বিসমিল্লাহির রাহমানির রাহীম এক মহিষী নারী ফিজ্জা আল্লাহুম্মা সাল্লে আলা মোহাম্মদ ওয়া আলে মোহাম্মদইয়া আমিরুল মোমেনিন আলী ইবনে আবি তালিব আঃ মাদাদ পৃথিবীর মাঝে পৃথিবীর বুকে এমন বহু মুফতি মাওলানামুফাসসির কাড়ি আছেনযারা সত্যকে লুকিয়ে রেখে মিথ্যা প্রচার করে যাচ্ছে এবং সত্যকে ধামাচাপা দিয়ে ঢেকে রাখছেনইনি এমন একজন মা যাকে যায়নাব বিনতে আলী সংবর্ধনা দিয়েছেনইনার এমন করুণ ইতিহাস আছে যারা কেউ তুলে ধরে না তিনি কারবালার ইতিহাস যদি ভালো করে যদি তা না হয় তাহলে এই ইতিহাসের ভিতর বুঝা যাবে ফিজ্জা নৌবিইয়ামহীয়সী দাসী ফিজ্জা’র সংক্ষিপ্ত জীবন বিবরণিফিজ্জা নৌবিইয়া হযরত ফাতিমা যাহরা ‎(সা.আ.)’র দাসী ছিলেন। রাসুল ‎(সা.) ‏তাকে এই নামে ডাকতেন। বলা হয় যে, ‏ফিজ্জা আসলে নৌবিইয়া এলাকার বাসিন্দা ছিলেন। নৌবিইয়া হচ্ছে দক্ষিণ সুদানের একটি এলাকা অথবা মিশরের দক্ষিণ পূর্ব একটি এলাকা। অনেকে তাকে হিন্দ বাসী বলেও মনে করেন। আবার অনেকে তাকে হিন্দ বাদশাহর মেয়ে বলেও মনে করেন, ‏যিনি হাবাশার লোকদের কাছে বন্দি হন। পরবর্তিতে হাবাশার বাদশা ফিজ্জাকে রাসুল ‎(সা.)’র জন্য উপহার স্বরূপ প্রেরণ করেন এবং রাসুল ‎(সা.) ‏ফিজ্জাকে ফাতিমা ‎(সা.আ.)’র কাছে দান করেন।ফাতিমা ‎(সা.আ.)’র গৃহে ফিজ্জা:ফিজ্জা ফাতিমা ‎(সা.আ.)’র দাসী ছিলেন। ফিজ্জাকে রাসুল ‎(সা.) ‏হাদীয়া স্বরূপ ফাতিমা ‎(সা.আ.)কে দান করেছিলেন এবং তার নামকরণ করেন ফিজ্জা। হযরত ফাতিমা যাহরা ‎(সা.আ.) ‏গৃহের কাজগুলোকে ভাগ করে দিয়েছিলেন। একদিন তিনি কাজ করতেন এবং পরের দিন ফিজ্জা কাজ করতো।ইমাম হাসান ও ইমাম হুসাইন ‎(আ.) ‏যখন অসুস্থ হয়ে পড়েন তখন আলী ‎(আ.) ‏ও ফাতিমা ‎(সা.আ.) ‏মান্নত করেন যে, ‏হাসনাইন সুস্থ হয়ে গেলে তাঁরা রোজা রাখবেন। অতঃপর তাঁরা সুস্থ হয়ে গেলে ফিজ্জাও তাঁদের সাথে রোজা রাখেন। ফাতিমা যাহরা ‎(সা.আ.)’র মৃত্যুর পরে আলী ‎(আ.) ‏পরিবারের সকলকে বলেন যে আস তোমরা তোমাদের মা কে শেষবারের মতো দেখে নাও। তখন তিনি ফিজ্জাকে ডাকেন এবং তাকেও ফাতিমা ‎(সা.আ.)’র চেহারাকে দেখিয়ে দেন। হযরত ফাতিমা ‎(সা.আ.)’র শাহাদতের পরে ফিজ্জা প্রায় ২০ বছর তাঁর পরিবারের খেদমত করেন। ইমাম আলী ‎(আ.) ‏ফিজ্জাকে সৎ এবং তাকওয়াধারী মহীলা বলে আখ্যায়িত করেছেন।ফিজ্জার পরিবার:আলী ‎(আ.) ‏বলেন: ‏ফিজ্জা আবু সাআলাবা হাবাসীর স্ত্রী ছিলেন এবং এই স্বামী থেকে তার একটি পুত্র সন্তান ছিল। আবু সাআলাবার মৃত্যুর পরে ফিজ্জা আবু মালিক গ্বাতফানিকে বিবাহ করেন। উক্ত বিবাহের পরে আবু সাআলাবার পুত্রটি মারা যায়। পরবর্তিতে আবু মালিক থেকে ফিজ্জার একটি কন্যা সন্তান জন্মগ্রহণ করে। যার নাম ছিল শোহরাত বিনতে মুসকাত বিনতে ফিজ্জা।ফিজ্জার কন্যার কেরামত:মালিক বিন দিনার বলেন: ‏এক বছর আমি হজ্বে যাচ্ছিলাম পথিমধ্যে দেখলাম যে, ‏একজন দূর্বল নারী রোগা গাধার উপরে বসে ছিল এবং গাধাটি আর পথ চলতে পারছিল না। আমি তাকে বলি যে, ‏কেন সে এমন দূর্বল গাধায় আরোহণ করে সফর করছে। তখন নারীটি আকাশের দিকে মুখ তুলে বললো: ‏আপনি আমাকে আমার ঘরে থাকতে দিলেন না নিজের ঘরে পৌছালেন। আপনার সত্তার শপথ আপনার পরিবর্তে কেউ যদি আমার সাথে এমন আচরণ করতো তাহলে আমি আপনার কাছে তার অভিযোগ করতাম। হঠাৎ ঐ পথে দিয়ে একজন ব্যাক্তি আসে যার হাতে একটি পশু ছিল সে উক্ত মহীলাকে তার গন্তব্য স্থান পর্যন্ত পৌছে দেয়। মালিক বিন দিনার বলেন: ‏আমি উক্ত ঘটনা দেখে বুঝতে পারি যে, ‏সে একজন পরহেজগার এবং পূণ্যবতী নারী যাকে আল্লাহ উচ্চ মর্যাদা দান করেছেন। আমি তাকে জিজ্ঞাসা করি: ‏আপনি কে? ‏সে বলে: ‏আমি শোহরাত বিনতে মুসকাত বিনতে ফিজ্জা।ফিজ্জার বৈশিষ্ট:ফিজ্জা প্রায় ২০ বছর যাবত যখনই কথা বলতো তখন কোরআনের আয়াত দ্বারা কথা বলতো। তিনি রাসুল ‎(সা.)’র ওফাতের পর থেকে নিয়ে হযরত ফাতিমা যাহরা ‎(সা.আ.) ‏সম্পর্কিত দীর্ঘ রেওয়ায়েত বর্ণনা করেছেন। হযরত আলী ‎(আ.) ‏ফিজ্জা সম্পর্কে বলেন: (اللهم بارک لنا فی فضّتنا)। আবার কেউ কেউ বলেন: ‏ফিজ্জা রসায়ন বিজ্ঞান সম্পর্কে অবগত ছিল এবং সে উক্ত বিদ্যাটি হযরত ফাতিমা যাহরা ‎(আ.) ‏থেকে অর্জন করেছিলেন। রাসুল ‎(সা.) ‏ও তাকে কিছু যিকিরের শিক্ষা দিয়েছিলেন। দ্বিতীয় খলিফা হযরত উমর তার জ্ঞানের প্রশংসা করেছেন।বর্ণিত হয়েছে যে, ‏কাবা শরীফের একজন জিয়ারতকারী তার কাফেলা থেকে দূরে পড়ে যায়। উক্ত ব্যাক্তিটি হঠাৎ একজন নারীকে দেখতে পাই এবং বুঝতে পারে যে, ‏সেও পথ হারিয়ে ফেলেছে এবং বুঝতে পারছে না যে কোথায় যাবে। লোকটি তাঁকে জিজ্ঞাসা করে তুমি কে?ফিজ্জা তার উত্তরে কোরআনের আয়াত তেলাওয়াত করে বুঝাতে চান যে, ‏কেন সে সালাম ব্যাতিত কথাবার্তা শুরু করে।ফিজ্জা বলেন: وَ قُلْ سَلامٌ فَسَوْفَ یَعْلَمُونَঅর্থঃ এবং বলুন, ‘সালাম। তারা শীঘ্রই জানতে পারবে। ‎(সূরা যুখরুফ, ‏আয়াত নং ৮৯)লোকটি বলে: ‏সালামুন আলাইকেলোকটি বলে: ‏তুমি এ মরুভুমিতে কি করছ?ফিজ্জা বলেন: وَ مَنْ یَهْدِ اللَّهُ فَمالَهُ مِنْ مُضِلٍঅর্থঃ আর আল্লাহ যাকে পথপ্রদর্শন করেন, ‏তাকে পথভ্রষ্টকারী কেউ নেই। ‎(সূরা যুমার, ‏আয়াত নং ৩৭)লোকটি বলে: ‏তুমি কি জ্বিন নাকি মানুষ?ফিজ্জা বলেন: يا بنى‏آدم خذوا زينتكمঅর্থঃ হে বনী-আদম! ‏তোমরা প্রত্যেক নামাযের সময় সাজসজ্জা পরিধান করে নাও। ‎(সূরা আরাফ, ‏আয়াত নং ৩১)লোকটি বলে: ‏তুমি কোথায় থেকে আসছো?ফিজ্জা বলেন: یُنادَوْنَ مِنْ مَكانٍ بَعیدٍঅর্থঃ তাদেরকে যেন দূরবর্তী স্থান থেকে আহবান করা হয়। সূরা ফুসসিলাত, ‏আয়াত নং ৪৪।লোকটি বলে: ‏তুমি কোথায় যাবে?ফিজ্জা বলেন: وَلِلّهِ عَلَى النّاسِ حِجُّ الْبَیْتِঅর্থঃ আর এ ঘরের হজ্ব করা হলো মানুষের উপর আল্লাহর প্রাপ্য। ‎(সূরা আলে ইমরান, ‏আয়াত নং ৯৭)লোকটি বলে: ‏তুমি কখন তোমার কাফেলা হারিয়ে ফেলেছ?