সুবিচার ও ন্যায়পরায়ণতাআলী ইবনে আবি তালিবের শাহাদাতের পর ,একদা হামদান গোত্রের সাওদা (আম্মারের কন্যা) নামক এক নারী মুয়াবিয়ার নিকট গিয়েছিল। মুয়াবিয়া সাওদার কঠোর পরিশ্রমের কথা (যা সিফ্ফীনের যুদ্ধে হযরত আলী ও তাঁর সৈন্যদের জন্য করেছিল) স্মরণ করিয়ে দিয়ে তাকে ভর্ৎসনা করল অতঃপর তার নিকট জানতে চাইল : কি জন্যে এখানে এসেছে ?সাওদা জবাবে বলল : হে মুয়াবিয়া! মহান আল্লাহ্ আমাদের অধিকার হরণের জন্য তোমাকে জিজ্ঞাসা করবেন ,তুমি সর্বদা আমাদের জন্য এমন শাসক নির্বাচন করছ ,যে আমাদেরকে ফসলের মত কর্তন করে ,এসপান্দের বীজের মত পদদলিত করে এবং আমাদেরকে হত্যা করে। এখন এই বুসর ইবনে আরতাতকে পাঠিয়েছ ,যে আমাদের লোকদেরকে হত্যা করে ,আমাদের সম্পদ ছিনেয়ে নেয় ;যদি কেন্দ্রীয় শাসনের অনুসরণ না করতে চাইতাম ,তবে এখন আমি সম্মান ও ক্ষমতার অধিকারী হতাম ;যদি ওকে পদচ্যুত কর ,তবে তো উত্তম ;আর যদি না কর ,তবে ‘ স্বয়ং আমরাই বিদ্রোহ ও অভ্যূত্থান করব...। মুয়াবিয়া অস্বস্থি বোধ করল এবং বলল : আমাকে স্বীয় গোত্রের ভয় দেখাচ্ছ ,তোমাকে নিকৃষ্টতম অবস্থায় ঐ বুসরের কাছেই প্রেরণ করব ,যাতে তোমার জন্য যা সে উপযুক্ত মনে করবে তাই করে।সাওদা কিছুক্ষণ নীরব থাকল ,যেন তার স্মৃতিপটে অতীতের স্মৃতিগুলো ভেসে উঠল ;অতঃপর এ পংক্তিগুলো আবৃতি করল :প্রভু হে ! তাঁর উপর শান্তি কর বর্ষণযে শায়িত আজ কবরে ,যার মৃত্যুর সাথে যুগপৎন্যায় ও আদালতের হয়েছে সমাধি।সে তো সত্যের দিশারীসত্যকে কভু করেনি কোন কিছুর বিনিময়ে পরিহারসত্য ও বিশ্বাসের ,তাঁরই মাঝে ছিল সমাহারমুয়াবিয়া জিজ্ঞাসা করল : সে কে ?সাওদা জবাবে বলল : আলী ইবনে আবি তালিব (আ.)। মনে পড়ে ,একদা যাকাত গ্রহণের জন্যে নিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করার জন্যে তাঁর শরণাপন্ন হয়েছিলাম। আমি যখন পৌঁছলাম তখন তিনি নামাযে দাঁড়িয়েছিলেন। কিন্তু যখনই আমাকে দেখলেন নামায শুরু না করে উদার ও দয়াদ্র কন্ঠে আমাকে বললেন : কিছু বলবে কি ?বললাম : জী হ্যাঁ এবং আমার অভিযোগ উপস্থাপন করলাম। ঐ মহান ব্যক্তি স্বীয় নামাযের স্থানে দাঁড়িয়েই ক্রন্দন করলেন এবং মহান আল্লাহর উদ্দেশ্যে বললেন : ‘ প্রভু হে ,তুমি জেনে রাখ ও সাক্ষী থাক যে ,আমি কখনোই তাকে (আদিষ্ট) তোমার বান্দাদের প্রতি অত্যাচারের নির্দেশ দেইনি। অতঃপর তিনি ,অবিলম্বে এক চিলতে চামড়া বের করলেন এবং মহান আল্লাহর নাম ও কোরআনের আয়াত লিখার পর এরূপ লিখেছিলেন :আমার পত্র পাঠ করার সাথে সাথেই তোমার হিসাব-নিকাশ সম্পন্ন কর ,যাতে কাউকে তোমার পরিবর্তে পাঠানোর পর ঐগুলো তোমার নিকট থেকে বুঝে নিতে পারে...।তিনি পত্রখানা আমাকে দিলেন। আল্লাহর শপথ ,ঐ পত্রখানা বন্ধ কিংবা মোহরাংকিতও ছিল না। পত্রখানা ঐ দায়িত্বশীলের নিকট পৌঁছালাম এবং সে পদচ্যুত হল ও আমাদের নিকট থেকে চলে গেল... । ’‘ মুয়াবিয়া এ কাহিনী শ্রবণান্তে নিরুপায় হয়ে আদেশ দিল ,“ যা সে চায় ,তা-ই তার জন্য লিখে দাও। ”আলী (আ.) ও খলিফাত্রয়মহানবী (সা.) যখন তাঁর দয়ালু আঁখিযুগল বাহ্যতঃ পৃথিবী থেকে নির্লিপ্ত করলেন এবং যখন তার অস্তিত্বের জ্যোতির্ময় নক্ষত্র মানুষের দৃষ্টিসীমা থেকে অস্তমিত হলো ,তখন কিছু কপট ‘ সাকিফায়ে বনি সায়েদায় ’ মিলিত হলো এবং মহানবী (সা.) যে হযরত আলীকে মহান আল্লাহর আদেশক্রমে স্বীয় উত্তরাধিকারী নির্বাচন করেছিলেন ,তা তারা আবু বকরের (আবু কোহাফার পুত্র) অধিকারে ন্যস্ত করল। তারপর যথাক্রমে ওমর ও ওসমান মোটামুটি একই ধরনের চক্রান্ত ও পরিকল্পনার মাধ্যমে খেলাফতের অধিকারী হয়েছিল। আর এভাবেই অবিরাম ২৫ বছর ধরে তারা নবী (সা.)-এর তিরোধানের পর মানুষের উপর হুকুমত করেছিল। স্বভাবতঃই এ সুদীর্ঘ সময় ব্যাপী অদ্বিতীয় ও সর্বাধিক যোগ্য ,ঐশী ও ইসলামী হুকুমতের প্রকৃত নেতা এবং নবী (সা.)-এর উত্তরাধিকারী অর্থাৎ ন্যায়পরায়ণ পথপ্রদর্শক হযরত আলী ইবনে আবি তালিব (আ.) ধৈর্য ও স্থৈর্যের আশ্রয় নিলেন ও নিজেকে গৃহবন্দী করে রাখলেন। আর এ ঘটনাটি মানবতার ইতিহাসে সর্বাপেক্ষা দুঃখজনক কাহিনী। অন্যান্য ধর্মের অনুসারীরা ,এমন কি যাদের কোন দীন নেই তারাও ইসলামের পথে হযরত আলীর অক্লান্ত শ্রম ও প্রচেষ্টা ,তাঁর সরলতা ,নির্মলতা ,বিরত্ব ,চিন্তা শক্তি ,জ্ঞানের বিস্তৃতি ,ন্যায়পরায়ণতা ও সুবিচারের কথা জানলে ,ইসলামী সমাজের ভাগ্যে তারা যে অন্যায় ও অত্যাচারের কালিমা লেপন করেছে তার জন্য অপ্রত্যাশিত ভাবে অনুতাপ ও পরিতাপ করে। তাহলে সুবিচারক মুসলমানদের ক্ষেত্রে কি ঘটবে! এ মর্মান্তিক ঘটনার জন্য আমাদের দুঃখ ও পরিতাপ সুদীর্ঘ পর্বত শ্রেণীর চেয়েও বিস্তৃততর ,সুউচ্চ পর্বত চূড়ার চেয়েও উচ্চতর।