ্বস্ততা, অন্যায়ের ব্যাপারে আপোসহীনতা, সততা, দানশীলতা, ধৈর্য, চারিত্রিক পবিত্রতা, আল্লাহর প্রতি সন্তুষ্টিসহ বহু মহান স্বর্গীয় গুণের আদর্শ। স্নেহময়ী জননীর মত বিশ্বনবীর সেবা-যত্ন করা এবং বিপদের সময় তাঁর সহায়তায় এগিয়ে আসার জন্য মহীয়সী নারী ফাতিমা'র অন্য একটি উপাধি উম্মে আবিহা বা পিতার জননী। বিশ্বনবী (সা:) তাঁকে সর্বযুগের শ্রেষ্ঠ নারী বলে উল্লেখ করেছেন। আল্লাহর দরবারে তাঁর বিশেষ মর্যাদার কারণেই ফাতিমাকে দেখলে দাঁড়িয়ে তাকে সালাম দিতেন মহানবী (সা)। রাসুলে খোদা বলেছেন, 'ফাতিমা আমার দেহের অংশ, যা কিছু তাঁকে সন্তুষ্ট করে তা আমাকে সন্তুষ্ট করে এবং যা কিছু আমাকে সন্তুষ্ট করে তা আল্লাহকেও সন্তুষ্ট করে, আর যা কিছু ফাতিমা কে কষ্ট দেয়, তা আমাকে কষ্ট দেয়, আর যা আমাকে কষ্ট দেয়, তা আল্লাহকেও কষ্ট দেয়।' হযরত ফাতিমা বেহেশতে সর্ব প্রথম প্রবেশ করবেন বলে বিশ্বনবী উল্লেখ করেছেন। অনেকেই মনে করেন প্রিয় কন্যা ফাতিমাকে নিজের দেহের অংশ বলে মহানবী (সা) এটাও বুঝিয়েছেন যে পিতার রিসালাতের অন্যতম কাণ্ডারি ছিলেন ফাতিমা। এই মহীয়সী নারীর অনন্য ত্যাগ-তিতিক্ষা ও সেবা না থাকলে ইসলাম বিলুপ্ত হয়ে যেত।হযরত ফাতিমাকে কেউ কেউ কষ্ট দেবেন- এটা জানতেন বলেই বিশ্বনবী (সা) তাঁকে রাগানোর পরিণতি সম্পর্কে সতর্ক করে দিয়ে বলেছেন, ‘ফাতিমা আমার অস্তিত্বের অংশ। যে তাঁকে রাগান্বিত করে সে আমাকে রাগান্বিত করে এবং ফাতিমা কোন ব্যাপারে ক্রুদ্ধ হলে আল্লাহও ক্রুদ্ধ হন এবং ফাতিমার আনন্দে আল্লাহও আনন্দিত হন।’অনেক মহৎ গুণের আদর্শ হযরত ফাতিমার রয়েছে অনেক উপাধি। যেমন, তাঁর উপাধি ছিল আস-সিদ্দিক্বা বা সত্য-নিষ্ঠ,আল-মুবারাকাহ বা বরকতপ্রাপ্ত,আত-ত্বাহিরা বা পবিত্র,আল-মারজিয়া বা আল্লাহর প্রতি সন্তুষ্ট, আজ জাকিয়া বা সতী, মুহাদ্দিসাহ বা হাদিসের বর্ণনাকারী, সাইয়্যিদাতুন নিসায়িল আলামিন বা নারীকুলের মধ্যে শ্রেষ্ঠ, খাতুনে জান্নাত বা বেহেশতি নারীদের নেত্রী, আয যাহরা বা দ্যুতিময় ইত্যাদি। আর পিতা মহানবীর প্রতি অশেষ ভালোবাসা ও সেবার কারণে তাঁকে বলা হত উম্মে আবিহা বা পিতার মাতা।হযরত ফাতিমা যখন নামাজের জন্য দাঁড়াতেন তখন তাঁর জ্যোতি আকাশের ফেরেশতা ও অন্যান্যদের দিকে ছড়িয়ে পড়ত। আর এ কারণে তাঁকে যাহরা উপাধি দেয়া হয়।