ফিজ্জা বলেন: وَ لَقَدْ خَلَقْنَا السَّماواتِ وَ الْاَرْضِ فِى سِتَّةِ اَیّامٍঅর্থঃ আমি নভোমন্ডল, ‏ভূমন্ডল ও এতদুভয়ের মধ্যবর্তী সবকিছু ছয়দিনে সৃষ্টি করেছি। ‎(সূরা ক্বাফ, ‏আয়াত নং ৩৮)লোকটি বলে: ‏তুমি কি খাবার খাবে?ফিজ্জা বলেন: وَ ما جَعَلْناهُمْ جَسَداً لا یأْكُلُونَ الطَّعامَঅর্থঃ আমি তাদেরকে এমন দেহ বিশিষ্ট করিনি যে, ‏তারা খাদ্য ভক্ষণ করত না। ‎(সূরা আম্বিয়া, ‏আয়াত নং ৮)খাবার খাওয়ার পরে লোকটি ফিজ্জাকে বলে: ‏একটু তাড়াতাড়ি পথ চলতে হবে।ফিজ্জা বলেন: لايكلف اللَّه نفساً إلا وسعهاঅর্থঃ আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না। ‎(সূরা বাকারা, ‏আয়াত নং ২৮৬)লোকটি বলে: ‏তাহলে তুমি আমার বাহনে আরোহন কর।ফিজ্জা বলেন: لو كان فيهما آلهة الا اللَّه لفسدتاঅর্থঃ যদি নভোমন্ডল ও ভুমন্ডলে আল্লাহ ব্যতীত অন্যান্য উপাস্য থাকত, ‏তবে উভয়ের ধ্বংস হয়ে যেত। ‎(সূরা আম্বিয়া, ‏আয়াত নং ২২)লোকটি তার বাহন থেকে নিচে নেমে আসে এবং ফিজ্জাকে আরোহন করায়।ফিজ্জা বলেন: سبحان الذى سخّر لنا هذاঅর্থঃ যিনি এদেরকে আমাদের বশীভূত করে দিয়েছেন। ‎(সূরা যুখরুফ, ‏আয়াত নং ১৩)লোকটি বলে: ‏আমি তাঁকে এভাবে তার কাফেলাতে পৌছে দেই। তারপর তাকে জিজ্ঞাসা করে তুমি কাফেলার কাউকে কি চিন?ফিজ্জা বলেন: يَا دَاوُودُ إِنَّا جَعَلْنَاكَ خَلِيفَةً فِي الْأَرْضِঅর্থঃ হে দাউদ! ‏আমি তোমাকে পৃথিবীতে প্রতিনিধি করেছি।(সূরা সোয়াদ, ‏আয়াত নং ২৬)وَمَا مُحَمَّدٌ إِلاَّ رَسُولٌআর মুহাম্মদ একজন রসূল বৈ তো নয়! (আলে ইমরান, ‏আয়াত নং ১৪৪)يَا يَحْيَى خُذِ الْكِتَابَঅর্থঃ হে ইয়াহইয়া দৃঢ়তার সাথে এই গ্রন্থ ধারণ কর। ‎(সূরা মরিয়ম, ‏আয়াত নং ১২)فَلَمَّا أَتَاهَا نُودِي يَا مُوسَىঅর্থঃ অতঃপর যখন তিনি আগুনের কাছে পৌছলেন, ‏তখন আওয়াজ আসল হে মূসা। ‎(সূরা তাহা, ‏আয়াত নং ১১)এ আয়াত সমূহের তেলাওয়াত করে তার চার সন্তানদের নামকে বুঝিয়ে দেয়।আমি উক্ত কাফেলাকে থামতে বললাম এবং উক্ত নামগুলিকে উদ্দেশ্যে করে ডাক দিলাম। তখন চারজন যুবক আমার কাছে আসে। আমি ফিজ্জাকে জিজ্ঞাসা করি এরা কারা?ফিজ্জা বলে: الْمَالُ وَالْبَنُونَ زِينَةُ الْحَيَاةِ الدُّنْيَاঅর্থঃ ধনৈশ্বর্য ও সন্তান-সন্ততি পার্থিব জীবনের সৌন্দর্য। ‎(সূরা কাহাফ, ‏আয়াত নং ৪৬)যে এরা হচ্ছে আমার সন্তান।তার সন্তানরা তাদের মাকে পেয়ে অনেক খুশি হয়। তখন ফিজ্জা আবার কোরআনের আয়াত তেলাওয়াত করে তাদেরকে আমার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপনের আদেশ দেয়।ফিজ্জা বলে: إِنَّ أَبِي يَدْعُوكَ لِيَجْزِيَكَ أَجْرَ مَا سَقَيْتَঅর্থঃ আমার পিতা আপনাকে ডাকছেন, ‏যাতে আপনি যে আমাদেরকে পানি পান করিয়েছেন, ‏তার বিনিময়ে পুরস্কার প্রদান করেন। ‎(কেসাস, ‏আয়াত নং ২৫)আমি তাদেরকে জিজ্ঞাসা করি যে এ নারীর পরিচয় কি?তার সন্তান জবাব দেয় তিনি হচ্ছে আমার মা ফিজ্জা এবং তিনি ছিলেন হজরত ফাতেমা ‎(সা.আ.) ‏এর দাসী। আর তিনি এভাবে প্রায় ২০ বছর ধরে তার মনের ভাবকে কোরআনের আয়াত দ্বারা প্রতিপক্ষকে বুঝিয়ে দেন।আলী ‎(আ.) ‏বলেন: ‏ফিজ্জাকে রাসুল ‎(সা.) ‏কিছু দোয়া শিখিয়ে দিয়েছিলেন যা সে সর্বদা পাঠ করতো। একদা ফাতিমা ‎(সা.আ.) ‏তাকে বলেন: ‏হে ফিজ্জা! ‏তুমি আটা খামির করবে নাকি রুটি বানাবে? ‏ফিজ্জা বলে: ‏আমি অঅটা খামির করব এবং কাঠও একত্রিত করব। এই বলে সে মরুভূমিতে যায় এবং সেখানে একটি বড় কাঠ সে খুজে পায়। কিন্তু কাঠটি এতই বড় ছিল যে, ‏সে কাঠটি তুলতে অপারগ ছিল। তখন রাসুল ‎(সা.)’র শিখানো দোয়াটি পাঠ করা শুরু করে।يا واحدُ ليسَ كَمِثلِهِ أحدٌ، تَميتُ‏ كُلُّ‏ أحدٍ وَ تَفني‏ كُلُّ‏ أحدٍ، وَ أنتَ عَلَى عرشِكَ واحدٌ، وَ لا تَأخُذُهُ سنةٌ وَ لا نَومٌহঠাৎ মুরুভূমি থেকে একজন লোক তার কাছে আসে। মনে হচ্ছিল যেন সে তার ডাক শুনেই এসেছে। সেই ব্যাক্তি উক্ত কাঠটি নিজের ঘাড়ে নিয়ে ফাতিমা ‎(সা.আ.)’র ঘরের দরজার কাছে রেখে চলে যায়।ওফাত:ফিজ্জার কবর সিরিয়ার দামেস্কে বাবুস সাগ্বীর নামক কবরস্থানে রয়েছে। ফিজ্জার কবরটি আব্দুল্লাহ বিন জাফর বিন আবি তালিবের কবরের কিছু দূরেই অবস্থিত। ফিজ্জার কবর ঘরটিতে সবুজ গুম্বুজ এবং চারিধারে কালো পাথর দিয়ে তৈরী করা হয়েছে। তথ্যসূত্র:১. ‏আলামুন নিসাইল মুমিনাত, ‏পৃষ্ঠা ৬৯৬, ‏৬৯৯-৭০০।২. ‏আল এসাবা, ‏খন্ড ৮, ‏পৃষ্ঠা ২৮১।৩. ‏মাজমাউল বাহরাইন, ‏খন্ড ২, ‏পৃষ্ঠা ১৭৮।৪. ‏রিয়াযুস সালিকিন, ‏খন্ড ৪, ‏পৃষ্ঠা ২২৪।৫. ‏বিহারুল আনওয়ার, ‏খন্ড ৯, ‏পৃষ্ঠা ৫৭৫, ‏খন্ড ৪১, ‏পৃষ্ঠা ২৭৩, ‏খন্ড ৪৩, ‏পৃষ্ঠা ৪৭, ‏১৭৯।৬. ‏মাশারেকে আনওয়ারুল ইয়াক্বিন, ‏পৃষ্ঠা ১২১।৭. ‏তাফসীরে নুরুস সাকালাইন, ‏খন্ড ৩, ‏পৃষ্ঠা ১৫৭।৮. ‏মাওসুআতুল কোবরা, ‏খন্ড ১৭, ‏পৃষ্ঠা ৪২৮- ‏৪৩০।৯. ‏তাসলিয়াতুল মাজালিস, ‏খন্ড ১, ‏পৃষ্ঠা ৫২৯।১০. ‏শারহুল আখবার, ‏খন্ড ২, ‏পৃষ্ঠা ৩২৭, ‏৩২৮।১১. ‏মানাকেবে আলে আবি তালিব, ‏খন্ড ৩, ‏পৃষ্ঠা ১৮৩।১২. ‏রিয়াহিনুশ শারিয়া, ‏খন্ড ২, ‏পৃষ্ঠা ৩১৩- ‏৩২৬।১৩. ‏আস সাকিব ফিল মানাকিব, ‏পৃষ্ঠা ২৮১।১৪. ‏মোআসসেসেহ আশুরা, ‏পৃষ্ঠা ২৩১।১৫. ‏ইসবাতুল হুদা, ‏খন্ড ৪, ‏পৃষ্ঠা ৩৭।১৬. ‏কাফি, ‏খন্ড ১, ‏পৃষ্ঠা ৪৬৫।১৭. ‏আল ইরশাদ, ‏পৃষ্ঠা ১১৩।১৮. ‏আমাকেনে সিয়াহাতি ওয়া যিয়ারাতি দামেস্ক, ‏পৃষ্ঠা ৪৭।১৯. ‏মানাকেবে ফাতিমি দার সেরে ফার্সী, ‏পৃষ্ঠা ১০৪, ‏১১৬।২০. ‏উসদুল গ্বাবা, ‏খন্ড ৫, ‏পৃষ্ঠা ৫৩০।২১. ‏আল আসাবা ফি তামিযিস সাহাবা, ‏খন্ড ৮, ‏পৃষ্ঠা ২৮১।২২. ‏আসরারে শাহাদাত, ‏খন্ড ২, ‏পৃষ্ঠা ২২৮, ‏৬৩০।২৩. ‏আশুরা চে রুযি আস্ত, ‏পৃষ্ঠা ২৯০।২৪. ‏উসুল মিনাল কাফি, ‏খন্ড ১, ‏পৃষ্ঠা ৪৬৫প্রচারে মোঃ শামসীর হায়দার