যাহোক ,আবু বকর দশম হিজরীতে খলিফা হলো এবং ত্রয়োদশ হিজরীতে ৬৩ বছর বয়সে মৃত্যু বরণ করল। আর ইতোমধ্যেই তার খেলাফতের দু ’ বছর ,তিন মাস দশ দিন অতিবাহিত হলো। ১৭তার পর ওমর ইবনে খাত্তাব খেলাফত লাভ করল এবং জিলহজ মাসের শেষ দিকে তেইশ হিজরীতে ‘ আবু লুলু ফিরোজের ’ হাতে নিহত হয়েছিল। তার খেলাফত কাল ছিল দশ বছর ছয় মাস চার দিন। ১৮ওমর নিজের পর খলিফা নির্বাচনের জন্য একটি পরিষদ গঠনের নির্দেশ দিয়েছিল ,যা ওসমান ইবনে আফফানের পক্ষে গিয়েছিল। সে ওমরের পর ,পরিষদের মাধ্যমে চব্বিশ হিজরীর মহরম মাসের প্রথম দিকে খেলাফতের দায়িত্ব গ্রহণ করেছিল। অতঃপর পয়ত্রিশ হিজরীর জিলহজ মাসে অন্যায় আচরণের কারণে একদল মুসলমানের হাতে নিহত হয়। তার খেলাফত কাল ছিল বার বছর (কয়েকদিন কম)। ১৯মহানবী (সা.)-এর ইন্তেকালের পর হযরত আলী (আ.) স্বেচ্ছাচারীদের বিরুদ্ধে দাঁড়িয়ে ছিলেন ,যারা তাঁর অধিকার পদদলিত করেছিল এবং ইসলামী বিধান যতটুকু অনুমতি দেয় ,তার সর্বোচ্চ সীমা পর্যন্ত যথাসাধ্য প্রতিবাদ জানিয়েছিলেন। একই সাথে বক্তব্য ও দলিলের মাধ্যমে বিষয়টিকে সুস্পষ্টরূপে বর্ণনা করেছিলেন এবং মানুষকে অবহিত করেছিলেন যে ,এরা হলো খেলাফতের অধিকার হরণকারী। বেহেশতে নারীদের নেত্রী হযরত ফাতেমা যাহরা (আ.) এ ক্ষেত্রে ইমাম আলীর সহকারী ও সহযোগী ছিলেন এবং কার্যক্ষেত্রে আবু বকরের হুকুমতকে অবৈধ বলে বর্ণনা করেছেন।সালমান ,আবু যার ,মেকদাদ ও আম্মার ইয়াসিরের মত প্রিয় নবীর একদল সম্মানিত সাহাবী আবেগময় বক্তব্যের মাধ্যমে আবু বকরের শাসন ব্যবস্থার বিরোধিতা করেছিলেন এবং মহানবীর উত্তরসূরী হিসেবে হযরত আলীর অধিকার সম্পর্কে মানুষকে সচেতন করেছিলেন। তবে হযরত আলী (আ.) ইসলামের কল্যাণার্থে ,আর যেহেতু ইসলামের তখনো নব ও বিকাশমান অবস্থা ,এবং তখনও ইসলাম যথেষ্ট পরিমাণে সুস্থিত হয়নি ,সেহেতু তরবারি হাতে তুলে নেন নি বা সমরাগ্নি জ্বালানো থেকে বিরত থেকেছিলেন। (স্বভাবতই এর ফলে ইসলামেরই ক্ষতি হতো এবং মহানবীর সকল চেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হতে পারত) বরং অপরিহার্য পরিস্থিতিতে আলী (আ.) ইসলামের সম্মান অক্ষুন্ন রক্ষার্থে কোন প্রকার দিক নির্দেশনা ও পরামর্শ দিতে কুন্ঠাবোধ করেন নি। আর তাই দ্বিতীয় খলিফা প্রায়ই বলত :لو لا عليّ لهلك عمر‘ যদি আলী না থাকত তবে ওমর ধ্বংস হয়ে যেত। ’ধর্মীয় ও রাজনৈতিক কিংবা অন্য যে কোন সমস্যা যা তাদেরকে হতবুদ্ধি ও কিংকর্তব্যবিমূঢ় করত সেক্ষেত্রে হযরত আলীর সুনির্দেশনা ও সদুপদেশ ,তাদেরকে তা থেকে উদ্ধার করত। সকল ক্ষেত্রে তারা প্রায় আলীর দিকনির্দেশনা ,মহত্ব ও জ্ঞানের কথা তারা স্বীকার করতে বাধ্য হয়েছে। এখন আমরা এ ধরনের কিছু ঘটনা উল্লেখ করব।হযরত আবু বকরের সময়ইহুদীদের কিছু আলেম আবু বকরের নিকট এসেছিল এবং তাকে জিজ্ঞাসা করেছিল : আমরা তৌরাতে পড়েছি যে নবীর উত্তরসূরী হবে সর্বাপেক্ষা জ্ঞানী ব্যক্তি ,যদি তুমি এ উম্মতের নবীর উত্তরসূরী হয়ে থাক ,তবে আমাদেরকে বল যে ,আল্লাহ্ কি আকাশে আছেন ,না ভূপৃষ্ঠে ?আবু বকর জবাব দিল : তিনি আকাশে আরশের উপর অধিষ্ঠিত আছেন।তারা বলল : তাহলে ভূপৃষ্ঠে তিনি নেই। সুতরাং জানা গেল যে ,তিনি কোথাও আছেন আবার কোথাও বা নেই।আবু বকর বলল : এটা কাফেরদের কথা। দূর হও ,নতুবা তোমাদেরকে হত্যা করার নির্দেশ দিব।তারা ইসলামকে উপহাস করতে করতে ফিরে যাচ্ছিল। হযরত আলী ইবনে আবি তালিব (আ.) তাদের একজনকে ডেকে বললেন : আমি জানি ,তোমরা কী জিজ্ঞাসা করেছ এবং কী জবাব পেয়েছ ;তবে জেনে রাখ যে ইসলাম বলে : মহান আল্লাহ্ স্বয়ং স্থানের অস্তিত্ব দানকারী ,সুতরাং তিনি কোন স্থানে সীমাবদ্ধ নন এবং কোন স্থান তাঁকে ধারণ করতে অক্ষম ;কোন প্রকার সংলগ্ন ও স্পর্শ ব্যতীতই তিনি সর্বত্র বিরাজমান এবং তাঁর জ্ঞান সবকিছুকেই পরিবেষ্টন করে আছে...।ইহুদী পণ্ডিতগণ ইসলামে বিশ্বাস স্থাপন করলেন এবং বললেন : ‘ আপনিই নবীর উত্তরাধিকারী হওয়ার যোগ্য ,অন্য কেউ নয়। ২০হযরত ওমরের সময়‘ কোদামাত ইবনে মাযয়ূন ’ নামক একব্যক্তি মদ পান করেছিল। ওমর তার উপর শরীয়তের বিধান প্রয়োগ করতে চেয়েছিল ( অর্থাৎ এক্ষেত্রে ৮০ টি চাবুক মারতে হবে ) । কোদামা বলল : আমার উপর চাবুক প্রয়োগ করা অপরিহার্য নয়। কারণ ,মহান আল্লাহ্ বলেন : যারা ঈমান এনেছে এবং সত্য কর্ম করেছে ,তারা যতক্ষণ পর্যন্ত তাকওয়া অবলম্বন ও সৎকর্ম করতে থাকবে ,তারা যা ভক্ষণ করে তার জন্য তাদের কোন আশঙ্কা বা ভয় নেই। ২১ওমর তাকে শাস্তি প্রযোগ থেকে বিরত থাকল। হযরত আলীর নিকট এ সংবাদ পৌঁছল। তিনি ওমরের নিকট গেলেন এবং ওমরের নিকট জানতে চাইলেন ,কেন আল্লাহর বিধান প্রয়োগ করনি ?ওমর প্রাগুক্ত আয়াতটি পাঠ করল। ইমাম বললেন : কোদামাহ এ আয়াতের অন্তর্ভূক্ত নয়। কারণ ,যারা আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করে ও কল্যাণকর্ম সম্পাদন করে ,তারা আল্লাহর হারামকে হালাল করে না ;কোদামাহকে ফিরিয়ে আন এবং ওকে তওবা করতে বল। যদি তওবা করে তবে তার উপর আল্লাহর বিধান প্রয়োগ কর। নতুবা তাকে হত্যা করতে হবে। কারণ মদ পানের নিষিদ্ধতাকে অস্বীকার করে সে ইসলাম থেকে বহিস্কৃত হয়েছে।