রাসুল (সা)’র ওফাতের পর তাঁকে সান্ত্বনা দিতে আসতেন ওহির ফেরেশতা। ওহির ফেরেশতা তাঁকে ভবিষ্যৎ বিষয়ে অনেক কিছু জানান। আর তার থেকে সেসব বিষয় লিখে রাখেন হযরত আলী (আ)। আর এ জন্যই ফাতিমাকে বলা হয় মুহাদ্দিসা।হযরত ফাতিমা খুবই সাধারণ জীবন যাপন করতেন। সংসারের যাবতীয় কাজ তিনি নিজের হাতে করতেন। মশক দিয়ে পানি তুলতে তুলতে তাঁর শরীরে দাগ পড়ে গিয়েছিল। তিনি যাঁতার মাধ্যমে এত পরিমাণ আটা তৈরি করতেন যে, তাঁর হাতে ফোস্কা পড়ে যেত। আর সেই আটা দিয়ে রুটি তৈরি করে সেগুলো মদীনার দরিদ্রদের মধ্যে বিতরণ করতেন। হযরত ফাতিমার কাপড়ের পোশাকে থাকতো তালি। পার্থিব কোন বস্তুই তাঁকে আকৃষ্ট করতে পারত না। আর এজন্যই রাসূল (সা.) তাঁকে ‘বাতুল’ উপাধিতে ভূষিত করেছিলেন।হযরত ফাতিমা সারারাত জেগে নামায পড়তেন, মহান আল্লাহর যিকির করতেন এবং রাসূলুল্লাহ (সা.)-এর উম্মতের জন্য দো‘আ করতেন। তিনি এত বেশি নামায পড়তেন যে, তাঁর পা ফুলে যেত। সংসারের কাজ করার সময়ও তাঁর মুখে আল্লাহর যিকির থাকত।রাসূলের স্ত্রী হযরত উম্মে সালামাহ্ বলেন : রাসূলের ওফাতের পর ফাতিমাকে দেখতে যাই এবং তাঁর অবস্থা জানতে চাই। তিনি জবাব দিলেন : অত্যন্ত দুঃখ-কষ্টে দিন অতিবাহিত হচ্ছে।এ রকম কষ্টের মধ্য দিয়েই রাসূলুল্লাহ্ (সা.)-এর ওফাতের অল্প কিছুদিন পরই হযরত ফাতিমা এ পৃথিবী থেকে বিদায় নেন। রাসূলে খোদা ওফাতের আগে হযরত ফাতিমার কানে কানে বলে গিয়েছিলেন যে, তিনিই তাঁর সাথে প্রথম মিলিত হবেন। নিশ্চয়ই মহান আল্লাহ তাঁর প্রিয় রাসূলকে এও জানিয়েছিলেন যে, কীভাবে হযরত ফাতিমা তাঁর সাথে এত তাড়াতাড়ি মিলিত হবেন। আর সেজন্যই রাসূল (সা.) বারবার তাঁর উম্মতকে সতর্ক করছেন যে,তারা যেন হযরত ফাতিমাকে কষ্ট না দেয়,তাঁকে অসন্তুষ্ট না করে। হযরত ফাতিমা যাহরা পিতার শারীরিক বিদায়ের কারণে যতটা না দুঃখ পেয়েছিলেন তার চেয়েও বেশি ব্যথা পেয়েছিলেন পিতার আদর্শ তথা ইসলামের শিক্ষা ম্লান ও বিকৃত হয়ে পড়ার কারণে। রাসুলে খোদার কাছেই তিনি শুনেছিলেন তাঁর পবিত্র আহলে বাইতের ওপর অনেক বিপদ ও মুসিবত তথা ইসলামের ওপরই অনেক দুর্যোগ নেমে আসবে। আর সেইসব বিপদ মুকাবিলার মত কঠিন ধৈর্যের খোদায়ী পরীক্ষায়ও উত্তীর্ণ হয়েছিলেন সর্বকালের সেরা মহামানবী হযরত ফাতিমা ঠিক যেভাবে সিফফিন ও কারবালা প্রান্তরসহ যুগে যুগে নানা বিপদ, সংকট ও শত্রুতার মোকাবেলায় উত্তীর্ণ হয়েছিলেন বিশ্বনবী (সা)’র পবিত্র আহলে বাইতের অন্যান্য সদস্য।