বিসমিল্লাহির রাহমানির রাহীম

 এক মহিষী নারী ফিজ্জা 
আল্লাহুম্মা সাল্লে আলা মোহাম্মদ ওয়া আলে মোহাম্মদ

ইয়া আমিরুল মোমেনিন আলী ইবনে আবি তালিব আঃ মাদাদ 

পৃথিবীর মাঝে পৃথিবীর বুকে এমন বহু মুফতি মাওলানা
মুফাসসির কাড়ি আছেন

যারা সত্যকে লুকিয়ে রেখে মিথ্যা প্রচার করে যাচ্ছে এবং সত্যকে ধামাচাপা দিয়ে ঢেকে রাখছেন

ইনি এমন একজন মা যাকে যায়নাব বিনতে আলী সংবর্ধনা দিয়েছেন

ইনার এমন করুণ ইতিহাস আছে যারা কেউ তুলে ধরে না তিনি কারবালার ইতিহাস যদি ভালো করে যদি তা না হয় তাহলে এই ইতিহাসের ভিতর বুঝা যাবে 

ফিজ্জা নৌবিইয়া
মহীয়সী দাসী ফিজ্জা’র সংক্ষিপ্ত জীবন বিবরণি

ফিজ্জা নৌবিইয়া হযরত ফাতিমা যাহরা (সা.আ.)’র দাসী ছিলেন। রাসুল (সা.) তাকে এই নামে ডাকতেন। বলা হয় যে, ফিজ্জা আসলে নৌবিইয়া এলাকার বাসিন্দা ছিলেন। নৌবিইয়া হচ্ছে দক্ষিণ সুদানের একটি এলাকা অথবা মিশরের দক্ষিণ পূর্ব একটি এলাকা। অনেকে তাকে হিন্দ বাসী বলেও মনে করেন। আবার অনেকে তাকে হিন্দ বাদশাহর মেয়ে বলেও মনে করেন, যিনি হাবাশার লোকদের কাছে বন্দি হন। পরবর্তিতে হাবাশার বাদশা ফিজ্জাকে রাসুল (সা.)’র জন্য উপহার স্বরূপ প্রেরণ করেন এবং রাসুল (সা.) ফিজ্জাকে ফাতিমা (সা.আ.)’র কাছে দান করেন।

ফাতিমা (সা.আ.)’র গৃহে ফিজ্জা:

ফিজ্জা ফাতিমা (সা.আ.)’র দাসী ছিলেন। ফিজ্জাকে রাসুল (সা.) হাদীয়া স্বরূপ ফাতিমা (সা.আ.)কে দান করেছিলেন এবং তার নামকরণ করেন ফিজ্জা। হযরত ফাতিমা যাহরা (সা.আ.) গৃহের কাজগুলোকে ভাগ করে দিয়েছিলেন। একদিন তিনি কাজ করতেন এবং পরের দিন ফিজ্জা কাজ করতো।

ইমাম হাসান ও ইমাম হুসাইন (আ.) যখন অসুস্থ হয়ে পড়েন তখন আলী (আ.) ও ফাতিমা (সা.আ.) মান্নত করেন যে, হাসনাইন সুস্থ হয়ে গেলে তাঁরা রোজা রাখবেন। অতঃপর তাঁরা সুস্থ হয়ে গেলে ফিজ্জাও তাঁদের সাথে রোজা রাখেন। ফাতিমা যাহরা (সা.আ.)’র মৃত্যুর পরে আলী (আ.) পরিবারের সকলকে বলেন যে আস তোমরা তোমাদের মা কে শেষবারের মতো দেখে নাও। তখন তিনি ফিজ্জাকে ডাকেন এবং তাকেও ফাতিমা (সা.আ.)’র চেহারাকে দেখিয়ে দেন। হযরত ফাতিমা (সা.আ.)’র শাহাদতের পরে  ফিজ্জা প্রায় ২০ বছর তাঁর পরিবারের খেদমত করেন। ইমাম আলী (আ.) ফিজ্জাকে সৎ এবং তাকওয়াধারী মহীলা বলে আখ্যায়িত করেছেন।

ফিজ্জার পরিবার:

আলী (আ.) বলেন: ফিজ্জা আবু সাআলাবা হাবাসীর স্ত্রী ছিলেন এবং এই স্বামী থেকে তার একটি পুত্র সন্তান ছিল। আবু সাআলাবার মৃত্যুর পরে ফিজ্জা আবু মালিক গ্বাতফানিকে বিবাহ করেন। উক্ত বিবাহের পরে আবু সাআলাবার পুত্রটি মারা যায়। পরবর্তিতে আবু মালিক থেকে ফিজ্জার একটি কন্যা সন্তান জন্মগ্রহণ করে। যার নাম ছিল শোহরাত বিনতে মুসকাত বিনতে ফিজ্জা।

ফিজ্জার কন্যার কেরামত:

মালিক বিন দিনার বলেন: এক বছর আমি হজ্বে যাচ্ছিলাম পথিমধ্যে দেখলাম যে, একজন দূর্বল নারী রোগা গাধার উপরে বসে ছিল এবং গাধাটি আর পথ চলতে পারছিল না। আমি তাকে বলি যে, কেন সে এমন দূর্বল গাধায় আরোহণ করে সফর করছে। তখন নারীটি আকাশের দিকে মুখ তুলে বললো: আপনি আমাকে আমার ঘরে থাকতে দিলেন না নিজের ঘরে পৌছালেন। আপনার সত্তার শপথ আপনার পরিবর্তে কেউ যদি আমার সাথে এমন আচরণ করতো তাহলে আমি আপনার কাছে তার অভিযোগ করতাম। হঠাৎ ঐ পথে দিয়ে একজন ব্যাক্তি আসে যার হাতে একটি পশু ছিল সে উক্ত মহীলাকে তার গন্তব্য স্থান পর্যন্ত পৌছে দেয়। মালিক বিন দিনার বলেন: আমি উক্ত ঘটনা দেখে বুঝতে পারি যে, সে একজন পরহেজগার এবং পূণ্যবতী নারী যাকে আল্লাহ উচ্চ মর্যাদা দান করেছেন। আমি তাকে জিজ্ঞাসা করি: আপনি কে? সে বলে: আমি শোহরাত বিনতে মুসকাত বিনতে ফিজ্জা।

ফিজ্জার বৈশিষ্ট:

ফিজ্জা প্রায় ২০ বছর যাবত যখনই কথা বলতো তখন কোরআনের আয়াত দ্বারা কথা বলতো। তিনি রাসুল (সা.)’র ওফাতের পর থেকে নিয়ে হযরত ফাতিমা যাহরা (সা.আ.) সম্পর্কিত দীর্ঘ রেওয়ায়েত বর্ণনা করেছেন। হযরত আলী (আ.) ফিজ্জা সম্পর্কে বলেন: (اللهم بارک لنا فی فضّتنا)। আবার কেউ কেউ বলেন: ফিজ্জা রসায়ন বিজ্ঞান সম্পর্কে অবগত ছিল এবং সে উক্ত বিদ্যাটি হযরত ফাতিমা যাহরা (আ.) থেকে অর্জন করেছিলেন। রাসুল (সা.) ও তাকে কিছু যিকিরের শিক্ষা দিয়েছিলেন। দ্বিতীয় খলিফা হযরত উমর তার জ্ঞানের প্রশংসা করেছেন।

বর্ণিত হয়েছে যে, কাবা শরীফের একজন জিয়ারতকারী তার কাফেলা থেকে দূরে পড়ে যায়। উক্ত ব্যাক্তিটি হঠাৎ একজন নারীকে দেখতে পাই এবং বুঝতে পারে যে, সেও পথ হারিয়ে ফেলেছে এবং বুঝতে পারছে না যে কোথায় যাবে। লোকটি তাঁকে জিজ্ঞাসা করে তুমি কে?