কোদামাহ একথা শুনে ফিরে এসে তওবা করল এবং পাপাচার থেকে বিরত থাকল। কিন্তু ওমর জানতো না যে ,তার শাস্তির পরিমাণ কতটুতু হবে। সুতরাং ইমাম আলীর নিকট জিজ্ঞাসা করেছিল। তিনি বললেন : আশিটি চবুক। ২২হযরত ওসমানের সময়আল্লামা মাজলিসি কাশশাফ ,ছা ’ লাবী ও খতিবের ‘ আরবাইন ’ থেকে বর্ণনা করেছেন যে ,এক নারী ওসমানের সময় ছয় মাসে বাচ্চা জন্ম দিয়েছিল। ওসমান ব্যভিচারের হদ জারি করার হুকুম দিল। কারণ ,হতে পারে এ বাচ্চা তার স্বামী থেকে নয় এবং সে পূর্বেই কারো মাধ্যমে অন্তঃসত্তা হয়েছিল। তাই তাকে পাথর নিক্ষেপে হত্যা করার নির্দেশ দিয়েছিল।ইমাম এ ঘটনা শুনে ওসমানকে বললেন : আমি মহান আল্লাহর কিতাব নিয়ে এ ব্যাপারে তোমার সাথে বিতর্ক করতে চাই। কারণ মহান আল্লাহ্ এক আয়াতে অন্তঃসত্তা থেকে দুগ্ধ পান করানো পর্যন্ত ত্রিশ মাস সময়ের কথা উল্লেখ করেছেন। যেমন :) وحمله و فصاله ثلاثون شهرا (গর্ভ ধারণ থেকে স্তন্য পান সম্পন্ন হওয়া পর্যন্ত ,সময় হলো ত্রিশ মাস। (সূরা আহকাফ : ১৫)। অন্যত্র স্তন্য পানের সময়কাল ২৪ মাস বলে উল্লেখ করা হয়েছে।যেমন :) والوالدات يرضعن اولادهنّ حولين كاملين لمن اراد ان يتمّ الرّضاعة (‘ যে স্তন্য কাল পূর্ণ করতে চায় তার জন্য জননীগণ তাদের সন্তানদেরকে পূর্ণ দুই বৎসর স্তন্য পান করাবে (সূরা বাকারা : ২৩৩)। ’অতএব ,যদি নিশ্চিতরূপে চব্বিশ মাস নির্ধারিত হয়ে থাকে ,তবে প্রথম আয়াতের মতে যে গর্ভধারণ ও স্তন্য প্রদানের মোট সময় কাল ত্রিশ মাস বলে উল্লেখ করা হয়েছে ,এতদুভয়ের অন্তর ছয় মাস হয়ে থাকে ,যা গর্ভধারণের সর্বনিম্নকাল। অতএব ,এ নারী কোরআনের মতে কোন প্রকার পাপাচারে লিপ্ত হয়নি...।অতঃপর ওসমানের আদেশে তাকে মুক্তি দেয়া হলো। জ্ঞানীগণ ও আমাদের ফকীহগণ এ দু ’ আয়াত ব্যবহার করেই গর্ভধারণের সর্বনিম্ন সময় কাল ছয় মাস বলে জানেন। অর্থাৎ স্বীয় বৈধ পিতার বীর্য থেকে ছয় মাসে বাচ্চা জন্ম গ্রহণ করতে পারে। কিন্তু তা অপেক্ষা কম সময়ে বাচ্চা জন্ম গ্রহণ করতে পারে না। হযরত আলীর মতও এরকমই ছিল।হযরত আলীর (আ.)-এর শাহাদাতচল্লিশ হিজরীতে খারেজীদের একদল মক্কায় মিলিত হলো এবং চক্রান্তমূলক পরিকল্পনা করেছিল যে ,হযরত আলীকে ,মুয়াবিয়াকে ও আমর ইবনে আসকে যথাক্রমে কুফা ,শাম ও মিশরে নির্দিষ্ট সময়ে হত্যা করবে। পবিত্র রমযান মাসের ১৯ তারিখের রাত্রে হত্যার তারিখ নির্ধারণ করা হলো। এ পরিকল্পনা কার্যকরী করার জন্য নির্বাহীও যথাক্রমে এরূপে নির্দিষ্ট করা হলো : আবদুর রহমান (মুলজামের পুত্র) হযরত আলীকে হত্যা করবে ,মুয়াবিয়াকে হত্যা করবে হাজ্জাজ (আবদুল্লাহ্ সূরাইমীর পুত্র) এবং আমর আসকে হত্যা করবে আমর (বাকর তামীমীর পুত্র)।এ উদ্দেশ্যে ইবনে মুলজাম কুফায় আসল। কিন্তু কাউকেই সে তার স্বীয় নোংরা উদ্দেশ্য সম্পর্কে অবহিত করেনি। একদা একজন খারেজীর গৃহে আশ্রয় নিল। কোতামাহর (সুদর্শনা ও মনোহারীণী রমনী) সাথে সাক্ষাৎ লাভের পর ,তার প্রতি আকৃষ্ট হলো। অতঃপর তার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার চিন্তা করল। যখন তাকে বিবাহের প্রস্তাব দিল ,সে বলল : ‘ আমার মোহরানা হবে তিন হাজার দেরহাম ,এক গোলাম এবং আলী ইবনে আবি তালিবের হত্যা। ’ কোতামাহ পূর্ব থেকেই নাহরাওয়ানের যুদ্ধে তার পিতা ও ভাই ,হযরত আলীর হাতে নিহত হওয়ার ফলে তাঁর প্রতি শত্রুতা পোষণ করত এবং চরম প্রতিহিংসায় জ্বলছিল। ইবনে মুলজাম ,কোতামাহর কাছে ব্যক্ত করেছিল যে ,ঘটনাক্রমে আমি এ কর্ম সম্পাদনের জন্যেই কুফায় এসেছি ?আর এভাবেই ইবনে মুলজামের পূর্ব পরিকল্পনা কোতামাহর কামাতুর প্রেমের ছোঁয়ায় দৃঢ়তর হলো।অবশেষে সে বিষাদ রজনী উপস্থিত হলো ইবনে মুলজাম তার দু ’ একজন একান্ত সহযোগীর সাথে ,এ কলুষ চিন্তা মাথায় নিয়ে মসজিদে রাত্রিযাপন করল...। ২৩এ বিষাদময় রজনীর ত্রিশ বছরের ও অধিক পূর্বে হযরত আলী (আ.) মহানবীর নিকটে জানতে পেরেছিলেন যে ,তিনি রমযান মাসে শহীদ হবেন। এ ব্যাপারটি হযরত আলীর নিকট শুনবো :...যখন মহানবী (সা.) রমযান মাসের ঐ বিখ্যাত খোতবাটি পাঠ করলেন ,আমি উঠে দাঁড়ালাম ও জানতে চাইলাম : হে আল্লাহর রসূল (সা.)! এ মাসের উৎকৃষ্ট কর্মসমূহ কি কি ?তিনি বললেন : পাপাচার থেকে দূরে থাকা। অতঃপর মহানবী (সা.) বেদনাগ্রস্থ হয়ে কাঁদলেন এবং এ মাসে আমার শাহাদাত সম্পর্কে সংবাদ প্রদান করলেন...। ২৪ইমামের কথাবার্তা ও আচার-আচরণেও সুস্পষ্ট ছিল যে ,এ মাসে তিনি শাহাদাত বরণ করবেন ,একথা তিনি জানতেন। ঐ বছরেই তিনি বলেছিলেন : ‘ এ বছর হজের সময় আমি তোমাদের মাঝে থাকব না।