কোনো কোনো ঐতিহাসিক বর্ণনা অনুযায়ী রাজনৈতিক কারণে হযরত ফাতিমাকে আহত করা হয়েছিল প্রভাবশালী মহলের পক্ষ হতে এবং পরবর্তীকালে এ আঘাতজনিত কারণেই তিনি শাহাদাত বরণ করেন। ফাতিমা আমার দেহের অঙ্গ, চোখের জ্যোতি, অন্তরের ফল এবং আমার রূহস্বরূপ: মহানবী (সা)অনেকেই মনে করেন শত্রুতার প্রেক্ষাপটে হযরত ফাতিমাকে দাফন করা হয়েছিল মধ্যরাতে গোপনীয়ভাবে অতি গোপন স্থানে যা আজো গোপন রয়েছে এবং কিয়ামত পর্যন্ত গোপন থাকবে। হযরত ফাতিমা জানতেন কখন তাঁর মৃত্যু হবে। আর এ জন্য তিনি নিজে গোসল করে নতুন ও পরিষ্কার পোশাক পরে কিবলামুখী হয়েছিলেন।তিনি নিজের মৃত্যু কবে হবে এবং তাঁর দুই প্রিয় সন্তান হযরত হাসান ও হুসাইন কিভাবে মারা যাবেন সেইসব তথ্যসহ ভবিষ্যৎ ইতিহাসের অনেক খবর রাখতেন। হুসাইন (আ.)'র হত্যাকারীদের অভিশাপ দিয়ে গেছেন তিনি। মদিনার নারী সমাজ ধর্মীয় বিষয়সহ নানা বিষয়ে জ্ঞান অর্জন করত হযরত ফাতিমার কাছ থেকে। ফাদাক সম্পর্কিত তাঁর ভাষণ এই মহামানবীর অতুল জ্ঞান, খোদাভীরুতা এবং দূরদর্শিতাকেই তুলে ধরে।মাওলা মোহাম্মদ (সা.) বলেছেন, মহান আল্লাহ আলী, তাঁর স্ত্রী ও তাঁদের সন্তানদেরকে মানুষের জন্য হুজ্জাত বা দলিল করেছেন এবং তাঁরা হল জ্ঞানের দরজা।মহান আল্লাহর ইচ্ছায় হিজরতের দ্বিতীয় বর্ষে বা দ্বিতীয় হিজরিতে হযরত ফাতিমা যাহ্‌রা (সা.আ.) বিবাহ-বন্ধনে আবদ্ধ হন আমিরুল মু'মিনিন হযরত আলী (আ.)'র সঙ্গে। আলী (আ.) ছিলেন সত্য, ন্যায়বিচার ও খোদাভীরুতার প্রতীক। আলী (আ.)'র ঘরে তিনি হন আদর্শ স্ত্রী ও মাতা। গড়ে তোলেন বেহেশতি যুবকদের সর্দার হযরত ইমাম হাসান, ইমাম হুসাইন (আ.) এবং জাইনাব (সা.)'র মত ইসলামের ইতিহাসের প্রবাদতুল্য গৌরব সৃষ্টিকারী অনন্য সন্তান। বিয়ের দিন এক দরিদ্র নারী নবী-নন্দিনীর কাছে পোশাক সাহায্য হিসেবে চাইলে তিনি নিজের বিয়ের জন্য তৈরি নতুন পোশাকটি তাকে দান করে দেন। এর মাধ্যমে তিনি কুরআনের এই আয়াতটি বাস্তবায়ন করেছিলেন যেখানে সর্বোত্তম ও প্রিয় বস্তু থেকে দান করতে বলা হয়েছে। ফাতিমা যাহ্‌রা (সা.