ফিজ্জা তার উত্তরে কোরআনের আয়াত তেলাওয়াত করে বুঝাতে চান যে, কেন সে সালাম ব্যাতিত কথাবার্তা শুরু করে।

ফিজ্জা বলেন: وَ قُلْ سَلامٌ فَسَوْفَ یَعْلَمُونَ

অর্থঃ এবং বলুন, ‘সালাম। তারা শীঘ্রই জানতে পারবে। (সূরা যুখরুফ, আয়াত নং ৮৯)

লোকটি বলে: সালামুন আলাইকে

লোকটি বলে: তুমি এ মরুভুমিতে কি করছ?

ফিজ্জা বলেন: وَ مَنْ یَهْدِ اللَّهُ فَمالَهُ مِنْ مُضِلٍ

অর্থঃ আর আল্লাহ যাকে পথপ্রদর্শন করেন, তাকে পথভ্রষ্টকারী কেউ নেই। (সূরা যুমার, আয়াত নং ৩৭)

লোকটি বলে: তুমি কি জ্বিন নাকি মানুষ?

ফিজ্জা বলেন: يا بنى‏آدم خذوا زينتكم

অর্থঃ হে বনী-আদম! তোমরা প্রত্যেক নামাযের সময় সাজসজ্জা পরিধান করে নাও। (সূরা আরাফ, আয়াত নং ৩১)

লোকটি বলে: তুমি কোথায় থেকে আসছো?

ফিজ্জা বলেন: یُنادَوْنَ مِنْ مَكانٍ بَعیدٍ

অর্থঃ তাদেরকে যেন দূরবর্তী স্থান থেকে আহবান করা হয়। সূরা ফুসসিলাত, আয়াত নং ৪৪।

লোকটি বলে: তুমি কোথায় যাবে?

ফিজ্জা বলেন: وَلِلّهِ عَلَى النّاسِ حِجُّ الْبَیْتِ

অর্থঃ আর এ ঘরের হজ্ব করা হলো মানুষের উপর আল্লাহর প্রাপ্য। (সূরা আলে ইমরান, আয়াত নং ৯৭)

লোকটি বলে: তুমি কখন তোমার কাফেলা হারিয়ে ফেলেছ?

ফিজ্জা বলেন: وَ لَقَدْ خَلَقْنَا السَّماواتِ وَ الْاَرْضِ فِى سِتَّةِ اَیّامٍ

অর্থঃ আমি নভোমন্ডল, ভূমন্ডল ও এতদুভয়ের মধ্যবর্তী সবকিছু ছয়দিনে সৃষ্টি করেছি। (সূরা ক্বাফ, আয়াত নং ৩৮)

লোকটি বলে: তুমি কি খাবার খাবে?

ফিজ্জা বলেন: وَ ما جَعَلْناهُمْ جَسَداً لا یأْكُلُونَ الطَّعامَ

অর্থঃ আমি তাদেরকে এমন দেহ বিশিষ্ট করিনি যে, তারা খাদ্য ভক্ষণ করত না। (সূরা আম্বিয়া, আয়াত নং ৮)

খাবার খাওয়ার পরে লোকটি ফিজ্জাকে বলে: একটু তাড়াতাড়ি পথ চলতে হবে।

ফিজ্জা বলেন: لايكلف اللَّه نفساً إلا وسعها

অর্থঃ আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না। (সূরা বাকারা, আয়াত নং ২৮৬)

লোকটি বলে: তাহলে তুমি আমার বাহনে আরোহন কর।

ফিজ্জা বলেন: لو كان فيهما آلهة الا اللَّه لفسدتا

অর্থঃ যদি নভোমন্ডল ও ভুমন্ডলে আল্লাহ ব্যতীত অন্যান্য উপাস্য থাকত, তবে উভয়ের ধ্বংস হয়ে যেত। (সূরা আম্বিয়া, আয়াত নং ২২)

লোকটি তার বাহন থেকে নিচে নেমে আসে এবং ফিজ্জাকে আরোহন করায়।

ফিজ্জা বলেন: سبحان الذى سخّر لنا هذا

অর্থঃ যিনি এদেরকে আমাদের বশীভূত করে দিয়েছেন। (সূরা যুখরুফ, আয়াত নং ১৩)

লোকটি বলে: আমি তাঁকে এভাবে তার কাফেলাতে পৌছে দেই। তারপর তাকে জিজ্ঞাসা করে তুমি কাফেলার কাউকে কি চিন?

ফিজ্জা বলেন: يَا دَاوُودُ إِنَّا جَعَلْنَاكَ خَلِيفَةً فِي الْأَرْضِ

অর্থঃ হে দাউদ! আমি তোমাকে পৃথিবীতে প্রতিনিধি করেছি।(সূরা সোয়াদ, আয়াত নং ২৬)

وَمَا مُحَمَّدٌ إِلاَّ رَسُولٌ

আর মুহাম্মদ একজন রসূল বৈ তো নয়! (আলে ইমরান, আয়াত নং ১৪৪)

يَا يَحْيَى خُذِ الْكِتَابَ

অর্থঃ হে ইয়াহইয়া দৃঢ়তার সাথে এই গ্রন্থ ধারণ কর। (সূরা মরিয়ম, আয়াত নং ১২)

فَلَمَّا أَتَاهَا نُودِي يَا مُوسَى

অর্থঃ অতঃপর যখন তিনি আগুনের কাছে পৌছলেন, তখন আওয়াজ আসল হে মূসা। (সূরা তাহা, আয়াত নং ১১)

এ আয়াত সমূহের তেলাওয়াত করে তার চার সন্তানদের নামকে বুঝিয়ে দেয়।

আমি উক্ত কাফেলাকে থামতে বললাম এবং উক্ত নামগুলিকে উদ্দেশ্যে করে ডাক দিলাম। তখন চারজন যুবক আমার কাছে আসে। আমি ফিজ্জাকে জিজ্ঞাসা করি এরা কারা?

ফিজ্জা বলে: الْمَالُ وَالْبَنُونَ زِينَةُ الْحَيَاةِ الدُّنْيَا

অর্থঃ ধনৈশ্বর্য ও সন্তান-সন্ততি পার্থিব জীবনের সৌন্দর্য। (সূরা কাহাফ, আয়াত নং ৪৬)

যে এরা হচ্ছে আমার সন্তান।

তার সন্তানরা তাদের মাকে পেয়ে অনেক খুশি হয়। তখন ফিজ্জা আবার কোরআনের আয়াত তেলাওয়াত করে তাদেরকে আমার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপনের আদেশ দেয়।

ফিজ্জা বলে: إِنَّ أَبِي يَدْعُوكَ لِيَجْزِيَكَ أَجْرَ مَا سَقَيْتَ

অর্থঃ আমার পিতা আপনাকে ডাকছেন, যাতে আপনি যে আমাদেরকে পানি পান করিয়েছেন, তার বিনিময়ে পুরস্কার প্রদান করেন। (কেসাস, আয়াত নং ২৫)

আমি তাদেরকে জিজ্ঞাসা করি যে এ নারীর পরিচয় কি?

তার সন্তান জবাব দেয় তিনি হচ্ছে আমার মা ফিজ্জা এবং তিনি ছিলেন হজরত ফাতেমা (সা.আ.) এর দাসী। আর তিনি এভাবে প্রায় ২০ বছর ধরে তার মনের ভাবকে কোরআনের আয়াত দ্বারা প্রতিপক্ষকে বুঝিয়ে দেন।

আলী (আ.) বলেন: ফিজ্জাকে রাসুল (সা.) কিছু দোয়া শিখিয়ে দিয়েছিলেন যা সে সর্বদা পাঠ করতো। একদা ফাতিমা (সা.আ.) তাকে বলেন: হে ফিজ্জা! তুমি আটা খামির করবে নাকি রুটি বানাবে? ফিজ্জা বলে: আমি অঅটা খামির করব এবং কাঠও একত্রিত করব। এই বলে সে মরুভূমিতে যায় এবং সেখানে একটি বড় কাঠ সে খুজে পায়। কিন্তু কাঠটি এতই বড় ছিল যে, সে কাঠটি তুলতে অপারগ ছিল। তখন রাসুল (সা.)’র শিখানো দোয়াটি পাঠ করা শুরু করে।

يا واحدُ ليسَ كَمِثلِهِ أحدٌ، تَميتُ‏ كُلُّ‏ أحدٍ وَ تَفني‏ كُلُّ‏ أحدٍ، وَ أنتَ عَلَى عرشِكَ واحدٌ، وَ لا تَأخُذُهُ سنةٌ وَ لا نَومٌ

হঠাৎ মুরুভূমি থেকে একজন লোক তার কাছে আসে। মনে হচ্ছিল যেন সে তার ডাক শুনেই এসেছে। সেই ব্যাক্তি উক্ত কাঠটি নিজের ঘাড়ে নিয়ে ফাতিমা (সা.আ.)’র ঘরের দরজার কাছে রেখে চলে যায়।

ওফাত:

ফিজ্জার কবর সিরিয়ার দামেস্কে বাবুস সাগ্বীর নামক কবরস্থানে রয়েছে। ফিজ্জার কবরটি আব্দুল্লাহ বিন জাফর বিন আবি তালিবের কবরের কিছু দূরেই অবস্থিত। ফিজ্জার কবর ঘরটিতে সবুজ গুম্বুজ এবং চারিধারে কালো পাথর দিয়ে তৈরী করা হয়েছে।

 

তথ্যসূত্র:

১. আলামুন নিসাইল মুমিনাত, পৃষ্ঠা ৬৯৬, ৬৯৯-৭০০।

২. আল এসাবা, খন্ড ৮, পৃষ্ঠা ২৮১।

৩. মাজমাউল বাহরাইন, খন্ড ২, পৃষ্ঠা ১৭৮।

৪.  রিয়াযুস সালিকিন, খন্ড ৪, পৃষ্ঠা ২২৪।

৫. বিহারুল আনওয়ার, খন্ড ৯, পৃষ্ঠা ৫৭৫, খন্ড ৪১, পৃষ্ঠা ২৭৩, খন্ড ৪৩, পৃষ্ঠা ৪৭, ১৭৯।