অনুরূপ তাকে জিজ্ঞাসা করা হলো : কেন ইফতারের সময় সল্প খাবার গ্রহণ করেন ?তখন তিনি বলতেন : খালি পেটে মহান আল্লাহর সাক্ষাতে যেতে চাই। ২৫কিন্তু ঊনিশের রাত্রিতে বিন্দুমাত্র নিদ্রা গ্রহণ করেন নি। অধিকাংশ সময় বলতেন : আল্লাহর শপথ ,মিথ্যা বলব না ও আমাকেও মিথ্যা বলা হয়নি ,‘ অদ্যরজনী সে প্রতিশ্রুত রজনী। ২৬অবশেষে ঐ প্রাতে যখন হযরত আলী (আ.) মসজিদে এলেন। ফজরের নামায পড়া অবস্থায় নিকৃষ্টতম ব্যক্তি ইবনে মুলজামের বিষাক্ত রক্তলোলুপ তরাবারি হযরত আলীর উপর হানা হলো। আর সেই সাথে সত্যের মেহরাবে রঞ্জিত হলো বিভাকর। এর দু ’ দিন পর একুশে রমযানের রাত্রিতে চল্লিশ হিজরী সনে অস্তমিত হলো রঞ্জিত রবি। ২৭তাঁর পবিত্র দেহ নাজাফের পবিত্র মাটিতে সমাহিত করা হলো ,যা আজ মুসলমানদের বিশেষ করে শিয়াদের হৃদয় মণিতে পরিণত হয়েছে।ইমাম যেরূপ আজীবন মহান আল্লাহর স্মরণের মাধ্যমে বেঁচে ছিলেন ,ঐ মর্মান্তিক ঘটনা ঘটার সময়ও আল্লাহর স্মরণেই ছিলেন। ...যখন ইবনে মুলজামের তরবারি তাঁর দীপ্তিময় মাথায় আঘাত হানল ,তখন প্রথম যে কথাটি তিনি উচ্চারণ করেছিলেন তা হলো :فزت وربّ الكعبة“ কাবার প্রভুর শপথ ,আমি সফলকাম হলাম। ”অতঃপর তাঁকে রক্তে রঞ্জিত অবস্থায় গৃহে নিয়ে আসা হলো...। শাহাদাতের শয্যায় দু ’ দিন পর চির নিদ্রায় চক্ষু মুদন করলেন। ...তিনি প্রতিটি মুহূর্তে তারপরও মানুষের কল্যাণ ও সৌভাগ্যের চিন্তায় ছিলেন। ...যদি ও ইমাম হাসান (আ.) এবং তদনুরূপ ইমাম হোসাইন (আ.) ও দ্বাদশ ইমাম পর্যন্ত তাঁর সন্তানগণের ইমামত সম্পর্কে নবী (সা.) ও আলী (আ.) থেকে পূর্বেও একাধিক বার বর্ণিত হয়েছিল ,তথাপি কর্তব্য সমাপনার্থে জীবনের অন্তিম লগ্নগুলোতে পুনরায় তা মানুষের জন্য বর্ণনা করলেন...। ২৮অন্তিম বাণীজীবনের শেষ লগ্নগুলোতে সন্তানসন্ততি ও পরিবার-পরিজন এবং মুসলমানদের জন্য এরূপ অসিয়ত করলেন :“ তোমাদেরকে সংযমের দিকে আহবান জানাব এবং তোমরা তোমাদের কর্মগুলোকে বিন্যস্ত কর। সর্বদা মুসলমানদের সংশোধন ও সংস্কারের চিন্তায় থেকো...। অনাথদেরকে বিস্মৃত হয়ো না ;প্রতিবেশীদের অধিকার সংরক্ষণ করো। কোরআনকে জীবনের কর্মসূচী হিসাবে গ্রহণ কর।الله الله في الصّلاة فانّها عمود دينكم“ নামাযকে অধিক গুরুত্ব প্রদান করো ,যা তোমাদের দ্বীনের স্তম্ভ। ”মহান আল্লাহর পথে তোমাদের ধন-সম্পদ ,বক্তব্য ও জীবন দিয়ে জিহাদ ও ত্যাগ তিতীক্ষা করো।পরস্পর মিলেমিশে থেকো সৎ কর্মের আদেশ ও অসৎ কর্মে নিষেধ করা থেকে বিরত থেক না। কেননা ,যদি প্রভুর প্রদত্ত এ কর্তব্য পালনে অসচেতন থাক ,তবে সমাজে নিকৃষ্টজন তোমাদের উপর শাসন করবে ,আর তখন যতই তাদেরকে অভিশম্পাত কর না কেন ,তা গৃহিত হবে না। ২৯আল্লাহর সন্তুষ্টি বর্ষিত হোক এ মহান পবিত্র ইমামের উপর। আর অব্যাহত থাকুক তাঁর জন্য পবিত্রগণের ও সৎকর্মশীলদের দরূদ ,যিনি ছিলেন অসাধারণ। আর তিনি তো বিশ্বের বিস্ময় ,বিস্ময়কর তার জীবন ব্যবস্থা ,বিস্ময়কর তার বিদায়।তথ্যসূত্র১ . বিহারুল আনওয়ার ,৩৫তম খণ্ড ,পৃ. ৮।২ . এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ৩।৩ . নাহজুল বালাগা ,খোতবা নং ২৩৪- এর কিছু অংশ ,পৃ. ৮০২।৪ . সীরাতে ইবনে হিশাম ,১ম খণ্ড ,পৃ. ২৪৫। অনুরূপ আল গাদীর ,৩য় খণ্ড ,পৃ.২২০-২৪০ তে আহলে সুন্নাতের প্রসিদ্ধ গ্রন্থসমূহ থেকে অনেক রেওয়ায়েত উল্লিখিত আছে।৫ . তারিখে তাবারি ,৩য় খণ্ড ,পৃ. ১১৭১-১১৭৪ ,এছাড়া মাজমায়ুল বায়ান ,৭ম খণ্ড ,পৃ. ২০৬ দ্রষ্টব্য।৬ . তাবিখে তাবারি ,৩য় খণ্ড ,পৃ. ১২৩২-১২৩৪।৭ . প্রাগুক্ত ,পৃ. ১২৩২-১২৩৪।৮ . এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ২২-২৩।৯ .প্রাগুক্ত ,পৃ. ৪৩-৪৫।১০ .বিহারুল আনওয়ার ,২০তম খণ্ড ,পৃ. ২০৫।১১ .এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ৫৭- ৫৮১২ .প্রাগুক্ত ,পৃ. ১৫-১৬।১৩ . ( النبیُّ اولی بالمؤمنين من انفسهم ) সূরা আহযাব : ৬।১৪ . আল গাদীর ,১ম খণ্ড ,পৃ. ৯-১১।১৫ . ওসায়েল ,১১তম খণ্ড ,পৃ. ৭৯।১৬ . প্রাগুক্ত ,পৃ. ৮০।১৭ .মুরুজুয যাহাব ,২য় খণ্ড ,পৃ. ২৯৮।১৮ .প্রাগুক্ত ,পৃ. ৩০৪।১৯ .প্রাগুক্ত ,পৃ. ৩৩১।২০ . ইহতিজাযে তাবরিসি ,নতুন সংস্করণ ,১ম খণ্ড ,পৃ. ৩১২।২১ . সূরা মায়িদাহ : ৯৩।২২ . এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ৯৭ ।২৩ . প্রাগুক্ত ,পৃ. ৯।২৪ . উয়ুনু আখবারির রিজা ,১ম খণ্ড ,পৃ. ২৯৭।২৫ . এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ১৫১।২৬ . প্রাগুক্ত ,পৃ. ৮।২৭ . এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ৫ ;বিহারুল আনওয়ার ,৪২তম খণ্ড ,পৃ. ২৮১।২৮ . প্রাগুক্ত ।২৯ . নাহজুল বালাগাহ ,২য় খণ্ড ,পৃ. ৪৭ ,দামেস্ক থেকে প্রকাশিত (লক্ষণীয় যে ,এ অসিয়তের মূলবক্তব্য সংক্ষিপ্তাকারে প্রাসঙ্গিকরূপে অনুবাদ করা হয়েছে)।
সুবিচার ও ন্যায়পরায়ণতা
