আল্লাহুম্মা সাল্লে আলা মোহাম্মদ ওয়া আলী মোহাম্মদ ওয়া সাল্লিমওয়াহেছ করনি রঃ (আল্লাহ আপনার রহস্যকে হেফাজত করেন)ওমরকে প্রশ্ন করেছিলেন আপনি নবীর কেমন প্রেমিক আমার নবীর দন্ত মোবারক শহীদ হলো আর আপনার সকল দাঁত এখনো আছে?! কিন্তু মাওলা আলিকে বলেননি বরং মাওলা আলিকে বললেন পবিত্র হবার জন্য আমাকে অজু শিখিয়ে দিয়ে জান হে বেলায়েতের বাদশাহ। তবে কি অপবিত্র অবস্থায় এতোদিন ওয়াহেছ করনি রঃ তাঁর বন্ধু কে আর জাত পাকের ইবাদত করেছেন?! তেমন কিছু হলে(অপবিত্র হলে) আমার দয়াল নবী কেমন তাঁর বন্ধুর গন্ধ পেতেন?যা খোলাফায়ে রাশেদীনের তিন স্বঘোষিত খলিফার ক্ষেত্রে শুনা যায়নি। যাক রুপক শব্দের প্রভাব এবং ব্যাপকতা এতোটাই গভীর যে সবচেয়ে গভীরতম পর্যায়ে না পৌঁছে কোন কথাই চূড়ান্ত পর্যায়ে বলা ঠিক নয়,যে এটাই সত্যো।কারন সত্যো অনেক পর্দা দিয়ে নিজেকে আবৃত করে রেখেছেন।। কিন্তু কারবালার কোরবানির সামর্থ এবং যোগ্যতা কোনটাই কারো ছিলো না।ভালোকরে বললে আল্লাহ তাদের কাছে এই কোরবানি চাননি। জাতপাক কাদের কোরবানি গ্ৰহন করেন এবং চাঁন তাই ঠিক মতো আমরা জানিনা। যেমন আল্লাহ বলেন,হে আহলে বায়েতগন আমি আপনাদের পবিত্রতা কে কাল কিয়ামত পর্যন্ত সকল অপবিত্রতা থেকে পবিত্র রাখতে প্রতিজ্ঞাবদ্ধ।যা বাকি কোন মাখলুকাতের ক্ষেত্রে বলেননি। রূপক জানুন আর তা জানার একমাত্র পথ এই আহলে জামানায় একজন মুর্শিদের কাছে নিজেকে সমর্পণ করার মাধ্যোমে। সাঁইজির কালাম, জেনে শুনে করো পিরিত শেষ ভালো দাড়ায় যাতে না জেনে মইজনা পিরিতে।পৃথিবীর সকল মানুষ পবিত্র হয়েই এই ভবে আসে।তারপর বেশিরভাগ মানুষই কর্মদোষে ময়লা হন।যে ময়লা সাবান (একজন মুর্শিদ)ছাড়া পরিস্কার করা যায়না।একজন মুর্শিদের নিকট সম্পুর্ন আত্বসমর্পণ না করা পর্যন্ত নিজেকে পরিস্কারে রাখা যায়না।এই ভবে একমাত্র মোহাম্মদের পবিত্র পুত্রগনই ব্যাতিকক্রম।এই জাতের রক্ত এবং নূরের প্রবাহমান দ্বারা যেই পর্যন্ত তাঁরা কেউ ময়লা নন পরিস্কারের প্রশ্নই আসেনা। কিন্তু জন্ম থেকেই এই জাত সমর্পণে কায়েম।পার্থিব জীবনে একজন কোনভাবেই পরিস্কার না হয়ে পবিত্র হতে পারেনা। পরিস্কার থাকতে পারাটা বলা যায় পবিত্রতার পূর্বশর্ত।যা একজন মুর্শিদের তরফ থেকে রহমত।আর এই রহমত আমাদের অর্জন করতে হয় আপনি মুর্শিদের ভাবের ভাবি হয়ে।যা অত্যন্ত কষ্টসাধ্য কাজ।একমাত্র মোহাম্মদের পবিত্র আলের পুত্রগনই ব্যাতিকক্রম যারা এই কায়ানাতে আসেন পবিত্র অবস্থায় একটা প্রতিশ্রুতির মধ্যে দিয়ে।