৬. মাশারেকে আনওয়ারুল ইয়াক্বিন, পৃষ্ঠা ১২১।

৭. তাফসীরে নুরুস সাকালাইন, খন্ড ৩, পৃষ্ঠা ১৫৭।

৮. মাওসুআতুল কোবরা, খন্ড ১৭, পৃষ্ঠা ৪২৮- ৪৩০।

৯. তাসলিয়াতুল মাজালিস, খন্ড ১, পৃষ্ঠা ৫২৯।

১০. শারহুল আখবার, খন্ড ২, পৃষ্ঠা ৩২৭, ৩২৮।

১১. মানাকেবে আলে আবি তালিব, খন্ড ৩, পৃষ্ঠা ১৮৩।

১২. রিয়াহিনুশ শারিয়া, খন্ড ২, পৃষ্ঠা ৩১৩- ৩২৬।

১৩. আস সাকিব ফিল মানাকিব, পৃষ্ঠা ২৮১।

১৪. মোআসসেসেহ আশুরা, পৃষ্ঠা ২৩১।

১৫. ইসবাতুল হুদা, খন্ড ৪, পৃষ্ঠা ৩৭।

১৬. কাফি, খন্ড ১, পৃষ্ঠা ৪৬৫।

১৭. আল ইরশাদ, পৃষ্ঠা ১১৩।

১৮. আমাকেনে সিয়াহাতি ওয়া যিয়ারাতি দামেস্ক, পৃষ্ঠা ৪৭।

১৯. মানাকেবে ফাতিমি দার সেরে ফার্সী, পৃষ্ঠা ১০৪, ১১৬।

২০. উসদুল গ্বাবা, খন্ড ৫, পৃষ্ঠা ৫৩০।

২১. আল আসাবা ফি তামিযিস সাহাবা, খন্ড ৮, পৃষ্ঠা ২৮১।

২২. আসরারে শাহাদাত, খন্ড ২, পৃষ্ঠা ২২৮, ৬৩০।

২৩. আশুরা চে রুযি আস্ত, পৃষ্ঠা ২৯০।

২৪. উসুল মিনাল কাফি, খন্ড ১, পৃষ্ঠা ৪৬৫

প্রচারে মোঃ শামসীর হায়দার

মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ

ইসলামে হযরত আবু তালিব আঃ এর অবদান:::::::::::::_________পর্ব (((((৩)))))_____________:::::::::::::::মহানবী (সা.) জন্মের পূর্বেই পিতাকে হারিয়েছেন। মায়ের কাছে তিনি পিতা আব্দুল্লার ইন্তেকালের কথা জানতে পেরেছেন। ছয় বছর বয়সে তিনি মাতা আমেনার স্নেহ থেকেও বঞ্চিত হন।ফলে তাঁর লালন-পালনের ভার পিতামহ জনাব আব্দুল মোতালিব গ্রহণ করেন। মাত্র দুই ছর পর তিনিও এ পৃথীবি ছেড়ে চলে গেলেন। শিশু মোহাম্মদ (সাঃ) অসহায় হয়ে পড়লেন। মহিমান্বিত আল্লাহ তাঁর হাবিবের জন্য নিজ পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছেন। আট বছর বয়সে শুরু হলো নবী (সা.)-এর জীবনের এক নতুন অধ্যায় , তাঁর দায়িত্ব গ্রহণ করলেন পিতৃব্য হযরত আবু তালিব। মোহাম্মদ (সা.)-কে চাচা আবু তালিব ও চাচি ফাতেমা বিনতে আসাদ প্রাণাধিক ভালবাসতেন। মোহাম্মদ (সা.)-কে তিনি কখনো মায়ের শূন্যতা বুঝতে দেননি। নিজেদের সীমাবদ্ধতা থাকলেও মোহাম্মদ (সা.)-কে তা অনুধাবন করতে দেননি। এই মহিমান্বিত পরিবারের অকৃত্রিম ভালবাসা , আদর-যন্ন আর লালন-পালন ও ছত্রছায়ায় প্রিয় নবী (সা.)-এর শিশু , কিশোর ও যৌবনকাল অতিবাহিত হয়েছিল। জীবনের সেই সময়গুলো কত সুখময় ছিল নবী (সা.) তা বুঝতে পেরেছিলেন , যখন মাতৃসুলভ চাচি ইন্তেকাল করলেন।নবী (সা.) সেই মহিয়সী চাচিকে‘ মা’ বলেই ডাকতেন। তাঁর ইন্তেকালে নবী (সা.) দীর্ঘদিন অশ্রুসজল ছিলেন। হযরত আবু তালিব যেমনি পিতার ন্যায় স্নেহ ভালবাসা দিয়ে নবীকে আগলে রেখেছেন , তেমনি তাঁর ভরণ-পোষণ , পোশাক-পরিচ্ছেদ ও অন্যন্য প্রয়োজন মিটিয়েছেন অকৃপণ ভাবে। এমনকি নিজের সন্তানের চেয়েও নবীকে দিয়েছেন অগ্রাধিকার। নিজেরা কষ্টে থাকলেও নবী (সা.)-এর কষ্টে থাকা তিনি সহ্য করতে পারতেন না।এখানে আমি একটি হাদীস উপস্থাপন করছি: রাসূল (সা.) বলেছেন ,“ যে ব্যক্তি তার জান-মাল , ইজ্জত-সম্মান ও সন্তানসন্ততি এবং সকল মানুষের চাইতে আমাকে অধিক ভালবাসে না তার ঈমান পরিপূর্ণ নয়” । উল্লিখিত হাদীসের আলোকে প্রমাণ হয় হযরত আবু তালিব ছিলেন একজন পরিপূর্ণ ঈমানদার। একজন স্নেহবৎসল পিতা , দয়ালু চাচা ও একজন দরদি অভিভাবক। তাঁরা উভয়ই চাচা এবং ভ্রাতুষ্পুত্র একে অন্যের প্রতি এতটাই অনুরোক্ত ছিলেন যেন মনে হতো তাঁদের জীবন পরস্পরের ওপর নির্ভরশীল। দেশে বিদেশে হযরত আবু তালিব আঃ যেখানেই সফর করতেন নবীকে সাথে রাখতেন। যে কারণে আরবের লোকেরা মোহাম্মদ (সা.)-কে‘ আবু তালিবের ইয়াতিম’ নামেও ডাকত। ভাতিজাকে কখনও তিনি একা ছাড়তেন না , এমনকি ঘুমানো কালেও পাশে নিয়ে ঘুমাতেন এরূপে নবী (সা.)-এর 8 বছর বয়স থেকে 25 বছর বয়স পর্যন্ত সুদীর্ঘ 17 টি বছর তিনি হযরত আবু তালিবের গৃহে অবস্থান করেন।আর যেখানে এত বছর নবী (সা.) অবস্থান করলেন , সেখানে যে খাওয়া দাওয়া করেছেন তা নিশ্চই হালাল ছিল। কারণ নবী-রাসূলগণ হারাম খাদ্য গ্রহণ করেন না। তাহলে যারা বলেন ,“ আবু তালিব ঈমান আনেননি” । তারা নবী (সা.)-কে কোথায় পৌঁছালেন ? কারণ পবিত্র কোরআনে সূরা তওবার 28 নং আয়াতে আল্লাহ পাক উল্লেখ করছেন :) يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْمُشْرِ‌كُونَ نَجَسٌ(“ হে ইমানদারগন! নিশ্চই মুশরিকরা হচ্ছে অপবিত্র” ।📚📚📚📚তাই ঐ সকল ওলামাদের স্মরণ করিয়ে দিতে চাই আপনাদের উক্তি সত্য হলে , নবী (সা.) কি 17 বছর হালাল খাদ্য গ্রহণ থেকে বঞ্চিত ছিলেন ? যা আদৌ বিশ্বাস যোগ্য নয়। পবিত্র কোরআনে আমরা জানতে পেরেছি নবী মূসা (আ.)-কে ফেরাউনের স্ত্রী আছিয়া (আ.) যখন লালন-পালনের সিদ্ধান্ত নিলেন এবং এই শিশুকে দুধ পান করানোর জন্য ধাত্রীর আহবান করলেন অতঃপর অসংখ্য ধাত্রীর আগমণ ঘটল কিন্তু কেউ শিশু মূসাকে দুগ্ধ পান করাতে সক্ষম হল না। তখন সেখানে উপস্থিত নবী মূসা (আ.)-এর আপন ভগ্নী বললেন ,“ আমি আপনাদের এমন এক ধাত্রীর সন্ধান দিতে পারি , হয়তো এই শিশু তাঁর দুগ্ধ পান করবে” । আর বাস্তবেও তাই ঘটল , অর্থাৎ আল্লাহ তাঁকে মায়ের কাছে ফিরিয়ে নিলেন এবং মায়ের দুগ্ধই পান করালেন। উক্ত ঘটনায় ইহাই প্রমানিত হয় যে , আল্লাহর মনোনীত নবী-রাসূলগণ আল্লাহর ইচ্ছা ব্যতীত যখন যা ইচ্ছা খাদ্য কিংবা পানীয় গ্রহণ করেন না।দুঃখজনক হলেও সত্য যে , আমাদের প্রিয় নবী (সা.) সম্পর্কে কিছু সংখ্যক মুসলমান নামধারী উম্মত এমন সব প্রচার প্রচারণা চালাচ্ছেন , যা শুনে অন্য ধর্মের অনুসারীরাও লজ্জাবোধ করেন। যেমন রাসূল (সা.)-কে সদা সর্বদা অভাবী , ক্ষুধার্ত ও অসহায় হিসেবে উপস্থাপন , তালিওয়ালা জামা পরিধারণ , রাসূল (সা.)-এর সিনাছাক করে ময়লা দূরিকরণ , রাসূল (সা.)-কে নিরক্ষর নির্ধারণ ও চল্লিশ বছর পর নবী নির্ধারণ সহ বেশ কিছু অসঙ্গতিপূর্ণ কিচ্ছা-কাহিনী আমাদের সমজে প্রচলিত আছে। অথচ পবিত্র কোরআনে বেশকিছু সংখ্যক নবীর নাম ও বর্ণনা রয়েছে , যাঁদের কারো কখনো সিনাছাক করতে হয়নি এবং কেহ নিরক্ষর ছিলেন এমন প্রমাণও নেই। তাই প্রিয় নবী (সা.)-এর উম্মত হিসাবে প্রত্যেক মুসলমানের অন্তত নূন্যতম আকিদা এই হওয়া উচিৎ ছিল যে , আমাদের সমাজে যে সকল বক্তব্য রাসূল (সা.)-এর মান-মর্যাদাকে হেয় প্রতিপন্ন করে এবং ভিন্ন ধর্মের লোকেদের কাছে রাসূল (সা.)-এর শাণ ও মানকে প্রশ্নের সন্মূখিন করে তোলে , অন্তত সে সকল প্রচার-প্রচারণা থেকে বিরত থাকা।উদহরণ স্বরুপ বলা যেতে পারে যে , ইসলামের ইতিহাসের প্রথম তিন খলিফার সন্মানিত পিতাগণ , কে কোন অবস্থানে ছিলেন বা তাঁরা প্রকাশ্যে কলেমা পড়ে ইসলামের ছায়াতলে এসেছিলেন কি না এবিষয়ে ইতিহাসে তেমন কোন আলোচনা পরিলক্ষিত হয় না। অথচ চতুর্থ খলিফার সম্মানিত পিতা সম্পর্কে যারা মর্যাদাহানীকর বক্তব্য দিয়ে যাচ্ছেন তারা কি নিশ্চিত বলতে পারেন যে , দ্বীন ইসলাম এতে কত টুকু উপকৃত হয়েছে ?আমাদের প্রিয়নবী হযরত মোহাম্মাদ (সা.)-এর 8 বছর বয়স থেকে শুরু করে তাঁর 50 বছর বয়স পর্যন্ত সুদীর্ঘ 42 বছরের এক অকৃত্রিম অভিভাবক ছিলেন হযরত আবু তালিব। তিনি যে কেবলমাত্র নবী (সা.)-এর অভিভাবক ছিলেন এমন নয় , তিনি ছিলেন সত্য ও ন্যায়ের প্রতিষ্ঠাতা , কল্যানের অগ্রদূত , মজলুমের বন্ধু ও জালেমের শত্রু। নবী (সা.)-এর বিভিন্ন বক্তব্যের মাধ্যমেও তা প্রকাশ পেয়েছে।হযরত আবু তালিব সম্পর্কে কিছু লিখতে গিয়ে ক্ষুদ্র একজন লেখক হিসেবে যে বিষয়টি বারবার আমার অনুভূতিতে নাড়া দিয়েছে তা সমীপে প্রকাশ করছি।আল্লাহুম্মা সাল্লে আলা মোহাম্মদ দিন ওয়া আলে মোহাম্মদ ওয়া আজ্জিল ফারজাহুম খালিফা তুল বিলা ফাসাললা'নাতুল্লাহি আল্লাল কাজেবিননিবেদক______ কবির উদ্দিন