আলী ইবনে আবি তালিবের শাহাদাতের পর ,একদা হামদান গোত্রের সাওদা (আম্মারের কন্যা) নামক এক নারী মুয়াবিয়ার নিকট গিয়েছিল। মুয়াবিয়া সাওদার কঠোর পরিশ্রমের কথা (যা সিফ্ফীনের যুদ্ধে হযরত আলী ও তাঁর সৈন্যদের জন্য করেছিল) স্মরণ করিয়ে দিয়ে তাকে ভর্ৎসনা করল অতঃপর তার নিকট জানতে চাইল : কি জন্যে এখানে এসেছে ?সাওদা জবাবে বলল : হে মুয়াবিয়া! মহান আল্লাহ্ আমাদের অধিকার হরণের জন্য তোমাকে জিজ্ঞাসা করবেন ,তুমি সর্বদা আমাদের জন্য এমন শাসক নির্বাচন করছ ,যে আমাদেরকে ফসলের মত কর্তন করে ,এসপান্দের বীজের মত পদদলিত করে এবং আমাদেরকে হত্যা করে। এখন এই বুসর ইবনে আরতাতকে পাঠিয়েছ ,যে আমাদের লোকদেরকে হত্যা করে ,আমাদের সম্পদ ছিনেয়ে নেয় ;যদি কেন্দ্রীয় শাসনের অনুসরণ না করতে চাইতাম ,তবে এখন আমি সম্মান ও ক্ষমতার অধিকারী হতাম ;যদি ওকে পদচ্যুত কর ,তবে তো উত্তম ;আর যদি না কর ,তবে ‘ স্বয়ং আমরাই বিদ্রোহ ও অভ্যূত্থান করব...। মুয়াবিয়া অস্বস্থি বোধ করল এবং বলল : আমাকে স্বীয় গোত্রের ভয় দেখাচ্ছ ,তোমাকে নিকৃষ্টতম অবস্থায় ঐ বুসরের কাছেই প্রেরণ করব ,যাতে তোমার জন্য যা সে উপযুক্ত মনে করবে তাই করে।
সাওদা কিছুক্ষণ নীরব থাকল ,যেন তার স্মৃতিপটে অতীতের স্মৃতিগুলো ভেসে উঠল ;অতঃপর এ পংক্তিগুলো আবৃতি করল :
প্রভু হে ! তাঁর উপর শান্তি কর বর্ষণ
যে শায়িত আজ কবরে ,
যার মৃত্যুর সাথে যুগপৎ
ন্যায় ও আদালতের হয়েছে সমাধি।
সে তো সত্যের দিশারী
সত্যকে কভু করেনি কোন কিছুর বিনিময়ে পরিহার
সত্য ও বিশ্বাসের ,তাঁরই মাঝে ছিল সমাহার
মুয়াবিয়া জিজ্ঞাসা করল : সে কে ?
সাওদা জবাবে বলল : আলী ইবনে আবি তালিব (আ.)। মনে পড়ে ,একদা যাকাত গ্রহণের জন্যে নিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করার জন্যে তাঁর শরণাপন্ন হয়েছিলাম। আমি যখন পৌঁছলাম তখন তিনি নামাযে দাঁড়িয়েছিলেন। কিন্তু যখনই আমাকে দেখলেন নামায শুরু না করে উদার ও দয়াদ্র কন্ঠে আমাকে বললেন : কিছু বলবে কি ?বললাম : জী হ্যাঁ এবং আমার অভিযোগ উপস্থাপন করলাম। ঐ মহান ব্যক্তি স্বীয় নামাযের স্থানে দাঁড়িয়েই ক্রন্দন করলেন এবং মহান আল্লাহর উদ্দেশ্যে বললেন : ‘ প্রভু হে ,তুমি জেনে রাখ ও সাক্ষী থাক যে ,আমি কখনোই তাকে (আদিষ্ট) তোমার বান্দাদের প্রতি অত্যাচারের নির্দেশ দেইনি। অতঃপর তিনি ,অবিলম্বে এক চিলতে চামড়া বের করলেন এবং মহান আল্লাহর নাম ও কোরআনের আয়াত লিখার পর এরূপ লিখেছিলেন :
আমার পত্র পাঠ করার সাথে সাথেই তোমার হিসাব-নিকাশ সম্পন্ন কর ,যাতে কাউকে তোমার পরিবর্তে পাঠানোর পর ঐগুলো তোমার নিকট থেকে বুঝে নিতে পারে...।
তিনি পত্রখানা আমাকে দিলেন। আল্লাহর শপথ ,ঐ পত্রখানা বন্ধ কিংবা মোহরাংকিতও ছিল না। পত্রখানা ঐ দায়িত্বশীলের নিকট পৌঁছালাম এবং সে পদচ্যুত হল ও আমাদের নিকট থেকে চলে গেল... । ’
‘ মুয়াবিয়া এ কাহিনী শ্রবণান্তে নিরুপায় হয়ে আদেশ দিল ,“ যা সে চায় ,তা-ই তার জন্য লিখে দাও। ”
আলী (আ.) ও খলিফাত্রয়
মহানবী (সা.) যখন তাঁর দয়ালু আঁখিযুগল বাহ্যতঃ পৃথিবী থেকে নির্লিপ্ত করলেন এবং যখন তার অস্তিত্বের জ্যোতির্ময় নক্ষত্র মানুষের দৃষ্টিসীমা থেকে অস্তমিত হলো ,তখন কিছু কপট ‘ সাকিফায়ে বনি সায়েদায় ’ মিলিত হলো এবং মহানবী (সা.) যে হযরত আলীকে মহান আল্লাহর আদেশক্রমে স্বীয় উত্তরাধিকারী নির্বাচন করেছিলেন ,তা তারা আবু বকরের (আবু কোহাফার পুত্র) অধিকারে ন্যস্ত করল। তারপর যথাক্রমে ওমর ও ওসমান মোটামুটি একই ধরনের চক্রান্ত ও পরিকল্পনার মাধ্যমে খেলাফতের অধিকারী হয়েছিল। আর এভাবেই অবিরাম ২৫ বছর ধরে তারা নবী (সা.)-এর তিরোধানের পর মানুষের উপর হুকুমত করেছিল। স্বভাবতঃই এ সুদীর্ঘ সময় ব্যাপী অদ্বিতীয় ও সর্বাধিক যোগ্য ,ঐশী ও ইসলামী হুকুমতের প্রকৃত নেতা এবং নবী (সা.)-এর উত্তরাধিকারী অর্থাৎ ন্যায়পরায়ণ পথপ্রদর্শক হযরত আলী ইবনে আবি তালিব (আ.) ধৈর্য ও স্থৈর্যের আশ্রয় নিলেন ও নিজেকে গৃহবন্দী করে রাখলেন। আর এ ঘটনাটি মানবতার ইতিহাসে সর্বাপেক্ষা দুঃখজনক কাহিনী। অন্যান্য ধর্মের অনুসারীরা ,এমন কি যাদের কোন দীন নেই তারাও ইসলামের পথে হযরত আলীর অক্লান্ত শ্রম ও প্রচেষ্টা ,তাঁর সরলতা ,নির্মলতা ,বিরত্ব ,চিন্তা শক্তি ,জ্ঞানের বিস্তৃতি ,ন্যায়পরায়ণতা ও সুবিচারের কথা জানলে ,ইসলামী সমাজের ভাগ্যে তারা যে অন্যায় ও অত্যাচারের কালিমা লেপন করেছে তার জন্য অপ্রত্যাশিত ভাবে অনুতাপ ও পরিতাপ করে। তাহলে সুবিচারক মুসলমানদের ক্ষেত্রে কি ঘটবে! এ মর্মান্তিক ঘটনার জন্য আমাদের দুঃখ ও পরিতাপ সুদীর্ঘ পর্বত শ্রেণীর চেয়েও বিস্তৃততর ,সুউচ্চ পর্বত চূড়ার চেয়েও উচ্চতর।
যাহোক ,আবু বকর দশম হিজরীতে খলিফা হলো এবং ত্রয়োদশ হিজরীতে ৬৩ বছর বয়সে মৃত্যু বরণ করল। আর ইতোমধ্যেই তার খেলাফতের দু ’ বছর ,তিন মাস দশ দিন অতিবাহিত হলো। ১৭