যা আর কোন মাখলুকাত আসেননা।আর তাই এইজাত এই কায়ানাতের জন্য রহমত।এই ভবে পরিস্কার হলেই পবিত্র নন আবার পবিত্র হলেই সব শেষ নয়। বরং পবিত্রতাতে কায়েম থাকতে পারাটাই হচ্ছে তাঁর উপর রহমত বর্ষিত হয়েছে তাও কায়েম থাকা।যদিনা রহমত কায়েম থাকে বরকত এবং নেয়ামতের ভান্ডার থেকে এই ভবে কেউ খরচ করতে পারেনা।যেমন আল্লাহ বলেছেন, এবং তোমরা খরচ করো আমার নেয়ামতের ভান্ডার থেকে।এই কায়ানাতে এইমাত্র মোহাম্মদের পবিত্র সন্তানদের রক্ত এবং নূরের প্রবাহমান দ্বারা বা আলগনই কেবল পবিত্রতায় কায়েম রাখার প্রতিজ্ঞায় আবদ্ধ।কাল কেয়ামত পর্যন্ত উভয় জগতের জন্য রহমত,বরকত এবং নেয়ামতের জন্য মনোনীত। এবং এই ভবে তাঁদের রহমত ব্যাতিত কোন হাল অর্জন করা এককথায় অসম্ভব।মে যতো সহজে বুঝবে তার জন্য ততোই ভালো আর এটাই তার তকদীর না বোঝাটাও তার তকদীর।আর এই পবিত্রতম জাত হলো আহলে বায়েত এবং তাঁদের পবিত্র মাসুম পুত্রগন।এই কায়ানাতে এই জাতের চাইতে প্রতিজ্ঞাবদ্ধ উত্তোম আর কিছুই নেই। তাঁদের সাথে তুলনা করার উপযুক্তও আমি আর কাউকে দেখিনা।** সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ওয়ালা আলে ওয়াসাল্লাম।হাজারো দুরুদ সালাম ও সালাত আপনাদের উপরনিবেদক Sufy Sanwer Hossain Pantho
আল্লাহুম্মা সাল্লে আলা মোহাম্মদ ওয়া আলী মোহাম্মদ ওয়া সাল্লিম
ওয়াহেছ করনি রঃ (আল্লাহ আপনার রহস্যকে হেফাজত করেন)ওমরকে প্রশ্ন করেছিলেন আপনি নবীর কেমন প্রেমিক আমার নবীর দন্ত মোবারক শহীদ হলো আর আপনার সকল দাঁত এখনো আছে?! কিন্তু মাওলা আলিকে বলেননি বরং মাওলা আলিকে বললেন পবিত্র হবার জন্য আমাকে অজু শিখিয়ে দিয়ে জান হে বেলায়েতের বাদশাহ। তবে কি অপবিত্র অবস্থায় এতোদিন ওয়াহেছ করনি রঃ তাঁর বন্ধু কে আর জাত পাকের ইবাদত করেছেন?! তেমন কিছু হলে(অপবিত্র হলে) আমার দয়াল নবী কেমন তাঁর বন্ধুর গন্ধ পেতেন?যা খোলাফায়ে রাশেদীনের তিন স্বঘোষিত খলিফার ক্ষেত্রে শুনা যায়নি। যাক রুপক শব্দের প্রভাব এবং ব্যাপকতা এতোটাই গভীর যে সবচেয়ে গভীরতম পর্যায়ে না পৌঁছে কোন কথাই চূড়ান্ত পর্যায়ে বলা ঠিক নয়,যে এটাই সত্যো।কারন সত্যো অনেক পর্দা দিয়ে নিজেকে আবৃত করে রেখেছেন।। কিন্তু কারবালার কোরবানির সামর্থ এবং যোগ্যতা কোনটাই কারো ছিলো না।ভালোকরে বললে আল্লাহ তাদের কাছে এই কোরবানি চাননি। জাতপাক কাদের কোরবানি গ্ৰহন করেন এবং চাঁন তাই ঠিক মতো আমরা জানিনা। যেমন আল্লাহ বলেন,হে আহলে বায়েতগন আমি আপনাদের পবিত্রতা কে কাল কিয়ামত পর্যন্ত সকল অপবিত্রতা থেকে পবিত্র রাখতে প্রতিজ্ঞাবদ্ধ।যা বাকি কোন মাখলুকাতের ক্ষেত্রে বলেননি। রূপক জানুন আর তা জানার একমাত্র পথ এই আহলে জামানায় একজন মুর্শিদের কাছে নিজেকে সমর্পণ করার মাধ্যোমে। সাঁইজির কালাম, জেনে শুনে করো পিরিত শেষ ভালো দাড়ায় যাতে না জেনে মইজনা পিরিতে।