আল্লাহুম্মা সাল্লে আলা মোহাম্মদদিন ওয়া আলে মোহাম্মদনবী-নন্দিনী হযরত ফাতিমা যাহরার মাহাত্ম্য যতই বর্ণনা করা হোক না তা অপূর্ণই থেকে যাবে ঠিক যেমনি জানা যায়নি তাঁর পবিত্র কবর কোথায় রয়েছে এবং তা গোপন বা অজ্ঞাত থাকার রহস্যই বা কী।তিনি কেবল সর্বকালের সর্বশ্রেষ্ঠ নারী ছিলেন না। বলা হয় মহান আল্লাহর পর সর্বশ্রেষ্ঠ সৃষ্টি হলেন মহানবী হযরত মুহাম্মাদ (সা) এবং তাঁর পর সর্বশ্রেষ্ঠ সৃষ্টি হলেন আমিরুল মু'মিনিন হযরত আলী (আ)। আর তাঁর পরই সর্বশ্রেষ্ঠ সৃষ্টি হলেন হযরত ফাতিমা। তাই এমন ব্যক্তিদের মহিমা ও মহত্ত্ব পুরোপুরি তুলে ধরা মহান আল্লাহর পর কেবল এই তিন শীর্ষ সৃষ্টির পক্ষেই সম্ভব। বলা হয় ইমাম হাসান ও হুসাইনসহ মাওলা মোহাম্মদ রাসুলুল্লাহর আহলে বাইতের ১১ জন সদস্য মা ফাতিমাকে তাঁদের জন্য আদর্শ বা হুজ্জাত বলে মনে করতেন।এমন কোনো নারীর কথা কি কল্পনা করা যায় যিনি তার দুই শিশু-সন্তানসহ তিন দিন ধরে ক্ষুধার্ত হওয়া সত্ত্বেও স্বামীকে খাবার সংগ্রহের কথা বলছেন না ইসলামের জন্য তাঁর গুরুত্বপূর্ণ কাজে মনোযোগ বিঘ্নিত হবে বলে? অথবা এমন নারীর কথা কি চিন্তা করা যায় যিনি পর পর তিন দিন শুধু পানি পান করে রোজা রাখা সত্ত্বেও ইফতারের সময় ক্ষুধার্ত সাহায্যপ্রার্থীকে খাদ্য দেয়ার জন্য সেই তিন দিন কেবল পানি দিয়েই ইফতার করেন? আসলে হযরত ফাতিমা যাহরা ছিলেন মানবজাতির চিরন্তন গৌরব ও আদর্শ মানুষের প্রতীক তথা মানবতা ও মনুষ্যত্বের পূর্ণতারঅন্যতম মডেল। এ ধরনের মানুষ পৃথিবীতে জন্ম না নিলে আদর্শের দিক থেকে মানবজাতির মধ্যে বিরাজ করতো ব্যাপক অপূর্ণতা এবং আদর্শিক শূন্যতা। মাওলা মোহাম্মদ সাঃ এর পুত্র সন্তানরা শৈশবেই ইন্তিকাল করায় মক্কার কাফিররা যখন মহানবীকে আবতার বা নির্বংশ বলে বিদ্রূপ করতো তখন মহান আল্লাহ তাঁকে দান করেন হযরত ফাতিমা যাহরা। পবিত্র কুরআনে তাঁকে উল্লেখ করা হয়েছে 'কাওসার' হিসেবে যার অর্থ মহত্ত্ব আর নেয়ামতের চির-প্রবহমান ঝর্ণা। আল্লামা ফখরুদ্দীন রাযী বলেছেন, হযরত ফাতিমার শানেই সুরা কাওসার নাযিল হয়েছে। তিনি বলেন, অনেক অত্যাচার সত্ত্বেও হযরত ফাতিমার বংশধারা পৃথিবীতে টিকে আছে, অন্যদিকে বনু উমাইয়্যা ধ্বংস হয়ে গেছে।অবশ্য পরবর্তী যুগে বনু আব্বাসও রাসূলের পরিবারের ওপর নিষ্ঠুর নির্যাতন চালিয়েছিল। অবশেষে তারাও ধ্বংস হয়ে গেছে। যারা রাসূলের বিরুদ্ধে কথা বলত তাদের বংশধরদের কোন খবর পৃথিবীর মানুষ জানে না, নেয় না। রাসূলের বংশধরদের নিশ্চিহ্ন করার জন্য সব ধরনের চেষ্টা করেও তারা সফল হয়নি। একের পর এক রাসূলের বংশধরদের শহীদ করা সত্ত্বেও যারা পুত্রসন্তান নিয়ে গর্ব বোধ করত তাদের কোন খবর আজ বিশ্ববাসী জানে না, অথচ রাসূলের বংশধারা হযরত ফাতিমার মাধ্যমে কিয়ামত পর্যন্ত বজায় থাকবে। এ বংশেই ইমাম মাহদী (আ.) আবির্ভূত হবেন এবং তিনি সারা বিশ্বে আল্লাহর ধর্মকে প্রতিষ্ঠিত করবেন। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘সকল নারীর সন্তানকে যুক্ত করা হয় বাবার সাথে শুধু ফাতিমা ছাড়া। ফাতিমার সন্তানদের আমার সাথে সম্পর্কিত করা হয়েছে।’আর সেজন্যই আমরা ইতিহাসে দেখতে পাই যে, হযরত ফাতিমার সন্তানদের মানুষ ‘ইয়াবনা রাসূলিল্লাহ’ অর্থাৎ ‘হে রাসূলের সন্তান’ বলে সম্বোধন করত।মহান আল্লাহর নির্দেশে মহানবী (সা.) তাঁর কন্যা সন্তানের নাম রাখেন ফাতিমা। ‘ফাত্‌ম্‌’ শব্দের অর্থ রক্ষা করা। এ সম্পর্কে মহানবী বলেন : ‘তাঁর নামকরণ করা হয়েছে ফাতিমা। কারণ, আল্লাহ তাঁকে ও তাঁর অনুসারীদের জাহান্নামের আগুন থেকে মুক্ত রেখেছেন।’ হজরত ফাতিমা(সা) আদর্শ মানবাত্মার প্রতীকহযরত ফাতিমা ছিলেন নারী ও পুরুষ তথা গোটা মানব জাতির জন্য অসাধারণ ত্যাগ, বিশ্বস্ততা, অন্যায়ের ব্যাপারে আপোসহীনতা, সততা, দানশীলতা, ধৈর্য, চারিত্রিক পবিত্রতা, আল্লাহর প্রতি সন্তুষ্টিসহ বহু মহান স্বর্গীয় গুণের আদর্শ। স্নেহময়ী জননীর মত বিশ্বনবীর সেবা-যত্ন করা এবং বিপদের সময় তাঁর সহায়তায় এগিয়ে আসার জন্য মহীয়সী নারী ফাতিমা'র অন্য একটি উপাধি উম্মে আবিহা বা পিতার জননী। বিশ্বনবী (সা:) তাঁকে সর্বযুগের শ্রেষ্ঠ নারী বলে উল্লেখ করেছেন। আল্লাহর দরবারে তাঁর বিশেষ মর্যাদার কারণেই ফাতিমাকে দেখলে দাঁড়িয়ে তাকে সালাম দিতেন মহানবী (সা)। রাসুলে খোদা বলেছেন, 'ফাতিমা আমার দেহের অংশ, যা কিছু তাঁকে সন্তুষ্ট করে তা আমাকে সন্তুষ্ট করে এবং যা কিছু আমাকে সন্তুষ্ট করে তা আল্লাহকেও সন্তুষ্ট করে, আর যা কিছু ফাতিমা কে কষ্ট দেয়, তা আমাকে কষ্ট দেয়, আর যা আমাকে কষ্ট দেয়, তা আল্লাহকেও কষ্ট দেয়।' হযরত ফাতিমা বেহেশতে সর্ব প্রথম প্রবেশ করবেন বলে বিশ্বনবী উল্লেখ করেছেন। অনেকেই মনে করেন প্রিয় কন্যা ফাতিমাকে নিজের দেহের অংশ বলে মহানবী (সা) এটাও বুঝিয়েছেন যে পিতার রিসালাতের অন্যতম কাণ্ডারি ছিলেন ফাতিমা। এই মহীয়সী নারীর অনন্য ত্যাগ-তিতিক্ষা ও সেবা না থাকলে ইসলাম বিলুপ্ত হয়ে যেত।