তার পর ওমর ইবনে খাত্তাব খেলাফত লাভ করল এবং জিলহজ মাসের শেষ দিকে তেইশ হিজরীতে ‘ আবু লুলু ফিরোজের ’ হাতে নিহত হয়েছিল। তার খেলাফত কাল ছিল দশ বছর ছয় মাস চার দিন। ১৮
ওমর নিজের পর খলিফা নির্বাচনের জন্য একটি পরিষদ গঠনের নির্দেশ দিয়েছিল ,যা ওসমান ইবনে আফফানের পক্ষে গিয়েছিল। সে ওমরের পর ,পরিষদের মাধ্যমে চব্বিশ হিজরীর মহরম মাসের প্রথম দিকে খেলাফতের দায়িত্ব গ্রহণ করেছিল। অতঃপর পয়ত্রিশ হিজরীর জিলহজ মাসে অন্যায় আচরণের কারণে একদল মুসলমানের হাতে নিহত হয়। তার খেলাফত কাল ছিল বার বছর (কয়েকদিন কম)। ১৯
মহানবী (সা.)-এর ইন্তেকালের পর হযরত আলী (আ.) স্বেচ্ছাচারীদের বিরুদ্ধে দাঁড়িয়ে ছিলেন ,যারা তাঁর অধিকার পদদলিত করেছিল এবং ইসলামী বিধান যতটুকু অনুমতি দেয় ,তার সর্বোচ্চ সীমা পর্যন্ত যথাসাধ্য প্রতিবাদ জানিয়েছিলেন। একই সাথে বক্তব্য ও দলিলের মাধ্যমে বিষয়টিকে সুস্পষ্টরূপে বর্ণনা করেছিলেন এবং মানুষকে অবহিত করেছিলেন যে ,এরা হলো খেলাফতের অধিকার হরণকারী। বেহেশতে নারীদের নেত্রী হযরত ফাতেমা যাহরা (আ.) এ ক্ষেত্রে ইমাম আলীর সহকারী ও সহযোগী ছিলেন এবং কার্যক্ষেত্রে আবু বকরের হুকুমতকে অবৈধ বলে বর্ণনা করেছেন।
সালমান ,আবু যার ,মেকদাদ ও আম্মার ইয়াসিরের মত প্রিয় নবীর একদল সম্মানিত সাহাবী আবেগময় বক্তব্যের মাধ্যমে আবু বকরের শাসন ব্যবস্থার বিরোধিতা করেছিলেন এবং মহানবীর উত্তরসূরী হিসেবে হযরত আলীর অধিকার সম্পর্কে মানুষকে সচেতন করেছিলেন। তবে হযরত আলী (আ.) ইসলামের কল্যাণার্থে ,আর যেহেতু ইসলামের তখনো নব ও বিকাশমান অবস্থা ,এবং তখনও ইসলাম যথেষ্ট পরিমাণে সুস্থিত হয়নি ,সেহেতু তরবারি হাতে তুলে নেন নি বা সমরাগ্নি জ্বালানো থেকে বিরত থেকেছিলেন। (স্বভাবতই এর ফলে ইসলামেরই ক্ষতি হতো এবং মহানবীর সকল চেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হতে পারত) বরং অপরিহার্য পরিস্থিতিতে আলী (আ.) ইসলামের সম্মান অক্ষুন্ন রক্ষার্থে কোন প্রকার দিক নির্দেশনা ও পরামর্শ দিতে কুন্ঠাবোধ করেন নি। আর তাই দ্বিতীয় খলিফা প্রায়ই বলত :
لو لا عليّ لهلك عمر
‘ যদি আলী না থাকত তবে ওমর ধ্বংস হয়ে যেত। ’
ধর্মীয় ও রাজনৈতিক কিংবা অন্য যে কোন সমস্যা যা তাদেরকে হতবুদ্ধি ও কিংকর্তব্যবিমূঢ় করত সেক্ষেত্রে হযরত আলীর সুনির্দেশনা ও সদুপদেশ ,তাদেরকে তা থেকে উদ্ধার করত। সকল ক্ষেত্রে তারা প্রায় আলীর দিকনির্দেশনা ,মহত্ব ও জ্ঞানের কথা তারা স্বীকার করতে বাধ্য হয়েছে। এখন আমরা এ ধরনের কিছু ঘটনা উল্লেখ করব।
হযরত আবু বকরের সময়
ইহুদীদের কিছু আলেম আবু বকরের নিকট এসেছিল এবং তাকে জিজ্ঞাসা করেছিল : আমরা তৌরাতে পড়েছি যে নবীর উত্তরসূরী হবে সর্বাপেক্ষা জ্ঞানী ব্যক্তি ,যদি তুমি এ উম্মতের নবীর উত্তরসূরী হয়ে থাক ,তবে আমাদেরকে বল যে ,আল্লাহ্ কি আকাশে আছেন ,না ভূপৃষ্ঠে ?
আবু বকর জবাব দিল : তিনি আকাশে আরশের উপর অধিষ্ঠিত আছেন।
তারা বলল : তাহলে ভূপৃষ্ঠে তিনি নেই। সুতরাং জানা গেল যে ,তিনি কোথাও আছেন আবার কোথাও বা নেই।
আবু বকর বলল : এটা কাফেরদের কথা। দূর হও ,নতুবা তোমাদেরকে হত্যা করার নির্দেশ দিব।
তারা ইসলামকে উপহাস করতে করতে ফিরে যাচ্ছিল। হযরত আলী ইবনে আবি তালিব (আ.) তাদের একজনকে ডেকে বললেন : আমি জানি ,তোমরা কী জিজ্ঞাসা করেছ এবং কী জবাব পেয়েছ ;তবে জেনে রাখ যে ইসলাম বলে : মহান আল্লাহ্ স্বয়ং স্থানের অস্তিত্ব দানকারী ,সুতরাং তিনি কোন স্থানে সীমাবদ্ধ নন এবং কোন স্থান তাঁকে ধারণ করতে অক্ষম ;কোন প্রকার সংলগ্ন ও স্পর্শ ব্যতীতই তিনি সর্বত্র বিরাজমান এবং তাঁর জ্ঞান সবকিছুকেই পরিবেষ্টন করে আছে...।
ইহুদী পণ্ডিতগণ ইসলামে বিশ্বাস স্থাপন করলেন এবং বললেন : ‘ আপনিই নবীর উত্তরাধিকারী হওয়ার যোগ্য ,অন্য কেউ নয়। ২০
হযরত ওমরের সময়
‘ কোদামাত ইবনে মাযয়ূন ’ নামক একব্যক্তি মদ পান করেছিল। ওমর তার উপর শরীয়তের বিধান প্রয়োগ করতে চেয়েছিল ( অর্থাৎ এক্ষেত্রে ৮০ টি চাবুক মারতে হবে ) । কোদামা বলল : আমার উপর চাবুক প্রয়োগ করা অপরিহার্য নয়। কারণ ,মহান আল্লাহ্ বলেন : যারা ঈমান এনেছে এবং সত্য কর্ম করেছে ,তারা যতক্ষণ পর্যন্ত তাকওয়া অবলম্বন ও সৎকর্ম করতে থাকবে ,তারা যা ভক্ষণ করে তার জন্য তাদের কোন আশঙ্কা বা ভয় নেই। ২১
ওমর তাকে শাস্তি প্রযোগ থেকে বিরত থাকল। হযরত আলীর নিকট এ সংবাদ পৌঁছল। তিনি ওমরের নিকট গেলেন এবং ওমরের নিকট জানতে চাইলেন ,কেন আল্লাহর বিধান প্রয়োগ করনি ?ওমর প্রাগুক্ত আয়াতটি পাঠ করল। ইমাম বললেন : কোদামাহ এ আয়াতের অন্তর্ভূক্ত নয়। কারণ ,যারা আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করে ও কল্যাণকর্ম সম্পাদন করে ,তারা আল্লাহর হারামকে হালাল করে না ;কোদামাহকে ফিরিয়ে আন এবং ওকে তওবা করতে বল। যদি তওবা করে তবে তার উপর আল্লাহর বিধান প্রয়োগ কর। নতুবা তাকে হত্যা করতে হবে। কারণ মদ পানের নিষিদ্ধতাকে অস্বীকার করে সে ইসলাম থেকে বহিস্কৃত হয়েছে।