পৃথিবীর সকল মানুষ পবিত্র হয়েই এই ভবে আসে।তারপর বেশিরভাগ মানুষই কর্মদোষে ময়লা হন।যে ময়লা সাবান (একজন মুর্শিদ)ছাড়া পরিস্কার করা যায়না।একজন মুর্শিদের নিকট সম্পুর্ন আত্বসমর্পণ না করা পর্যন্ত নিজেকে পরিস্কারে রাখা যায়না।
এই ভবে একমাত্র মোহাম্মদের পবিত্র পুত্রগনই ব্যাতিকক্রম।এই জাতের রক্ত এবং নূরের প্রবাহমান দ্বারা যেই পর্যন্ত তাঁরা কেউ ময়লা নন পরিস্কারের প্রশ্নই আসেনা। কিন্তু জন্ম থেকেই এই জাত সমর্পণে কায়েম।
পার্থিব জীবনে একজন কোনভাবেই পরিস্কার না হয়ে পবিত্র হতে পারেনা। পরিস্কার থাকতে পারাটা বলা যায় পবিত্রতার পূর্বশর্ত।যা একজন মুর্শিদের তরফ থেকে রহমত।আর এই রহমত আমাদের অর্জন করতে হয় আপনি মুর্শিদের ভাবের ভাবি হয়ে।যা অত্যন্ত কষ্টসাধ্য কাজ।
একমাত্র মোহাম্মদের পবিত্র আলের পুত্রগনই ব্যাতিকক্রম যারা এই কায়ানাতে আসেন পবিত্র অবস্থায় একটা প্রতিশ্রুতির মধ্যে দিয়ে।যা আর কোন মাখলুকাত আসেননা।
আর তাই এইজাত এই কায়ানাতের জন্য রহমত।
এই ভবে পরিস্কার হলেই পবিত্র নন আবার পবিত্র হলেই সব শেষ নয়। বরং পবিত্রতাতে কায়েম থাকতে পারাটাই হচ্ছে তাঁর উপর রহমত বর্ষিত হয়েছে তাও কায়েম থাকা।যদিনা রহমত কায়েম থাকে বরকত এবং নেয়ামতের ভান্ডার থেকে এই ভবে কেউ খরচ করতে পারেনা।যেমন আল্লাহ বলেছেন, এবং তোমরা খরচ করো আমার নেয়ামতের ভান্ডার থেকে।
এই কায়ানাতে এইমাত্র মোহাম্মদের পবিত্র সন্তানদের রক্ত এবং নূরের প্রবাহমান দ্বারা বা আলগনই কেবল পবিত্রতায় কায়েম রাখার প্রতিজ্ঞায় আবদ্ধ।কাল কেয়ামত পর্যন্ত উভয় জগতের জন্য রহমত,বরকত এবং নেয়ামতের জন্য মনোনীত। এবং এই ভবে তাঁদের রহমত ব্যাতিত কোন হাল অর্জন করা এককথায় অসম্ভব।মে যতো সহজে বুঝবে তার জন্য ততোই ভালো আর এটাই তার তকদীর না বোঝাটাও তার তকদীর।
আর এই পবিত্রতম জাত হলো আহলে বায়েত এবং তাঁদের পবিত্র মাসুম পুত্রগন।এই কায়ানাতে এই জাতের চাইতে প্রতিজ্ঞাবদ্ধ উত্তোম আর কিছুই নেই। তাঁদের সাথে তুলনা করার উপযুক্তও আমি আর কাউকে দেখিনা।
** সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ওয়ালা আলে ওয়াসাল্লাম।
হাজারো দুরুদ সালাম ও সালাত আপনাদের উপর
মন্তব্যসমূহ