হযরত ফাতিমাকে কেউ কেউ কষ্ট দেবেন- এটা জানতেন বলেই বিশ্বনবী (সা) তাঁকে রাগানোর পরিণতি সম্পর্কে সতর্ক করে দিয়ে বলেছেন, ‘ফাতিমা আমার অস্তিত্বের অংশ। যে তাঁকে রাগান্বিত করে সে আমাকে রাগান্বিত করে এবং ফাতিমা কোন ব্যাপারে ক্রুদ্ধ হলে আল্লাহও ক্রুদ্ধ হন এবং ফাতিমার আনন্দে আল্লাহও আনন্দিত হন।’অনেক মহৎ গুণের আদর্শ হযরত ফাতিমার রয়েছে অনেক উপাধি। যেমন, তাঁর উপাধি ছিল আস-সিদ্দিক্বা বা সত্য-নিষ্ঠ,আল-মুবারাকাহ বা বরকতপ্রাপ্ত,আত-ত্বাহিরা বা পবিত্র,আল-মারজিয়া বা আল্লাহর প্রতি সন্তুষ্ট, আজ জাকিয়া বা সতী, মুহাদ্দিসাহ বা হাদিসের বর্ণনাকারী, সাইয়্যিদাতুন নিসায়িল আলামিন বা নারীকুলের মধ্যে শ্রেষ্ঠ, খাতুনে জান্নাত বা বেহেশতি নারীদের নেত্রী, আয যাহরা বা দ্যুতিময় ইত্যাদি। আর পিতা মহানবীর প্রতি অশেষ ভালোবাসা ও সেবার কারণে তাঁকে বলা হত উম্মে আবিহা বা পিতার মাতা।হযরত ফাতিমা যখন নামাজের জন্য দাঁড়াতেন তখন তাঁর জ্যোতি আকাশের ফেরেশতা ও অন্যান্যদের দিকে ছড়িয়ে পড়ত। আর এ কারণে তাঁকে যাহরা উপাধি দেয়া হয়।রাসুল (সা)’র ওফাতের পর তাঁকে সান্ত্বনা দিতে আসতেন ওহির ফেরেশতা। ওহির ফেরেশতা তাঁকে ভবিষ্যৎ বিষয়ে অনেক কিছু জানান। আর তার থেকে সেসব বিষয় লিখে রাখেন হযরত আলী (আ)। আর এ জন্যই ফাতিমাকে বলা হয় মুহাদ্দিসা।হযরত ফাতিমা খুবই সাধারণ জীবন যাপন করতেন। সংসারের যাবতীয় কাজ তিনি নিজের হাতে করতেন। মশক দিয়ে পানি তুলতে তুলতে তাঁর শরীরে দাগ পড়ে গিয়েছিল। তিনি যাঁতার মাধ্যমে এত পরিমাণ আটা তৈরি করতেন যে, তাঁর হাতে ফোস্কা পড়ে যেত। আর সেই আটা দিয়ে রুটি তৈরি করে সেগুলো মদীনার দরিদ্রদের মধ্যে বিতরণ করতেন। হযরত ফাতিমার কাপড়ের পোশাকে থাকতো তালি। পার্থিব কোন বস্তুই তাঁকে আকৃষ্ট করতে পারত না। আর এজন্যই রাসূল (সা.) তাঁকে ‘বাতুল’ উপাধিতে ভূষিত করেছিলেন।হযরত ফাতিমা সারারাত জেগে নামায পড়তেন, মহান আল্লাহর যিকির করতেন এবং রাসূলুল্লাহ (সা.)-এর উম্মতের জন্য দো‘আ করতেন। তিনি এত বেশি নামায পড়তেন যে, তাঁর পা ফুলে যেত। সংসারের কাজ করার সময়ও তাঁর মুখে আল্লাহর যিকির থাকত।রাসূলের স্ত্রী হযরত উম্মে সালামাহ্ বলেন : রাসূলের ওফাতের পর ফাতিমাকে দেখতে যাই এবং তাঁর অবস্থা জানতে চাই। তিনি জবাব দিলেন : অত্যন্ত দুঃখ-কষ্টে দিন অতিবাহিত হচ্ছে।এ রকম কষ্টের মধ্য দিয়েই রাসূলুল্লাহ্ (সা.)-এর ওফাতের অল্প কিছুদিন পরই হযরত ফাতিমা এ পৃথিবী থেকে বিদায় নেন। রাসূলে খোদা ওফাতের আগে হযরত ফাতিমার কানে কানে বলে গিয়েছিলেন যে, তিনিই তাঁর সাথে প্রথম মিলিত হবেন। নিশ্চয়ই মহান আল্লাহ তাঁর প্রিয় রাসূলকে এও জানিয়েছিলেন যে, কীভাবে হযরত ফাতিমা তাঁর সাথে এত তাড়াতাড়ি মিলিত হবেন। আর সেজন্যই রাসূল (সা.) বারবার তাঁর উম্মতকে সতর্ক করছেন যে,তারা যেন হযরত ফাতিমাকে কষ্ট না দেয়,তাঁকে অসন্তুষ্ট না করে। হযরত ফাতিমা যাহরা পিতার শারীরিক বিদায়ের কারণে যতটা না দুঃখ পেয়েছিলেন তার চেয়েও বেশি ব্যথা পেয়েছিলেন পিতার আদর্শ তথা ইসলামের শিক্ষা ম্লান ও বিকৃত হয়ে পড়ার কারণে। রাসুলে খোদার কাছেই তিনি শুনেছিলেন তাঁর পবিত্র আহলে বাইতের ওপর অনেক বিপদ ও মুসিবত তথা ইসলামের ওপরই অনেক দুর্যোগ নেমে আসবে। আর সেইসব বিপদ মুকাবিলার মত কঠিন ধৈর্যের খোদায়ী পরীক্ষায়ও উত্তীর্ণ হয়েছিলেন সর্বকালের সেরা মহামানবী হযরত ফাতিমা ঠিক যেভাবে সিফফিন ও কারবালা প্রান্তরসহ যুগে যুগে নানা বিপদ, সংকট ও শত্রুতার মোকাবেলায় উত্তীর্ণ হয়েছিলেন বিশ্বনবী (সা)’র পবিত্র আহলে বাইতের অন্যান্য সদস্য।কোনো কোনো ঐতিহাসিক বর্ণনা অনুযায়ী রাজনৈতিক কারণে হযরত ফাতিমাকে আহত করা হয়েছিল প্রভাবশালী মহলের পক্ষ হতে এবং পরবর্তীকালে এ আঘাতজনিত কারণেই তিনি শাহাদাত বরণ করেন। ফাতিমা আমার দেহের অঙ্গ, চোখের জ্যোতি, অন্তরের ফল এবং আমার রূহস্বরূপ: মহানবী (সা)অনেকেই মনে করেন শত্রুতার প্রেক্ষাপটে হযরত ফাতিমাকে দাফন করা হয়েছিল মধ্যরাতে গোপনীয়ভাবে অতি গোপন স্থানে যা আজো গোপন রয়েছে এবং কিয়ামত পর্যন্ত গোপন থাকবে। হযরত ফাতিমা জানতেন কখন তাঁর মৃত্যু হবে। আর এ জন্য তিনি নিজে গোসল করে নতুন ও পরিষ্কার পোশাক পরে কিবলামুখী হয়েছিলেন।তিনি নিজের মৃত্যু কবে হবে এবং তাঁর দুই প্রিয় সন্তান হযরত হাসান ও হুসাইন কিভাবে মারা যাবেন সেইসব তথ্যসহ ভবিষ্যৎ ইতিহাসের অনেক খবর রাখতেন। হুসাইন (আ.)'র হত্যাকারীদের অভিশাপ দিয়ে গেছেন তিনি। মদিনার নারী সমাজ ধর্মীয় বিষয়সহ নানা বিষয়ে জ্ঞান অর্জন করত হযরত ফাতিমার কাছ থেকে। ফাদাক সম্পর্কিত তাঁর ভাষণ এই মহামানবীর অতুল জ্ঞান, খোদাভীরুতা এবং দূরদর্শিতাকেই তুলে ধরে।মাওলা মোহাম্মদ (সা.) বলেছেন, মহান আল্লাহ আলী, তাঁর স্ত্রী ও তাঁদের সন্তানদেরকে মানুষের জন্য হুজ্জাত বা দলিল করেছেন এবং তাঁরা হল জ্ঞানের দরজা।মহান আল্লাহর ইচ্ছায় হিজরতের দ্বিতীয় বর্ষে বা দ্বিতীয় হিজরিতে হযরত ফাতিমা যাহ্‌রা (সা.আ.) বিবাহ-বন্ধনে আবদ্ধ হন আমিরুল মু'মিনিন হযরত আলী (আ.)'র সঙ্গে। আলী (আ.) ছিলেন সত্য, ন্যায়বিচার ও খোদাভীরুতার প্রতীক। আলী (আ.)'র ঘরে তিনি হন আদর্শ স্ত্রী ও মাতা। গড়ে তোলেন বেহেশতি যুবকদের সর্দার হযরত ইমাম হাসান, ইমাম হুসাইন (আ.) এবং জাইনাব (সা.)'