কোদামাহ একথা শুনে ফিরে এসে তওবা করল এবং পাপাচার থেকে বিরত থাকল। কিন্তু ওমর জানতো না যে ,তার শাস্তির পরিমাণ কতটুতু হবে। সুতরাং ইমাম আলীর নিকট জিজ্ঞাসা করেছিল। তিনি বললেন : আশিটি চবুক। ২২
হযরত ওসমানের সময়
আল্লামা মাজলিসি কাশশাফ ,ছা ’ লাবী ও খতিবের ‘ আরবাইন ’ থেকে বর্ণনা করেছেন যে ,এক নারী ওসমানের সময় ছয় মাসে বাচ্চা জন্ম দিয়েছিল। ওসমান ব্যভিচারের হদ জারি করার হুকুম দিল। কারণ ,হতে পারে এ বাচ্চা তার স্বামী থেকে নয় এবং সে পূর্বেই কারো মাধ্যমে অন্তঃসত্তা হয়েছিল। তাই তাকে পাথর নিক্ষেপে হত্যা করার নির্দেশ দিয়েছিল।
ইমাম এ ঘটনা শুনে ওসমানকে বললেন : আমি মহান আল্লাহর কিতাব নিয়ে এ ব্যাপারে তোমার সাথে বিতর্ক করতে চাই। কারণ মহান আল্লাহ্ এক আয়াতে অন্তঃসত্তা থেকে দুগ্ধ পান করানো পর্যন্ত ত্রিশ মাস সময়ের কথা উল্লেখ করেছেন। যেমন :
) وحمله و فصاله ثلاثون شهرا (
গর্ভ ধারণ থেকে স্তন্য পান সম্পন্ন হওয়া পর্যন্ত ,সময় হলো ত্রিশ মাস। (সূরা আহকাফ : ১৫)। অন্যত্র স্তন্য পানের সময়কাল ২৪ মাস বলে উল্লেখ করা হয়েছে।
যেমন :
) والوالدات يرضعن اولادهنّ حولين كاملين لمن اراد ان يتمّ الرّضاعة (
‘ যে স্তন্য কাল পূর্ণ করতে চায় তার জন্য জননীগণ তাদের সন্তানদেরকে পূর্ণ দুই বৎসর স্তন্য পান করাবে (সূরা বাকারা : ২৩৩)। ’
অতএব ,যদি নিশ্চিতরূপে চব্বিশ মাস নির্ধারিত হয়ে থাকে ,তবে প্রথম আয়াতের মতে যে গর্ভধারণ ও স্তন্য প্রদানের মোট সময় কাল ত্রিশ মাস বলে উল্লেখ করা হয়েছে ,এতদুভয়ের অন্তর ছয় মাস হয়ে থাকে ,যা গর্ভধারণের সর্বনিম্নকাল। অতএব ,এ নারী কোরআনের মতে কোন প্রকার পাপাচারে লিপ্ত হয়নি...।
অতঃপর ওসমানের আদেশে তাকে মুক্তি দেয়া হলো। জ্ঞানীগণ ও আমাদের ফকীহগণ এ দু ’ আয়াত ব্যবহার করেই গর্ভধারণের সর্বনিম্ন সময় কাল ছয় মাস বলে জানেন। অর্থাৎ স্বীয় বৈধ পিতার বীর্য থেকে ছয় মাসে বাচ্চা জন্ম গ্রহণ করতে পারে। কিন্তু তা অপেক্ষা কম সময়ে বাচ্চা জন্ম গ্রহণ করতে পারে না। হযরত আলীর মতও এরকমই ছিল।
হযরত আলীর (আ.)-এর শাহাদাত
চল্লিশ হিজরীতে খারেজীদের একদল মক্কায় মিলিত হলো এবং চক্রান্তমূলক পরিকল্পনা করেছিল যে ,হযরত আলীকে ,মুয়াবিয়াকে ও আমর ইবনে আসকে যথাক্রমে কুফা ,শাম ও মিশরে নির্দিষ্ট সময়ে হত্যা করবে। পবিত্র রমযান মাসের ১৯ তারিখের রাত্রে হত্যার তারিখ নির্ধারণ করা হলো। এ পরিকল্পনা কার্যকরী করার জন্য নির্বাহীও যথাক্রমে এরূপে নির্দিষ্ট করা হলো : আবদুর রহমান (মুলজামের পুত্র) হযরত আলীকে হত্যা করবে ,মুয়াবিয়াকে হত্যা করবে হাজ্জাজ (আবদুল্লাহ্ সূরাইমীর পুত্র) এবং আমর আসকে হত্যা করবে আমর (বাকর তামীমীর পুত্র)।
এ উদ্দেশ্যে ইবনে মুলজাম কুফায় আসল। কিন্তু কাউকেই সে তার স্বীয় নোংরা উদ্দেশ্য সম্পর্কে অবহিত করেনি। একদা একজন খারেজীর গৃহে আশ্রয় নিল। কোতামাহর (সুদর্শনা ও মনোহারীণী রমনী) সাথে সাক্ষাৎ লাভের পর ,তার প্রতি আকৃষ্ট হলো। অতঃপর তার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার চিন্তা করল। যখন তাকে বিবাহের প্রস্তাব দিল ,সে বলল : ‘ আমার মোহরানা হবে তিন হাজার দেরহাম ,এক গোলাম এবং আলী ইবনে আবি তালিবের হত্যা। ’ কোতামাহ পূর্ব থেকেই নাহরাওয়ানের যুদ্ধে তার পিতা ও ভাই ,হযরত আলীর হাতে নিহত হওয়ার ফলে তাঁর প্রতি শত্রুতা পোষণ করত এবং চরম প্রতিহিংসায় জ্বলছিল। ইবনে মুলজাম ,কোতামাহর কাছে ব্যক্ত করেছিল যে ,ঘটনাক্রমে আমি এ কর্ম সম্পাদনের জন্যেই কুফায় এসেছি ?আর এভাবেই ইবনে মুলজামের পূর্ব পরিকল্পনা কোতামাহর কামাতুর প্রেমের ছোঁয়ায় দৃঢ়তর হলো।
অবশেষে সে বিষাদ রজনী উপস্থিত হলো ইবনে মুলজাম তার দু ’ একজন একান্ত সহযোগীর সাথে ,এ কলুষ চিন্তা মাথায় নিয়ে মসজিদে রাত্রিযাপন করল...। ২৩
এ বিষাদময় রজনীর ত্রিশ বছরের ও অধিক পূর্বে হযরত আলী (আ.) মহানবীর নিকটে জানতে পেরেছিলেন যে ,তিনি রমযান মাসে শহীদ হবেন। এ ব্যাপারটি হযরত আলীর নিকট শুনবো :...যখন মহানবী (সা.) রমযান মাসের ঐ বিখ্যাত খোতবাটি পাঠ করলেন ,আমি উঠে দাঁড়ালাম ও জানতে চাইলাম : হে আল্লাহর রসূল (সা.)! এ মাসের উৎকৃষ্ট কর্মসমূহ কি কি ?তিনি বললেন : পাপাচার থেকে দূরে থাকা। অতঃপর মহানবী (সা.) বেদনাগ্রস্থ হয়ে কাঁদলেন এবং এ মাসে আমার শাহাদাত সম্পর্কে সংবাদ প্রদান করলেন...। ২৪
ইমামের কথাবার্তা ও আচার-আচরণেও সুস্পষ্ট ছিল যে ,এ মাসে তিনি শাহাদাত বরণ করবেন ,একথা তিনি জানতেন। ঐ বছরেই তিনি বলেছিলেন : ‘ এ বছর হজের সময় আমি তোমাদের মাঝে থাকব না।