আ.) মুসলিম সমাজের বিচ্যুতি ঠেকানোর জন্য ও সত্যের জন্য সংগ্রামের সামাজিক দায়িত্ব পালনের ক্ষেত্রেও নজিরবিহীন দৃষ্টান্ত প্রতিষ্ঠায় সক্ষম হন। নারীমুক্তির আদর্শ হিসেবে এই মহামানবীর জন্মদিন ইরানসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে পালিত হয় নারী ও মা দিবস হিসেবে। মাওলা হযরত মুহাম্মাদ (সা:) হযরত ফাতিমা (সা:) সম্পর্কে বলেছেন, ফাতিমা আমার দেহের অঙ্গ, চোখের জ্যোতি, অন্তরের ফল এবং আমার রূহস্বরূপ। সে হচ্ছে মানুষরূপী স্বর্গীয় হুর। প্রসিদ্ধ হাদীস গ্রন্থ বুখারীতে এসেছে, মহানবী (সা:) বলেছেন, ফাতিমা আমার অংশ। যে কেউ তাকে অসন্তুষ্ট ও ক্রোধান্বিত করলো সে আমাকেই অসন্তুষ্ট ও ক্রোধান্বিত করলো। একই ধরনের হাদীস বর্ণিত হয়েছে মুসলিম শরীফ ও আহমদ ইবনে শুয়াইব নাসায়ীর ফাজায়েল গ্রন্থসহ আরো অনেক হাদীস গ্রন্থে। হাদীসে এটাও এসেছে যে যা আল্লাহর রসূল (সা:)কে অসন্তুষ্ট করে তা আল্লাহকেও অসন্তুষ্ট বা ক্রুদ্ধ করে। হযরত ফাতিমা (সা:)'র উচ্চতর মর্যাদা উপলব্ধি করার জন্য কেবল এ হাদীসই যথেষ্ট। বিশ্বনবী (সা:)'র আহলে বাইত (আঃ)'র সদস্য হযরত ফাতিমা যে নিষ্পাপ ছিলেন তাও এসব বর্ণনা থেকে স্পষ্ট। হযরত ফাতিমা (সা:)'র সান্নিধ্য ও সেবা না পেলে আমীরুল মুমিনীন হযরত আলী (আঃ)'র জীবনও পুরোপুরি বিকশিত ও পরিপূর্ণতা লাভ করতো না। তাঁরা ছিলেন একে-অপরের প্রতি পুরোপুরি সন্তুষ্ট। বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা:) হযরত ফাতিমা (সা:)-কে মানুষের আকৃতিতে ফেরেশতা বলেও প্রশংসা করেছেন। তিনি বলতেন, আমি যখনই বেহেশতের সুবাস পেতে চাইতাম তখনই কন্যা ফাতিমার ঘ্রাণ নেই।আল্লাহর সন্তুষ্টির জন্য রাত জেগে ইবাদত-বন্দেগী করা ছাড়াও প্রায়ই রোজা রাখা ও গরীব-দুঃখীকে অসাধারণ মাত্রায় দান-খয়রাত করা ছিল হযরত ফাতিমা (সা:)'র একটি বড় বৈশিষ্ট্য। জনসাধারণ বা কারো উদ্দেশ্যে যে কোনো বক্তব্য রাখার আগে দীর্ঘক্ষণ ধরে মহান আল্লাহর বিভিন্ন নেয়ামতের কথা খুব সুন্দর ও হৃদয়স্পর্শী ভাষায় তুলে ধরে আল্লাহর প্রশংসা করা ছিল তাঁর অন্য একটি বড় বৈশিষ্ট্য। বিশ্বনবী (সা:)'র আহলে বাইতের অন্য সদস্যদের মত তিনিও কখনও অন্যায়ের সাথে আপোষ করেন নি। আল্লাহর সন্তুষ্টির জন্য কাজ করা বা সক্রিয় থাকার মধ্যে তিনি খুঁজে পেতেন