র মত ইসলামের ইতিহাসের প্রবাদতুল্য গৌরব সৃষ্টিকারী অনন্য সন্তান। বিয়ের দিন এক দরিদ্র নারী নবী-নন্দিনীর কাছে পোশাক সাহায্য হিসেবে চাইলে তিনি নিজের বিয়ের জন্য তৈরি নতুন পোশাকটি তাকে দান করে দেন। এর মাধ্যমে তিনি কুরআনের এই আয়াতটি বাস্তবায়ন করেছিলেন যেখানে সর্বোত্তম ও প্রিয় বস্তু থেকে দান করতে বলা হয়েছে। ফাতিমা যাহ্‌রা (সা.আ.) মুসলিম সমাজের বিচ্যুতি ঠেকানোর জন্য ও সত্যের জন্য সংগ্রামের সামাজিক দায়িত্ব পালনের ক্ষেত্রেও নজিরবিহীন দৃষ্টান্ত প্রতিষ্ঠায় সক্ষম হন। নারীমুক্তির আদর্শ হিসেবে এই মহামানবীর জন্মদিন ইরানসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে পালিত হয় নারী ও মা দিবস হিসেবে। মাওলা হযরত মুহাম্মাদ (সা:) হযরত ফাতিমা (সা:) সম্পর্কে বলেছেন, ফাতিমা আমার দেহের অঙ্গ, চোখের জ্যোতি, অন্তরের ফল এবং আমার রূহস্বরূপ। সে হচ্ছে মানুষরূপী স্বর্গীয় হুর। প্রসিদ্ধ হাদীস গ্রন্থ বুখারীতে এসেছে, মহানবী (সা:) বলেছেন, ফাতিমা আমার অংশ। যে কেউ তাকে অসন্তুষ্ট ও ক্রোধান্বিত করলো সে আমাকেই অসন্তুষ্ট ও ক্রোধান্বিত করলো। একই ধরনের হাদীস বর্ণিত হয়েছে মুসলিম শরীফ ও আহমদ ইবনে শুয়াইব নাসায়ীর ফাজায়েল গ্রন্থসহ আরো অনেক হাদীস গ্রন্থে। হাদীসে এটাও এসেছে যে যা আল্লাহর রসূল (সা:)কে অসন্তুষ্ট করে তা আল্লাহকেও অসন্তুষ্ট বা ক্রুদ্ধ করে। হযরত ফাতিমা (সা:)'র উচ্চতর মর্যাদা উপলব্ধি করার জন্য কেবল এ হাদীসই যথেষ্ট। বিশ্বনবী (সা:)'র আহলে বাইত (আঃ)'র সদস্য হযরত ফাতিমা যে নিষ্পাপ ছিলেন তাও এসব বর্ণনা থেকে স্পষ্ট। হযরত ফাতিমা (সা:)'র সান্নিধ্য ও সেবা না পেলে আমীরুল মুমিনীন হযরত আলী (আঃ)'র জীবনও পুরোপুরি বিকশিত ও পরিপূর্ণতা লাভ করতো না। তাঁরা ছিলেন একে-অপরের প্রতি পুরোপুরি সন্তুষ্ট। বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা:) হযরত ফাতিমা (সা:)-কে মানুষের আকৃতিতে ফেরেশতা বলেও প্রশংসা করেছেন। তিনি বলতেন, আমি যখনই বেহেশতের সুবাস পেতে চাইতাম তখনই কন্যা ফাতিমার ঘ্রাণ নেই।আল্লাহর সন্তুষ্টির জন্য রাত জেগে ইবাদত-বন্দেগী করা ছাড়াও প্রায়ই রোজা রাখা ও গরীব-দুঃখীকে অসাধারণ মাত্রায় দান-খয়রাত করা ছিল হযরত ফাতিমা (সা:)'র একটি বড় বৈশিষ্ট্য। জনসাধারণ বা কারো উদ্দেশ্যে যে কোনো বক্তব্য রাখার আগে দীর্ঘক্ষণ ধরে মহান আল্লাহর বিভিন্ন নেয়ামতের কথা খুব সুন্দর ও হৃদয়স্পর্শী ভাষায় তুলে ধরে আল্লাহর প্রশংসা করা ছিল তাঁর অন্য একটি বড় বৈশিষ্ট্য। বিশ্বনবী (সা:)'র আহলে বাইতের অন্য সদস্যদের মত তিনিও কখনও অন্যায়ের সাথে আপোষ করেন নি। আল্লাহর সন্তুষ্টির জন্য কাজ করা বা সক্রিয় থাকার মধ্যে তিনি খুঁজে পেতেন আনন্দ। হযরত ফাতিমা (সা:) বলেছেন, আল্লাহর সেবায় মশগুল হয়ে যে সন্তুষ্টি পাই তা আমাকে অন্য সব সন্তুষ্টি বা আনন্দ থেকে বিরত রাখে এবং সব সময় মহান আল্লাহর সুন্দর দৃষ্টি আমার দিকে নিবদ্ধ রাখার প্রার্থনা ছাড়া আমার অন্য কোনো প্রত্যাশা নেই। ফাতিমা সিদ্দিকা (সা. আ.) ঐশী পন্থায় অনেক জ্ঞান অর্জন করেছিলেন। 'মাসহাফই ফাতিমা' নামে খ্যাত গ্রন্থটির সমস্ত তথ্য সন্নিবেশিত হয়েছে জিবরাইল ফেরেশতার সঙ্গে ফাতিমা (সা. আ.)'র কথোপকথনের মাধ্যমে যা লিখে গেছেন হযরত আলী (আ.)। রাসূল (সা.)'র মৃত্যুর পর পিতার বিয়োগ-ব্যথায় কাতর ফাতিমাকে সান্ত্বনা দিতে আসতেন স্বয়ং জিবরাইল (আ.)। হযরত ফাতিমা ইমাম হুসাইন (আ.)'র হত্যাকারীদের অভিশাপ দিয়ে গেছেন। মদিনার নারী সমাজ ধর্মীয় বিষয়সহ নানা বিষয়ে জ্ঞান অর্জন করত ফাতিমা (সা.আ.)'র কাছ থেকে। ফাদাক ও মানজিল শীর্ষক তাঁর ভাষণ এই মহামানবীর অতুল জ্ঞান, খোদাভীরুতা এবং দূরদর্শিতাকেই তুলে ধরে।নবী-নন্দিনী (সা:) বলেছেন, পৃথিবীতে তিনটি জিনিস আমার খুবই প্রিয়। আল্লাহর পথে ব্যয়, রাসূলে খোদা (সা:)র চেহারার দিকে তাকানো এবং কুরআন তিলাওয়াত। পবিত্র কুরআনের আয়াত শ্রবণ মুসলমানদেরকে মুক্তির তীরে পৌঁছে দেয়। ফাতিমা (সা. আ.) রাসূল (সা.)'র উম্মতের উদ্দেশে বলেছেন: আল্লাহ ঈমানকে তোমাদের জন্য শির্ক হতে পবিত্র হওয়ার ও নামাজকে অহংকার থেকে পবিত্র হওয়ার এবং আমাদের আনুগত্য করাকে ধর্মের ব্যবস্থায় বা ধর্মকে প্রতিষ্ঠিত করার মাধ্যম করেছেন, আমাদের নেতৃত্বকে অনৈক্যের পথে বাধা ও আমাদের সঙ্গে বন্ধুত্বকে ইসলামের জন্য সম্মানের মাধ্যম করেছেন। ফাতিমা বা তাঁর বংশধরদের কেউই ঐশী সম্মানকে পার্থিব ভোগের কাজে লাগান নি। আত্মত্যাগের বিশালত্বে ফাতিমা এবং তাঁর বংশধররা ইতিহাসে অনন্য। ফাতিমার ত্যাগের শিক্ষাই হল কারবালার শিক্ষা। এ শিক্ষা আজও জুলুম-নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধের আদর্শ। সত্যকে জানতে হলে, স্রষ্টার পথ চিনতে হলে এবং স্বাধীন ভাবে বেঁচে থাকতে হলে ধরতে হবে হযরত ফাতিমার পথ। তাই হজরত ফাতিমা(সা) আদর্শ মানবাত্মার প্রতীকবেশুমার লানত বর্ষিত হোক দুশমনে আহলে বায়েত পারআল্লাহুম্মা সাল্লে আলা মোহাম্মদদিন ওয়া আলে মোহাম্মদ ওয়া আজ্জিল ফারজাহুম31=12=202