অনুরূপ তাকে জিজ্ঞাসা করা হলো : কেন ইফতারের সময় সল্প খাবার গ্রহণ করেন ?তখন তিনি বলতেন : খালি পেটে মহান আল্লাহর সাক্ষাতে যেতে চাই। ২৫
কিন্তু ঊনিশের রাত্রিতে বিন্দুমাত্র নিদ্রা গ্রহণ করেন নি। অধিকাংশ সময় বলতেন : আল্লাহর শপথ ,মিথ্যা বলব না ও আমাকেও মিথ্যা বলা হয়নি ,‘ অদ্যরজনী সে প্রতিশ্রুত রজনী। ২৬
অবশেষে ঐ প্রাতে যখন হযরত আলী (আ.) মসজিদে এলেন। ফজরের নামায পড়া অবস্থায় নিকৃষ্টতম ব্যক্তি ইবনে মুলজামের বিষাক্ত রক্তলোলুপ তরাবারি হযরত আলীর উপর হানা হলো। আর সেই সাথে সত্যের মেহরাবে রঞ্জিত হলো বিভাকর। এর দু ’ দিন পর একুশে রমযানের রাত্রিতে চল্লিশ হিজরী সনে অস্তমিত হলো রঞ্জিত রবি। ২৭
তাঁর পবিত্র দেহ নাজাফের পবিত্র মাটিতে সমাহিত করা হলো ,যা আজ মুসলমানদের বিশেষ করে শিয়াদের হৃদয় মণিতে পরিণত হয়েছে।
ইমাম যেরূপ আজীবন মহান আল্লাহর স্মরণের মাধ্যমে বেঁচে ছিলেন ,ঐ মর্মান্তিক ঘটনা ঘটার সময়ও আল্লাহর স্মরণেই ছিলেন। ...যখন ইবনে মুলজামের তরবারি তাঁর দীপ্তিময় মাথায় আঘাত হানল ,তখন প্রথম যে কথাটি তিনি উচ্চারণ করেছিলেন তা হলো :
فزت وربّ الكعبة
“ কাবার প্রভুর শপথ ,আমি সফলকাম হলাম। ”
অতঃপর তাঁকে রক্তে রঞ্জিত অবস্থায় গৃহে নিয়ে আসা হলো...। শাহাদাতের শয্যায় দু ’ দিন পর চির নিদ্রায় চক্ষু মুদন করলেন। ...তিনি প্রতিটি মুহূর্তে তারপরও মানুষের কল্যাণ ও সৌভাগ্যের চিন্তায় ছিলেন। ...যদি ও ইমাম হাসান (আ.) এবং তদনুরূপ ইমাম হোসাইন (আ.) ও দ্বাদশ ইমাম পর্যন্ত তাঁর সন্তানগণের ইমামত সম্পর্কে নবী (সা.) ও আলী (আ.) থেকে পূর্বেও একাধিক বার বর্ণিত হয়েছিল ,তথাপি কর্তব্য সমাপনার্থে জীবনের অন্তিম লগ্নগুলোতে পুনরায় তা মানুষের জন্য বর্ণনা করলেন...। ২৮
অন্তিম বাণী
জীবনের শেষ লগ্নগুলোতে সন্তানসন্ততি ও পরিবার-পরিজন এবং মুসলমানদের জন্য এরূপ অসিয়ত করলেন :
“ তোমাদেরকে সংযমের দিকে আহবান জানাব এবং তোমরা তোমাদের কর্মগুলোকে বিন্যস্ত কর। সর্বদা মুসলমানদের সংশোধন ও সংস্কারের চিন্তায় থেকো...। অনাথদেরকে বিস্মৃত হয়ো না ;প্রতিবেশীদের অধিকার সংরক্ষণ করো। কোরআনকে জীবনের কর্মসূচী হিসাবে গ্রহণ কর।
الله الله في الصّلاة فانّها عمود دينكم
“ নামাযকে অধিক গুরুত্ব প্রদান করো ,যা তোমাদের দ্বীনের স্তম্ভ। ”
মহান আল্লাহর পথে তোমাদের ধন-সম্পদ ,বক্তব্য ও জীবন দিয়ে জিহাদ ও ত্যাগ তিতীক্ষা করো।
পরস্পর মিলেমিশে থেকো সৎ কর্মের আদেশ ও অসৎ কর্মে নিষেধ করা থেকে বিরত থেক না। কেননা ,যদি প্রভুর প্রদত্ত এ কর্তব্য পালনে অসচেতন থাক ,তবে সমাজে নিকৃষ্টজন তোমাদের উপর শাসন করবে ,আর তখন যতই তাদেরকে অভিশম্পাত কর না কেন ,তা গৃহিত হবে না। ২৯
আল্লাহর সন্তুষ্টি বর্ষিত হোক এ মহান পবিত্র ইমামের উপর। আর অব্যাহত থাকুক তাঁর জন্য পবিত্রগণের ও সৎকর্মশীলদের দরূদ ,যিনি ছিলেন অসাধারণ। আর তিনি তো বিশ্বের বিস্ময় ,বিস্ময়কর তার জীবন ব্যবস্থা ,বিস্ময়কর তার বিদায়।
তথ্যসূত্র
১ . বিহারুল আনওয়ার ,৩৫তম খণ্ড ,পৃ. ৮।
২ . এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ৩।
৩ . নাহজুল বালাগা ,খোতবা নং ২৩৪- এর কিছু অংশ ,পৃ. ৮০২।
৪ . সীরাতে ইবনে হিশাম ,১ম খণ্ড ,পৃ. ২৪৫। অনুরূপ আল গাদীর ,৩য় খণ্ড ,পৃ.২২০-২৪০ তে আহলে সুন্নাতের প্রসিদ্ধ গ্রন্থসমূহ থেকে অনেক রেওয়ায়েত উল্লিখিত আছে।
৫ . তারিখে তাবারি ,৩য় খণ্ড ,পৃ. ১১৭১-১১৭৪ ,এছাড়া মাজমায়ুল বায়ান ,৭ম খণ্ড ,পৃ. ২০৬ দ্রষ্টব্য।
৬ . তাবিখে তাবারি ,৩য় খণ্ড ,পৃ. ১২৩২-১২৩৪।
৭ . প্রাগুক্ত ,পৃ. ১২৩২-১২৩৪।
৮ . এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ২২-২৩।
৯ .প্রাগুক্ত ,পৃ. ৪৩-৪৫।
১০ .বিহারুল আনওয়ার ,২০তম খণ্ড ,পৃ. ২০৫।
১১ .এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ৫৭- ৫৮
১২ .প্রাগুক্ত ,পৃ. ১৫-১৬।
১৩ . ( النبیُّ اولی بالمؤمنين من انفسهم ) সূরা আহযাব : ৬।
১৪ . আল গাদীর ,১ম খণ্ড ,পৃ. ৯-১১।
১৫ . ওসায়েল ,১১তম খণ্ড ,পৃ. ৭৯।
১৬ . প্রাগুক্ত ,পৃ. ৮০।
১৭ .মুরুজুয যাহাব ,২য় খণ্ড ,পৃ. ২৯৮।
১৮ .প্রাগুক্ত ,পৃ. ৩০৪।
১৯ .প্রাগুক্ত ,পৃ. ৩৩১।
২০ . ইহতিজাযে তাবরিসি ,নতুন সংস্করণ ,১ম খণ্ড ,পৃ. ৩১২।
২১ . সূরা মায়িদাহ : ৯৩।
২২ . এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ৯৭ ।
২৩ . প্রাগুক্ত ,পৃ. ৯।
২৪ . উয়ুনু আখবারির রিজা ,১ম খণ্ড ,পৃ. ২৯৭।
২৫ . এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ১৫১।
২৬ . প্রাগুক্ত ,পৃ. ৮।
২৭ . এরশাদ ,শেখ মুফিদ ,পৃ. ৫ ;বিহারুল আনওয়ার ,৪২তম খণ্ড ,পৃ. ২৮১।
২৮ . প্রাগুক্ত ।
২৯ . নাহজুল বালাগাহ ,২য় খণ্ড ,পৃ. ৪৭ ,দামেস্ক থেকে প্রকাশিত (লক্ষণীয় যে ,এ অসিয়তের মূলবক্তব্য সংক্ষিপ্তাকারে প্রাসঙ্গিকরূপে অনুবাদ করা হয়েছে)।
মন্তব্যসমূহ