আনন্দ। হযরত ফাতিমা (সা:) বলেছেন, আল্লাহর সেবায় মশগুল হয়ে যে সন্তুষ্টি পাই তা আমাকে অন্য সব সন্তুষ্টি বা আনন্দ থেকে বিরত রাখে এবং সব সময় মহান আল্লাহর সুন্দর দৃষ্টি আমার দিকে নিবদ্ধ রাখার প্রার্থনা ছাড়া আমার অন্য কোনো প্রত্যাশা নেই। ফাতিমা সিদ্দিকা (সা. আ.) ঐশী পন্থায় অনেক জ্ঞান অর্জন করেছিলেন। 'মাসহাফই ফাতিমা' নামে খ্যাত গ্রন্থটির সমস্ত তথ্য সন্নিবেশিত হয়েছে জিবরাইল ফেরেশতার সঙ্গে ফাতিমা (সা. আ.)'র কথোপকথনের মাধ্যমে যা লিখে গেছেন হযরত আলী (আ.)। রাসূল (সা.)'র মৃত্যুর পর পিতার বিয়োগ-ব্যথায় কাতর ফাতিমাকে সান্ত্বনা দিতে আসতেন স্বয়ং জিবরাইল (আ.)। হযরত ফাতিমা ইমাম হুসাইন (আ.)'র হত্যাকারীদের অভিশাপ দিয়ে গেছেন। মদিনার নারী সমাজ ধর্মীয় বিষয়সহ নানা বিষয়ে জ্ঞান অর্জন করত ফাতিমা (সা.আ.)'র কাছ থেকে। ফাদাক ও মানজিল শীর্ষক তাঁর ভাষণ এই মহামানবীর অতুল জ্ঞান, খোদাভীরুতা এবং দূরদর্শিতাকেই তুলে ধরে।নবী-নন্দিনী (সা:) বলেছেন, পৃথিবীতে তিনটি জিনিস আমার খুবই প্রিয়। আল্লাহর পথে ব্যয়, রাসূলে খোদা (সা:)র চেহারার দিকে তাকানো এবং কুরআন তিলাওয়াত। পবিত্র কুরআনের আয়াত শ্রবণ মুসলমানদেরকে মুক্তির তীরে পৌঁছে দেয়। ফাতিমা (সা. আ.) রাসূল (সা.)'র উম্মতের উদ্দেশে বলেছেন: আল্লাহ ঈমানকে তোমাদের জন্য শির্ক হতে পবিত্র হওয়ার ও নামাজকে অহংকার থেকে পবিত্র হওয়ার এবং আমাদের আনুগত্য করাকে ধর্মের ব্যবস্থায় বা ধর্মকে প্রতিষ্ঠিত করার মাধ্যম করেছেন, আমাদের নেতৃত্বকে অনৈক্যের পথে বাধা ও আমাদের সঙ্গে বন্ধুত্বকে ইসলামের জন্য সম্মানের মাধ্যম করেছেন। ফাতিমা বা তাঁর বংশধরদের কেউই ঐশী সম্মানকে পার্থিব ভোগের কাজে লাগান নি। আত্মত্যাগের বিশালত্বে ফাতিমা এবং তাঁর বংশধররা ইতিহাসে অনন্য। ফাতিমার ত্যাগের শিক্ষাই হল কারবালার শিক্ষা। এ শিক্ষা আজও জুলুম-নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধের আদর্শ। সত্যকে জানতে হলে, স্রষ্টার পথ চিনতে হলে এবং স্বাধীন ভাবে বেঁচে থাকতে হলে ধরতে হবে হযরত ফাতিমার পথ। তাই হজরত ফাতিমা(সা) আদর্শ মানবাত্মার প্রতীকবেশুমার লানত বর্ষিত হোক দুশমনে আহলে বায়েত পারআল্লাহুম্মা সাল্লে আলা মোহাম্মদদিন ওয়া আলে মোহাম্মদ ওয়া আজ্জিল ফারজাহুম31=12=202